Digital Locker in Google

মানিব্যাগ যখন ফোনেই! জরুরি জিনিস রেখে দিন গুগ্‌ল ওয়ালেটে, কী ভাবে ব্যবহার করবেন?

এক ধরনের ডিজিটাল লকার। কী ভাবে কাজ করে গুগ্‌ল ওয়ালেট, কোথা থেকে পাবেন, জেনে নিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১৮:৫৪
Share:

গুগ্‌ল ওয়ালেটের সুবিধা কী। ছবি: ফ্রিপিক।

জরুরি জিনিস রাখার মানিব্যাগ চলে এসেছে ফোনেই। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এখন নিশ্চিন্তে কাজে লাগাতে পারেন গুগ্‌ল ওয়ালেটকে। এমন এক ডিজিটাল মানিব্যাগ, যেখানে আপনি যাবতীয় জরুরি জিনিস জমা রাখতে পারবেন। তবে হ্যাঁ, গুগ্‌ল পে-র মতো অনলাইনে টাকাপয়সার লেনদেন কিন্তু করা যাবে না গুগ্‌ল ওয়ালেট থেকে। এর কাজ শুধু সঞ্চয় করে রাখা।

Advertisement

গুগ্‌ল ওয়ালেট কী কাজ করে?

এটি আসলে এক ধরনের ডিজিটাল ওয়ালেট, যেখানে আপনি আপনার বিমানযাত্রার বোর্ডিং পাস, লয়্যালটি কার্ড, ইভেন্ট টিকিট এবং পাবলিক ট্রান্সপোর্ট পাসের মতো প্রয়োজনীয় জিনিসগুলি নিরাপদে সংরক্ষণ করতে পারবেন। ধরুন বিমানের টিকিট কাটলেন, সেই টিকিট সেভ করে রাখতে পারবেন গুগ্‌ল ওয়ালেটে। যদি কোনও অনলাইন সাইটের গিফট্‌ ভাউচার থাকে তা হলে সেটিও রেখে দিতে পারেন ওয়ালেটে।

Advertisement

বেড়াতে যাঁরা ভালবাসেন, তাঁরা তাঁদের বোর্ডিং পাস সেভ করে রাখতে পারবেন গুগ্‌ল ওয়ালেটে। এমনকি চিকিৎসা ক্ষেত্রে জরুরি নথিপত্রও সেভ করে রাখা যাবে ওয়ালেটে।অর্থাৎ, কেবল ব্যাঙ্কের কার্ড ছাড়া যে কোনও জরুরি জিনিস জমা করে রাখা যাবে গুগ্‌ল ওয়ালেটে। সব কিছু একসঙ্গে একই জায়গায় পেয়ে যাবেন, যখন দরকার হবে।

ভারতের ২০টিরও বেশি সংস্থার সঙ্গে হাত মিলিয়েছে গুগ্‌ল। সেই সব সংস্থার টিকিট, ভাউচার জমা রাখা যাবে ওয়ালেটে। তা বিমানের টিকিট হতে পারে, সিনেমার টিকিট হতে পারে, আবার বিশেষ কোনও পিৎজ়া সংস্থার গিফট্ কার্ডও হতে পারে। বিভিন্ন বিলাসবহুল হোটেলের গিফট্ কার্ডও জমা করা যাবে ওয়ালেটে। গিফট্ কার্ড বা ভাইচার যোগ করার সময়ে কার্ড নম্বর ও পিন দিতে হবে। সেগুলির মেয়াদ কত দিন, তা ওয়ালেট অ্যাপেই দেখাবে। মেয়াদ শেষ হয়ে গেলে সেগুলি নিজে থেকেই সরে যাবে ওয়ালেট থেকে। গুগ্‌ল ওয়ালেট প্লে স্টোরে গিয়ে ডাউনলোড করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement