Fish Recipe

মাছ রান্নায় স্বাদবদল করতে চান? দই কিংবা সর্ষে ছেড়ে বানিয়ে ফেলুন ক্ষীরোদ কাতলা

কাতলা মাছের পাতলা জিরে বাটা ঝোল, পেঁয়াজ দিয়ে দই-কাতলা বা সর্ষেবাটার ঝাল খেতে খেতে খুব একঘেয়েমি এসে গিয়েছে? স্বাদবদল করতে বানিয়ে ফেলুন ক্ষীরোদ কাতলা। রইল রেসিপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ১৮:২০
Share:

ক্ষীরোদ কাতলা দিয়েই করুন স্বাদবদল। ছবি: লভিংলি ইয়োর্‌স।

কথাতেই বলে, মাছে-ভাতে বাঙালি। দুপুরবেলা খাওয়ার পাতে একটা মাছের পদ চাই-ই চাই। ছোট মাছ অনেকেই খেতে চান না, তাই রুই-কাতলাই বেশি আসে বাড়িতে। এ দিকে কাতলা মাছের পাতলা জিরে বাটা ঝোল, পেঁয়াজ দিয়ে দই-কাতলা বা সর্ষেবাটার ঝাল খেতে খেতে খুব একঘেয়েমি এসে গিয়েছে? স্বাদবদল করতে বানিয়ে ফেলুন ক্ষীরোদ কাতলা। রইল রেসিপি।

Advertisement

উপকরণ:

৫ পিস কাতলা মাছ

Advertisement

স্বাদ মতো নুন, চিনি, গোলমরিচ

১ চা চামচ গরম মশলা গুঁড়ো

১ কাপ পেঁয়াজ কুচি

আধ কাপ টম্যাটো কুচি

৪ টি চেরা কাঁচালঙ্কা

১ টেবিল চামচ ধনে গুড়ো

১ গ্লাস দুধ

১ টেবিল চামচ ময়দা

১ টেবিল চামচ ঘি

পরিমাণ মতো সাদা তেল

প্রণালী:

মাছের গায়ে নুন আর গোলমরিচ গুঁড়ো মাখিয়ে প্রথমে সেগুলিকে হালকা করে ভেজে তুলে রাখুন। এ বার কড়াইয়ের তেলের সঙ্গে সামান্য ঘি গরম করে পেয়াজ, কাঁচালঙ্কা আর টম্যাটো দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। নুন দিয়ে কিছু ক্ষণ ঢেকে রাখুন। পেঁয়াজ, টম্যাটো মজে এলে ধনে গুঁড়ো, গোলমরিচের গুঁড়ো, গরম মশলা গুঁড়ো দিয়ে ভাল করে কষিয়ে নিন। একটি বাটিতে দুধ আর ময়দা খুব ভাল করে মিশিয়ে নিন। কড়াইয়ের মিশ্রণ থেকে তেল ছেড়ে এলে দুধ দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। গ্রেভি ঘন হয়ে এলে মাছগুলি দিয়ে ঢাকা দিয়ে দিন। মিনিট পাঁচেক পর গ্যাসের আঁচ বন্ধ করে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ক্ষীরোদ কাতলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement