Bhog Recipe For Laxmi Puja

লক্ষ্মীপুজোর ভোগে খিচুড়ির বদলে দিন ছানার মোতি পোলাও! সহজেই বানিয়ে ফেলুন ভোগের এই পদ

মা লক্ষ্মীর ভোগের থালায় প্রতি বছর খিচুড়ি আর লাবড়া পরিবেশন করেন, তবে এ বছর নতুন কী দেওয়া যায় ভাবছেন? বানিয়ে ফেলুন ছানার মোতি পোলাও। রইল রেসিপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৭:০১
Share:

মা লক্ষ্মীর ভোগের থালায় পরিবেশন করুন মোতি পোলাও। ছবি: সংগৃহীত।

দুর্গা ঠাকুরের বিদায়ের পরের পরবটি লক্ষ্মীপুজো। ঘরে ঘরে মা লক্ষ্মীর পুজোর তোড়জোড় শুরু হয়েছে ইতিমধ্যেই। বাজার থেকে নারকেল নাড়ু, কদমা, মোয়া কিনে আনলেও অনেকেই দেবীর সামনে নিজের হাতে তৈরি ভোগ পরিবেশন করেন। মা লক্ষ্মীর ভোগের থালায় প্রতি বছর খিচুড়ি আর লাবড়া পরিবেশন করেন, তবে এ বছর নতুন কী দেওয়া যায় ভাবছেন? বানিয়ে ফেলুন ছানার মোতি পোলাও। রইল রেসিপি।

Advertisement

উপকরণ:

দেড় কাপ বাসমতী চাল

Advertisement

১ চিমটে জাফরান

১ চা চামচ সাদা মরিচ গুঁড়ো

১ চা চামচ গরম মশলা গুঁড়ো

২ চা চামচ আদার রস

আধ চা চামচ জায়ফল গুঁড়ো

১৫০ গ্রাম ছানা

২ টেবিল চামচ ময়দা

২ টি তেজপাতা

পরিমাণ মতো গোটা গরমমশলা

পরিমাণ মতো ঘি

নুন ও চিনি স্বাদ মতো

১ মুঠো কাজু-কিশমিশ

প্রণালী:

চাল ভাল করে ধুয়ে নিয়ে জল ঝরিয়ে রাখুন। এ বার চালের সঙ্গে দুধে মেশানো জাফরান, সাদা মরিচ গুঁড়ো, গরমমশলা গুঁড়ো, জায়ফল গুঁড়ো আদার রস আর নুন মিশিয়ে মিনিট পনেরো ঢেকে রাখুন। আর একটি পাত্রে ছানা, দুধে মেশানো জাফরান, সাদা মরিচ গুঁড়ো, গরমমশলা গুঁড়ো, জায়ফল গুঁড়ো, নুন আর সামান্য চিনি দিয়ে খুব ভাল করে মেখে নিন। এ বার সেই মিশ্রণ থেকে ছোট ছোট গোলা বানিয়ে নিয়ে ঘিয়ে লালচে করে ভেজে তুলে রাখুন। এ বার সেই ঘিয়ের মধ্যেই গোটা গরমমশলা, তেজপাতা ফোড়ন দিয়ে মেখে রাখা চাল দিয়ে মিনিট দুয়েক ভেজে নিন। তার পর চালের দ্বিগুণ পরিমাণ জল দিয়ে নুন, চিনি মিশিয়ে দিন। চাল সেদ্ধ হয়ে গেলে ভেজে রাখা ছানার গোল্লাগুলি আর ঘিয়ে ভাজা কাজু-কিশমিশ দিয়ে আরও মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রান্না করুন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement