home tips

অ্যালুমিনিয়াম ফয়েলে টিফিন মুড়ে দিলে হতে পারে স্বাস্থ্যহানি! বদলে আর কী ব্যবহার করতে পারেন

অ্যালুমিনিয়ামের ফয়েলে দু’ঘণ্টার বেশি খাবার রাখলে ধীরে ধীরে খাবারে মিশতে থাকে অ্যালুমিনিয়াম— যা শরীরের জিঙ্ককে প্রতিস্থাপিত করে। তাই অ্যালুমিনিয়ামে খাবার মোড়া কিংবা রান্না করা মোটেও স্বাস্থ্যকর নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১৮:৪০
Share:

অ্যালুমিনিয়াম ফয়েলের বদলে আর কী কী ব্যবহার করতে পারেন? ছবি: শাটারস্টক।

শিশুর টিফিনের খাবার গরম ও তাজা রাখার জন্য আপনি কি সন্তানের টিফিন অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে দেন? আপনার এই ভুলে কিন্তু শিশুর শরীরের উপর খারাপ প্রভাব ফেলতে পারে।

Advertisement

অ্যালুমিনিয়ামের ফয়েলে দু’ঘণ্টার বেশি খাবার রাখলে ধীরে ধীরে খাবারে মিশতে থাকে অ্যালুমিনিয়াম— যা শরীরের জিঙ্ককে প্রতিস্থাপিত করে। মস্তিষ্কের টিস্যুতে অতিরিক্ত অ্যালুমিনিয়াম জমা হলে অ্যালাঝাইমার্সে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। মস্তিষ্কের কোষের বৃদ্ধিতেও বাধা তৈরি করে অ্যালুমিনিয়াম। শরীরে অ্যালুমিনিয়ামের মাত্রা বেড়ে গেলে হাড়ের সমস্যাও দেখা দিতে পারে। বিশেষ করে টক জাতীয় খাবার অ্যালুমিনিয়ামের সঙ্গে বিক্রিয়া করে, তখন খাবারটির সমস্ত গুণ নষ্ট হয়ে যায়।

কেবল টিফিন মোড়াতেই নয়, খাবার রান্নার সময়েও অ্যালুমিনিয়াম ফয়েল গরম খাবার অ্যালুমিনিয়াম ফয়েলে দীর্ঘ ক্ষণ মোড়া থাকলে খাবারের সঙ্গে অ্যালুমিনিয়াম মিশে যায়। অল্প মাত্রায় শরীরে অ্যালুমিনিয়াম প্রবেশ করলে তেমন ক্ষতি হয়া। কিন্তু দীর্ঘ দিন এই অভ্যাসের কারণে শরীরে অ্যালুমিনিয়াম জমতে থাকলে মুশকিল।

Advertisement

অ্যালুমিনিয়াম ফয়েলের বদলে কী ব্যবহার করা যায়?

টিফিনের ক্ষেত্রে: অ্যালুমিনিয়ামের ফয়েলের চেয়ে ঢের বেশি স্বাস্থ্যকর স্টিলের পাত্র। ভাল মানের স্টিলের টিফিন শরীরের জন্য ভাল। তাই ব্যবহার করুন সে রকমই টিফিন বাক্স, শিশুর খাবারও পুড়ে দিন এতেই। টিফিন মোড়ার জন্য বাটার পেপার রোল ব্যবহার করতে পারেন।

বেকিং: অনেক সময় বেকিংয়ের কাজেও অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করা হয়। তার বদলে কাচ, সেরামিক কিংবা সিলিকনের মোল্ড ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement