Rohit Sharma-Virat Kohli

টি২০-তে রানের নিরিখে ফার্স্ট বয় রোহিত, সেকেন্ড বয় কোহলি, বাকি দিকে কে কাকে টেক্কা দিচ্ছেন?

টি২০-র ইতিহাসে এখনও পর্যন্ত শীর্ষ দুই রান সংগ্রহকারী হিসাবে ইতিমধ্যেই নজির গড়েছেন ভারতীয় এই দুই ব্যাটার। এক নম্বরে রয়েছেন রোহিত, দ্বিতীয় স্থানেই বিরাট।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ০৯:৫২
Share:
০১ ১৫

দেশের হয়ে টি২০ বিশ্বকাপ জিতে ঘরে ফিরেছেন রোহিত-কোহলি-হার্দিকেরা। দেশের মাটিতে পা দেওয়ার পর থেকেই তাঁদের ঘিরে উৎসব চলছে। রাস্তায় মানুষের ঢল নেমেছে। ভারতীয় ক্রিকেটারদের গুণগানে ভরে গিয়েছে সমাজমাধ্যম।

০২ ১৫

তবে একই সঙ্গে মনখারাপের অন্ত নেই রোহিত শর্মা এবং বিরাট কোহলির অনুরাগীদের। বিশ্বকাপ জেতার পর দু’জনেই আন্তর্জাতিক টি২০ ক্রিকেট না খেলার সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

Advertisement
০৩ ১৫

আন্তর্জাতিক টি২০-র ইতিহাসে এখনও পর্যন্ত শীর্ষ দুই রান সংগ্রহকারী হিসাবে ইতিমধ্যেই নজির গড়েছেন ভারতীয় এই দুই ব্যাটার। এক নম্বরে রয়েছেন রোহিত, দ্বিতীয় স্থানেই বিরাট। অর্থাৎ, তাঁরাই টি২০ ফরম্যাটের ফার্স্ট বয় এবং সেকেন্ড বয়।

০৪ ১৫

এক নজরে দেখা যাক, টি২০ আন্তর্জাতিকে সব মিলিয়ে কী পরিসংখ্যান রোহিত-কোহলির।

০৫ ১৫

২০০৭ সালে দেশের হয়ে টি২০ খেলা শুরু রোহিতের। ওই বছর টি২০ বিশ্বকাপজয়ী দলের সদস্যও ছিলেন।

০৬ ১৫

রোহিত এখনও পর্যন্ত দেশের হয়ে টি২০ ম্যাচ খেলছেন মোট ১৫৯টি। রান করেছেন ৪২৩১। যা এখনও পর্যন্ত সর্বোচ্চ।

০৭ ১৫

অন্য দিকে, কোহলির টি২০ সফর শুরু ২০১০ সালে। রোহিতের তিন বছর পরে। ২০১০ থেকে ২০২৪ সালের মধ্যে দেশের হয়ে ১২৫টি টি২০ ম্যাচ খেলেছেন কোহলি। মোট রান ৪১৮৮।

০৮ ১৫

রানে রোহিত এগিয়ে থাকলেও গড়ে এগিয়ে কোহলিই। ১৫৯টি ম্যাচ খেলে রোহিতের গড় রান যেখানে ৩২.০৫, সেখানে ১২৫ ম্যাচ খেলে কোহলির গড় ৪৮.৬৯।

০৯ ১৫

টি২০-এর এক ম্যাচে সর্বোচ্চ রানের নিরিখেও রোহিতের থেকে এগিয়ে কোহলিই। টি২০-তে এক ম্যাচে সর্বোচ্চ ১২২ রান করেছেন কোহলি। রোহিত করেছেন ১২১। দু’জনেই অপরাজিত ছিলেন।

১০ ১৫

টি২০-তে হাফ সেঞ্চুরির সংখ্যা কোহলির বেশি হলেও সেঞ্চুরিতে এগিয়ে রোহিত। কোহলি ৩৮টি হাফ সেঞ্চুরি করেছেন টি২০ ফরম্যাটে। সেঞ্চুরি করেছেন ১টি। অন্য দিকে, রোহিত ৩২টি হাফ সেঞ্চুরি এবং ৫টি সেঞ্চুরি করেছেন।

১১ ১৫

চার-ছয় হাঁকানোর নিরিখে কোহলির থেকে এগিয়ে ‘হিট ম্যান’ রোহিত। টি২০-তে মোট ৩৮৩টি চার এবং ২০৫টি ছয় মেরেছেন রোহিত। কোহলি হাঁকিয়েছেন ৩৬৯টি চার এবং ১২৪টি ছয়।

১২ ১৫

টি২০ ফরম্যাটে স্ট্রাইক রেটের ক্ষেত্রেও রোহিত এগিয়ে কোহলির থেকে। রোহিত এবং কোহলির স্ট্রাইক রেট যথাক্রমে— ১৪০.৮৯ এবং ১৩৭.০৪।

১৩ ১৫

টি২০ ফরম্যাটে কোথাও কোহলি এগিয়ে, কোথাও রোহিত। তবে এই কথা অস্বীকার করার জায়গা নেই যে, দু’জনেই ভারতীয় ক্রিকেট দলের বৈগ্রহিক খেলোয়াড় হয়ে উঠেছেন ধীরে ধীরে।

১৪ ১৫

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে নেয় ভারত। ম্যাচের সেরার পুরস্কার হাতে নিয়েই বিরাট জানিয়ে দেন, তিনি আর দেশের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেট খেলবেন না।

১৫ ১৫

কিছু ক্ষণ পর সাংবাদিক বৈঠকে রোহিতও অবসর ঘোষণা করেন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে। এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ফর্মে ছিলেন রোহিত। ভারতের হয়ে সব থেকে বেশি রান করেছেন তিনিই। বিরাট ফাইনালে রান করে ম্যাচ জেতান। তাঁদের অভাব পূরণ করা কঠিন বলে মনে করছেন ক্রিকেটপ্রেমীরা।

সব ছবি: পিটিআই, সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement