Prize Money of Indian Team

বিশ্বকাপ জিতে ১২৫ কোটি পেলেন রোহিতেরা, কত টাকা পেয়েছিলেন ২০০৭, ২০১১, ২০১৩ সালের জয়ীরা?

টি২০ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে কাপ জিতে নিয়েছে রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় দল। ১২৫ কোটি টাকা পুরস্কার পেয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১২:১১
Share:
০১ ১৩

টি২০ বিশ্বকাপ জিতেছে ভারত। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে কাপ জিতে নিয়েছে রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় দল।

০২ ১৩

বিশ্বকাপ জেতায় ১২৫ কোটি টাকা পুরস্কার পেয়েছে ভারতীয় দল। ১৫ জনের দল, কোচ, সাপোর্ট স্টাফদের মধ্যে ভাগ করে দেওয়া হয়েছে টাকা।

Advertisement
০৩ ১৩

ভারত দেশে ফেরার পরে ওয়াংখেড়ে স্টেডিয়ামে সংবর্ধনায় বিরাট কোহলি, রোহিত শর্মাদের হাতে চেক তুলে দেন বোর্ড সভাপতি রজার বিন্নী ও সচিব জয় শাহ। সেই পুরস্কারের মধ্যে কে কত টাকা পেলেন?

০৪ ১৩

দলের ১৫ জন ক্রিকেটার ৫ কোটি টাকা করে পাবেন। সেই তালিকায় বিরাট কোহলি, রোহিত শর্মারা যেমন রয়েছেন, তেমনই কোনও ম্যাচ না খেলা সঞ্জু স্যামসন, যশস্বী জয়সওয়াল ও যুজবেন্দ্র চহালও রয়েছেন।

০৫ ১৩

ক্রিকেটারদের পাশাপাশি দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়ও ৫ কোটি টাকা পাবেন। দ্রাবিড় ছাড়া যে তিন জন কোচ রয়েছেন, অর্থাৎ, ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর, ফিল্ডিং কোচ টি দিলীপ ও বোলিং কোচ পরশ মামব্রে, তাঁরা ২.৫ কোটি টাকা করে পাবেন।

০৬ ১৩

দলের বাকি সাপোর্ট স্টাফ, অর্থাৎ, তিন জন ফিজিয়ো, তিন জন থ্রোডাউন বিশেষজ্ঞ, দু’জন ম্যাসিয়োর এবং স্ট্রেন্থ ও কন্ডিশনিং কোচ ২ কোটি টাকা করে পাবেন।

০৭ ১৩

ভারতীয় দলে রিজ়ার্ভ প্লেয়ার হিসাবে ছিলেন রিঙ্কু সিংহ, খলিল আহমেদ, শুভমন গিল ও আবেশ খান। তাঁরা প্রত্যেকে ১ কোটি টাকা করে পাবেন।

০৮ ১৩

নির্বাচক প্রধান অজিত আগরকর-সহ পাঁচ জন নির্বাচকও ১ কোটি টাকা করে পাবেন বলে জানা গিয়েছে। বাকি টাকা ভাগ করে দেওয়া হবে ভিডিয়ো বিশ্লেষক ও দলের সঙ্গে যাওয়া বোর্ডের সদস্যদের মধ্যে।

০৯ ১৩

এ বারে এত টাকা পেলেও এর আগে ২০০৭ সালের টি২০ বিশ্বকাপ, ২০১১ সালের এক দিনের বিশ্বকাপ এবং ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিজয়ী ভারতীয় দল কিন্তু অনেক কম টাকা পেয়েছিল।

১০ ১৩

২০০৭ সালের টি২০ বিশ্বকাপজয়ী ভারতীয় দল অবশ্য অনেক কম টাকা পেয়েছিল। সব মিলিয়ে দলকে ১২ কোটি টাকা পুরস্কার দিয়েছিল বিসিসিআই।

১১ ১৩

২০১১ সালে এক দিনের বিশ্বকাপ জেতে ভারত। ধোনির সেই বিশ্বজয়ী দলের সদস্যদের এক কোটি টাকা করে দেওয়া হবে বলে প্রাথমিক ভাবে জানিয়েছিল বোর্ড।

১২ ১৩

পরে অবশ্য তা বাড়িয়ে ২ কোটি টাকা করা হয়। পাশাপাশি সাপোর্ট স্টাফদের ৫০ লক্ষ এবং নির্বাচকদের ২৫ লক্ষ টাকা করে দেওয়া হয়।

১৩ ১৩

২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিজয়ী টিম ইন্ডিয়ার প্রত্যেক ক্রিকেটারকে এক কোটি টাকা করে দিয়েছিল বিসিসিআই। ৩০ লক্ষ টাকা করে পেয়েছিলেন সাপোর্ট স্টাফরা।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement