Cricketers with other identities

কেউ আয়কর ইনস্পেক্টর, তো কেউ কম্যান্ডো বাহিনীর অফিসার! অন্য পরিচয়ও রয়েছে যে ক্রিকেটারদের

কেউ বিমানবাহিনীর ক্যাপ্টেন, কেউ রিজ়ার্ভ ব্যাঙ্কের অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার, তো কেউ পুলিশের উচ্চপদস্থ কর্তা!

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১০:০১
Share:
০১ ১৬

এঁরা প্রত্যেকেই ২২ গজের তারকা। কখনও ব্যাট, কখনও বল হাতে বিপক্ষের ত্রাস হয়ে ওঠেন। তবে এঁদের আলাদা পরিচয়ও রয়েছে। এঁদের কেউ ভারতীয় বিমানবাহিনীর ক্যাপ্টেন, কেউ রিজ়ার্ভ ব্যাঙ্কের অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার, তো কেউ পুলিশের উচ্চপদস্থ কর্তা! তালিকায় রয়েছেন সচিন, ধোনি থেকে মাইকেল ক্লার্ক, শাহিন শাহ আফ্রিদিরা। দেখে নেওয়া যাক অন্য কোন ‘পদে’ রয়েছেন খ্যাতনামী ক্রিকেটারেরা।

০২ ১৬

ব্যাট হাতে বহু কীর্তি গড়েছেন তিনি। সেই সচিন তেন্ডুলকরকে ২০১০ সালে ভারতীয় বিমানবাহিনীর ক্যাপ্টেন হিসাবে সম্মানিত করে বায়ুসেনা। সচিনই প্রথম অসামরিক ব্যক্তি হিসাবে এই সম্মান পান।

Advertisement
০৩ ১৬

ক্রিকেট ছাড়া ব্যাঙ্কিং এবং ফিনান্সেও আগ্রহ রয়েছে লোকেশ রাহুলের। ভারতের এই ডানহাতি ব্যাটার রিজ়ার্ভ ব্যাঙ্কের অ্যাসিস্ট্যান্ট ম্যানেজারও বটে।

০৪ ১৬

টি২০ ক্রিকেটের অন্যতম সেরা লেগস্পিনার যুজবেন্দ্র চহাল আয়কর ইনস্পেক্টর হিসাবেও কাজ করেন।

০৫ ১৬

পাকিস্তানের বাঁহাতি পেসার শাহিন শাহ আফ্রিদি। ২০২২ সালের জুলাই মাসে তাঁকে খাইবার পাখতুনখোয়া প্রদেশের সাম্মানিক ডেপুটি পুলিশ সুপার করা হয়।

০৬ ১৬

নাসিম শাহ। পাকিস্তানের অন্যতম প্রতিভাবান ডানহাতি পেসার ১৫০ কিমি গতিতে বল করে তাক লাগিয়ে দেন। ২০২৩ সালের ফেব্রুয়ারিতে তাঁকে সাম্মানিক ডেপুটি সুপার পদে বসায় বালুচিস্তান পুলিশ।

০৭ ১৬

২০০২ সালে পঞ্জাবের মুখ্যমন্ত্রী প্রকাশ সিংহ বাদল সে রাজ্যের ডেপুটি পুলিশ সুপার হওয়ার প্রস্তাব দেন হরভজন সিংহকে। তবে ক্রিকেটে মনোযোগ দেওয়ার জন্য সেই প্রস্তাব খারিজ করেন ভারতীয় অফস্পিনার।

০৮ ১৬

পাকিস্তানের বিধ্বংসী বাঁহাতি ওপেনার ফখর জ়ামান। ক্রিকেটে অবদানের জন্য ২০২০ সালে তাঁকে সাম্মানিক লেফ্‌টেন্যান্ট পদে বসায় সে দেশের নৌবাহিনী।

০৯ ১৬

নিউ জ়িল্যান্ডের প্রাক্তন পেসার শেন বন্ডের ক্ষেত্রে অবশ্য বিষয়টা একটু আলাদা। পেশাদার ক্রিকেটার হওয়ার আগে ট্র্যাফিক পুলিশ হিসাবে কাজ করতেন বন্ড।

১০ ১৬

অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক। ক্রিকেটে অবদান এবং দেশের নাম উজ্জ্বল করার পুরস্কার হিসাবে ক্লার্ককে সাম্মানিক জেনারেল ডিভিশন অফিসার পদে নিয়োগ করে অস্ট্রেলিয়া প্রশাসন।

১১ ১৬

ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক। পদ্মশ্রী, পদ্মভূষণ-সহ একাধিক সম্মান পেয়েছেন কপিল দেব। ২০০৮ সালে তাঁকে সেনাবাহিনীর সাম্মানিক লেফ্‌টেন্যান্ট কর্নেল পদে নিয়োগ করা হয়।

১২ ১৬

দেশের হয়ে টেস্ট এবং ওয়ান ডে খেলেছেন উমেশ যাদব। ২০১৭ সালে এই পেসারকে অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার পদে নিয়োগ করে ভারতীয় রিজ়ার্ভ ব্যাঙ্ক।

১৩ ১৬

ভারতের বিশ্বকাপজয়ী দলের সদস্য যোগিন্দর শর্মা আইপিএলে খেলেছেন চেন্নাই সুপার কিংসের হয়ে। যোগিন্দর বর্তমানে হরিয়ানা পুলিশের ডেপুটি সুপার হিসাবে কাজ করছেন।

১৪ ১৬

শ্রীলঙ্কার ডানহাতি পেসার থিসারা পেরেরা। জওয়ানদের মধ্যে ক্রিকেটের প্রতি আগ্রহ বৃদ্ধি করতে ২০২০ সালে তাঁকে নিয়োগ করে দ্বীপরাষ্ট্রের সেনাবাহিনী।

১৫ ১৬

ভারতের বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির রয়েছে সেনার সাম্মানিক পদ। তিনি ভারতের বিশেষ প্যারাসুট রেজিমেন্টের লেফ্‌টেন্যান্ট কর্নেল।

১৬ ১৬

শ্রীলঙ্কার প্রাক্তন স্পিনার। ২০০৫ সাল থেকে অজন্তা মেন্ডিস শ্রীলঙ্কা সেনার গোলন্দাজ বাহিনীর সাম্মানিক লেফ্‌টেন্যান্ট ।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement