Scorpion Poison

এক লিটারের দাম ৮০ কোটি টাকা! ফেলুদা বলেছিলেন, কাঁকড়াবিছের বিষে মৃত্যুও হতে পারে

গাঁজার চেয়ে কাঁকড়াবিছের বিষের দাম তুলনামূলক ভাবে কম। এই বিষের স্বাদ গাঁজার চেয়ে অনেক বেশি মিষ্টি।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৩২
Share:
০১ ১৬

ফেলুদা বিছানায় শুয়ে। বইয়ের পাতায় চোখ, কিন্তু কথা বলে যাচ্ছে তোপসের সঙ্গে। তোপসের চিৎকারে মনোযোগ ভঙ্গ হল ফেলুদার। বালিশের কোনা থেকে একটা কাঁকড়াবিছে এগিয়ে আসছে তার দিকে। সঙ্গে সঙ্গে পাশের টেবিল থেকে গ্লাস নিয়ে পাকড়াও করে কাঁকড়াবিছেটিকে। তার পর শুরু হয় পর্যবেক্ষণ। ‘সোনার কেল্লা’র এই দৃশ্য মনে পড়লে আজও শরীরে শিহরন জেগে ওঠে।

ছবি: সংগৃহীত

০২ ১৬

এই দৃশ্য শুটিং করার ঘটনাও ভয় ধরায়। শোনা যায়, যখন কাঁকড়াবিছের দৃশ্যটি শুট করা হচ্ছিল, তখন হঠাৎ করে কারেন্ট চলে যায়। সেটে উপস্থিত সকলের হাড়হিম অবস্থা। এই কাঁকড়াবিছে এক বার কামড়ালে আর দেখতে হবে না।

ছবি: সংগৃহীত

Advertisement
০৩ ১৬

কিছু ক্ষণের মধ্যে আলো ফিরে এলে সকলের ধড়ে প্রাণ ফিরে আসে। মন্দার বোসের চরিত্রে অভিনয় করেছিলেন কামু মুখোপাধ্যায়। তিনি আবার বেজায় সাহসী। তিনি নাকি কাঁকড়াবিছেটিকে হাতে ধরে ফেলেছিলেন।

ছবি: সংগৃহীত

০৪ ১৬

মন্দার বোসের কথায়, এমন কাঁকড়াবিছে নাকি ব্রাজ়িলে দেখতে পাওয়া যায়। কিন্তু ফেলুদা দাবি করেছিল, এ বিছেটি ‘খাঁটি ভারতীয়’। কাঁকড়াবিছের লেজের হুলের দিকে তোপসেকে লক্ষ করতে বলেছিল ফেলুদা। বলেছিল, ‘‘সাংঘাতিক বিষ। বাচ্চা বা বুড়ো হলে নির্ঘাত মৃত্যু। আমরা আধমরা।’’

ছবি: সংগৃহীত

০৫ ১৬

ঠিকই বলেছিল ফেলুদা। তবে, এই বিষের জন্যই যে বিশ্বের কয়েকটি দেশে কাঁকড়াবিছে প্রতিপালন করা হয়, তা জানতেন কি?

ছবি: সংগৃহীত

০৬ ১৬

শুধু তা-ই নয়। কাঁকড়াবিছের বিষ কোটি কোটি টাকায় বিক্রিও করা হয়। ‘ভাইস এশিয়া’ পত্রিকাটির তরফে একটি রিপোর্ট প্রকাশ করা হয়। সেই রিপোর্টের মাধ্যমে জানা যায় যে, কাঁকড়াবিছের বিষ দিয়ে নেশা করেন অনেকে। এই বিষের চাহিদাও প্রচুর। রিপোর্টে দাবি করা হয়েছে যে, এক লিটার বিষের মূল্য ভারতীয় মুদ্রায় ৮০ কোটি টাকার কাছাকাছি।

ছবি: সংগৃহীত

০৭ ১৬

এমনকি, ১ গ্রাম পরিমাণ বিষ ভারতীয় মুদ্রায় ৭ লক্ষ টাকায় বিক্রি করা হয়। বিশ্বের অনেক দেশে কাঁকড়াবিছে প্রতিপালন করা হয়। আফগানিস্তান-পাকিস্তান সীমান্তের কাছে খাইবার পাখতুনখাওয়া প্রদেশে সবচেয়ে বেশি কাঁকড়াবিছের বিষ দিয়ে নেশা করা হয়। আফগানিস্তান এবং পাকিস্তান সীমান্তে কয়েকটি জায়গায় কাঁকড়াবিছে প্রতিপালন করা হয়।

ছবি: সংগৃহীত

০৮ ১৬

কাঁকড়াবিছের বিষ নেশা করার পদ্ধতিও হরেক রকম। কেউ কেউ প্রথমে কাঁকড়াবিছেকে ধরার পর সঙ্গে সঙ্গে মেরে ফেলেন।

ছবি: সংগৃহীত

০৯ ১৬

তার পর কাঁকড়াবিছেগুলি ভাল করে রোদে শুকানো হয়। শুকিয়ে যাওয়ার পর কাঁকড়াবিছেকে গুড়ো করে তা তামাকের সঙ্গে মিশিয়ে নেশা করেন অনেকে।

ছবি: সংগৃহীত

১০ ১৬

কেউ কেউ আবার জ্যান্ত কাঁকড়াবিছে নিয়েই নেশা করেন। কয়লার আগুনে জ্যান্ত বিছে পুড়িয়ে সেই ধোঁয়া পান করেন অনেকে।

ছবি: সংগৃহীত

১১ ১৬

তবে কাঁকড়াবিছের লেজে যে হেতু বিষ থাকে, তাই অনেকে শুধুমাত্র লেজের অংশটুকুই কিনতে চান। লেজের অংশটি গুড়ো করে তামাক এবং গাঁজার সঙ্গে মিশিয়ে নেশা করেন কেউ কেউ।

ছবি: সংগৃহীত

১২ ১৬

ডেভ ম্যাকডোনাল্ডের লেখা ‘ড্রাগস ইন আফগানিস্তান: ওপিয়াম, আউটলস অ্যান্ড স্করপিয়ন টেলস’ বইটি থেকে জানা যায় যে, কাঁকড়াবিছের বিষ দিয়ে নেশা করা খুব ক্ষতিকর। যাঁরা অনবরত এই বিষ নেশা করেন, তাঁদের মুখ লাল হয়ে যায়।

ছবি: সংগৃহীত

১৩ ১৬

এক বার কাঁকড়াবিছের বিষের নেশা করলে তার প্রভাব মানবদেহে ১০ ঘণ্টা থাকে।

ছবি: সংগৃহীত

১৪ ১৬

অনেকেই বলেন, গাঁজার চেয়ে অনেক বেশি শক্তিশালী কাঁকড়াবিছের বিষ। এই বিষের স্বাদ গাঁজার চেয়ে অনেক বেশি মিষ্টি। তবে, কাঁকড়াবিছের বিষ দুর্গন্ধযুক্ত।

ছবি: সংগৃহীত

১৫ ১৬

এই বিষ যদি কেউ অধিক পরিমাণে গ্রহণ করেন, তবে তাঁর মৃত্যুর আশঙ্কা তৈরি হয়। অনেক সময় নেশা করার পর অচেতনও হয়ে পড়েন কেউ কেউ।

ছবি: সংগৃহীত

১৬ ১৬

কিন্তু কাঁকড়াবিছের বিষ যে শুধুমাত্র নেশাদ্রব্য হিসাবেই ব্যবহৃত হয়, তা নয়। মেয়েদের প্রসাধন, অ্যান্টিবায়োটিক ওষুধ এবং পেইনকিলার তৈরিতে কাঁকড়াবিছের এই বিষ কাজে লাগে। তবে তা সামান্য পরিমাণেই ব্যবহার করা হয়। এর দাম বেশি হওয়ার এটাও একটা কারণ।

ছবি: সংগৃহীত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement