Pension Plan

কী ভাবে বাছবেন সঠিক পেনশন প্ল্যান? জানুন সবিস্তার

পেনশন স্কিম হল একটি সঞ্চয় বা বিনিয়োগ পরিকল্পনা, যা আপনার উপার্জনকাল থেকে আপনার অবসরের বয়স পর্যন্ত পদ্ধতিগত ভাবে অর্থ সঞ্চয় করতে সাহায্য করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ১৪:১১
Share:

প্রতীকী ছবি

কম বয়সে চাকরি-জীবনে ঢুকেই পেনশনের কথা মাথায় আসে না কারও। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এবং কর্মজীবনে সাফল্য আসার হাত ধরে পেনশন পরিকল্পনার গুরুত্ব বুঝতে শেখে মানুষ। ভবিষ্যৎ সুরক্ষার জন্য অল্প বয়স থেকেই পেনশন নিয়ে ভাবনাচিন্তা করে রাখা দরকার। অবসরের পরে আপনার এবং আপনার পরিবারের ভবিষ্যতের জন্য একটি সঠিক পেনশন পরিকল্পনা খুবই জরুরি।

Advertisement

আসুন প্রথমে জেনে নিই পেনশন প্ল্যানগুলি কী কী?

পেনশন স্কিম হল একটি সঞ্চয় বা বিনিয়োগ পরিকল্পনা, যা আপনার উপার্জনকাল থেকে আপনার অবসরের বয়স পর্যন্ত পদ্ধতিগত ভাবে অর্থ সঞ্চয় করতে সাহায্য করে।

Advertisement

ভারতে দু’রকমের পেনশন স্কিম আছে, যেমন -

ন্যাশনাল পেনশন সিস্টেম (এনপিএস) — ‘এনপিএস’ একটি সরকারি স্কিম, যার মাধ্যমে ভারতের যে কোনও নাগরিক, এনআরআই এবং ওসিআই শ্রেণিভুক্ত ব্যক্তি ১৮ থেকে ৭০ বছর বয়সের মধ্যে নির্দিষ্ট পদ্ধতি মেনে ‘পিআরএএন’ (পার্মানেন্ট রিটায়ারমেন্ট একাউন্ট নম্বর) চালু করতে পারেন। বিনিয়োগকারীরা তাঁদের অবসরের সময়ের আগে পর্যন্ত নিয়মিত বিনিয়োগ করে একটি লাভজনক পরিমাণ অর্থ সঞ্চয় করে রাখতে পারেন ওই অ্যাকাউন্টে। বিনিয়োগকারীর অবসরের পরে বাকি জীবনের জন্য নিয়মিত আয় নিশ্চিত করতে সঞ্চিত টাকা পুনরায় বিনিয়োগ করা হয়।

জীবন বিমা কোম্পানির পেনশন — বিনিয়োগকারীরা এনডাওমেন্ট প্ল্যান কিনতে পারেন, যা সঞ্চয়ের সুযোগ দেওয়ার পাশাপাশি গ্রাহককে জীবন বিমার কভারেজ প্রদান করে। এই পলিসি কিনে তাতে ধারাবাহিক প্রিমিয়াম প্রদানের মাধ্যমে অবসর-পরবর্তী জীবনের জন্য সঞ্চয় গড়ে তুলতে পারেন।

ইউনিট-লিঙ্কড ইনস্যুরেন্স প্ল্যান — জীবন বিমার একটি নির্দিষ্ট ধরনের এই প্ল্যান বিনিয়োগের বিকল্প প্রদান করে। বিমার গ্রাহকেরা ইক্যুইটি এবং ঋণ তহবিলে বিনিয়োগ করে ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করে রাখতে পারেন।

কী ভাবে বাছবেন সেরা অবসর পরিকল্পনা?

পেনশন স্কিম এমন হওয়া উচিত, যার রিটার্ন মুদ্রাস্ফীতির সময়েও আপনার অবসরকালীন জীবনযাত্রার মান বজায় রাখতে সহায়তা করবে। ন্যাশনাল পেনশন সিস্টেম (এনপিএস) আপনার টাকা এমন সম্পদে বিনিয়োগ করে, যা মুদ্রাস্ফীতিকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রাখে। এনপিএস-এর তহবিলে আপনার বিনিয়োগের বৈচিত্র ঝুঁকি কমাতে এবং রিটার্ন বাড়াতে সাহায্য করতে পারে। ইউএলআইপি গ্রাহকদের ইক্যুইটি ফান্ডে বিনিয়োগ করার সুযোগ দেয়। এটি বেশি রিটার্ন এনে দিতে পারে। কিন্তু সঙ্গে বাড়তি ঝুঁকিও নিয়ে আসতে পারে।

পর্যাপ্ত অবসরকালীন পেনশন

যে কোনও পেনশন স্কিমের প্রাথমিক লক্ষ্য হল অবসর গ্রহণের পরে একটি নিশ্চিত এবং নিয়মিত আয়ের সুযোগ করে দেওয়া। এনপিএস আপনাকে বছরের পর বছর ধরে উল্লেখযোগ্য পরিমাণে অর্থ জমা করতে দেয়। যা পরবর্তীতে সারাজীবন নিশ্চিত আয়ের উৎস হয়ে ওঠে।

ঝুঁকি হ্রাস করে আপনার রিটার্ন নিশ্চিত করুন

অবসর পরিকল্পনায় ঝুঁকি কী ভাবে কমানো যায়, সে বিষয়টিরই প্রাধান্য পাওয়া উচিত। এমন পেনশন স্কিম বাছুন, যা আপনার বিনিয়োগ মিশ্র সম্পদ শ্রেণিতে চালিত করে ঝুঁকির ক্ষেত্রকেও বিভিন্ন সম্পদে ছড়িয়ে দেয়। ফলে এক দিকের লোকসান, অন্য দিকের লাভের মাধ্যমে মিটিয়ে নেওয়ার সুযোগ থাকে। ফলে এটি আপনার বিনিয়োগকে সুরক্ষিত করতে সহায়তা করে।

খরচ

পেনশন স্কিম নির্বাচনের সময়ে এই সংক্রান্ত খরচের দিকগুলোও মাথায় রাখুন। এনপিএস যেমন তার কম খরচের কাঠামোর জন্য পরিচিত। এটি খরচ-সচেতন বিনিয়োগকারীদের জন্য একটি আকর্ষণীয় বিকল্প হয়ে উঠেছে। তবে আপনাকে অবশ্যই এর অন্তর্নিহিত বিভিন্ন খরচ সম্পর্কে অবগত থাকতে হবে। যেমন তহবিল ব্যবস্থাপনা বা তাতে নজরদারির ফি এবং এক্সিট লোড। এই খরচগুলি আপনার স্কিম থেকে অর্জিত আয়কে প্রভাবিত করতে পারে। তাই এই খরচগুলি সম্পর্কে অবশ্যই সচেতন থাকুন।

আর্থিক পরিকল্পনাকারীর পরামর্শ

অবসরের পরিকল্পনা একটি জটিল বিষয়। তাই কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে পেশাদার এবং দক্ষ আর্থিক পরামর্শদাতার সাহায্য নেওয়া অত্যন্ত যুক্তিযুক্ত। তাঁরা আপনার আর্থিক পরিস্থিতি মূল্যায়ন করতে পারবেন এবং সঠিক স্কিম বাছাইয়ের সিদ্ধান্ত নিতে সাহায্য করবেন। এক জন আর্থিক পরিকল্পনাকারী আপনার লক্ষ্য, ঝুঁকি সহনশীলতার নিরিখে আপনার উপযোগী একটি অবসর-বিনিয়োগের কৌশল তৈরি করতে সহায়তা করবেন। তাঁরা বিভিন্ন পেনশন স্কিমের আয়করের প্রভাব বুঝতে এবং আপনার অবসরের পোর্টফোলিওকে সর্বোচ্চ আয়ের উপযোগী করে তুলতে সাহায্য করতে পারেন।

সঠিক পেনশন স্কিম বেছে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। আপনি কী ধরনের পেনশন স্কিম বেছে নিচ্ছেন, তার উপর নির্ভর করবে অবসরের পর আপনি কত পরিমাণ রিটার্ন পাচ্ছেন। তাই অবসরের পরে একটি উজ্জ্বল এবং নিরুদ্বেগ ভবিষ্যত সুনিশ্চিত করতে আজই পরিকল্পনা শুরু করুন।

‘টাকা টক্‌’-এর প্রেজ়েন্টিং পার্টনার ‘বন্ধন মিউচুয়াল ফান্ড’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement