Paturi Recipe

বর্ষায় পাতুরি খেতে মন চাইছে? মাছের ডিম দিয়ে বানাতে পারেন, রইল প্রণালী

বৃষ্টির দিনে গরম ভাতের সঙ্গে মাছের ডিমের পাতুরি খেলে জমে যাবে। কী ভাবে বানাবেন, রইল তার প্রণালী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১৯:৩৫
Share:

মাছের ডিমের পাতুরি। ছবি: সংগৃহীত।

বর্ষার হেঁশেলে ইলিশের গন্ধ ম ম করে। কখনও ইলিশ পাতে পড়ে ভাপা হিসাবে, কখনও আবার পাতুরি হয়ে। অঝোর বৃষ্টিতে রসিয়ে ইলিশ খাওয়ার আলাদাই মজা। তবে ইলিশ ছাড়াও পাতুরি বানাতে পারেন মাছের ডিম দিয়েও। বৃষ্টির দিনে গরম ভাতের সঙ্গে মাছের ডিমের পাতুরি খেলে জমে যাবে। কী ভাবে বানাবেন, রইল তার প্রণালী।

Advertisement

উপকরণ:

২৫০ গ্রাম মাছের ডিম

Advertisement

২ টেবিল চামচ পোস্ত বাটা

২ টেবিল চামচ নারকেল কোরা

১ টেবিল চামচ কালো সর্ষে বাটা

এক কাপ পেঁয়াজ কুচি

৩ টেবিল চামচ সর্ষের তেল

১ চা চামচ হলুদ গুঁড়ো

স্বাদমতো নুন

এক চিমটে নুন

৩টি চেরা কাঁচালঙ্কা

টুকরো করে কাটা কলা পাতা

প্রণালী:

একটি পাত্রে মাছের ডিমের সঙ্গে অল্প তেল, হলুদ, সর্ষে-পোস্ত বাটা, নারকেল কোরা, কাঁচা লঙ্কা বাটা, পেঁয়াজ কুচি, নুন ভাল করে মাখিয়ে ঘণ্টা খানেক ফ্রিজে রেখে দিন।

গ্যাসে চাটু বসিয়ে কলাপাতাগুলো একটু সেঁকে নিন। এ বার একটি করে কলাপাতার মধ্যে ২ বড় চামচ পরিমাণ মাছের ডিমের মিশ্রণ দিয়ে উপর থেকে সামান্য সর্ষে তেল ছড়িয়ে দিন ও উপরে একটি করে কাঁচলঙ্কা দিয়ে দিন।

এর পর ভাল করে পাতাটি মুড়ে টুথপিক আটকে দিন। নন-স্টিক প্যান গরম করে সামান্য তেল দিন। ওই তেলে একে একে পাতুরিগুলি দিয়ে দিন। মাঝারি আঁচে কম-বেশি ১০ মিনিট দু’পিঠ ভাল করে ভেজে নিন।

যখন দেখবেন, পাতাগুলো কালচে হয়ে গেছে, তখন আপনার পাতুরি একেবারে তৈরি। পাতুরিগুলি না ভেজে ভাপিয়ে নিলেও খেতে বেশ লাগে। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন গরমাগরম মাছের ডিমের পাতুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement