Kitchen Hacks

মাজার পরেও মাছ-মাংসের আঁশটে গন্ধ থেকে যায় বাসনে? ৩ টোটকা মানলেই হবে সমস্যার সমাধান

বাসন মাজার বার বা লিক্যুইডেও অনেক সময় আঁশটে গন্ধ কাটতে চায় না। এর একটা সহজ উপায় হল বাসন ধোওয়ার আগে কিছুক্ষণ ঈষদুষ্ণ জলে ভিজিয়ে রাখা। কিন্তু তাতেও কাজ না দিলে আপনার হেঁসেলেই কয়েকটি উপকরণ দিয়েই করতে পারেন সমস্যার সমাধান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৯:৪৬
Share:

বাসনের আঁশটে গন্ধ দূর করার সহজ টোটকা জানা থাকলেই হবে মুশকিল আসান। ছবি: শাটারস্টক।

ভাল-মন্দ রান্না করলে বাড়ির সকলের মন ভাল হয়ে যায়। কিন্তু বাসন মাজার পরও যদি সেই গন্ধ বাসনে থেকে যায়, তখন মেজাজটা বিগড়ে যায় বটে। বাসন মাজার বার বা লিক্যুইডেও অনেক সময় গন্ধ কাটতে চায় না। এর একটা সহজ উপায় হল বাসন ধোওয়ার আগে কিছুক্ষণ ঈষদুষ্ণ জলে ভিজিয়ে রাখা। কিন্তু তাতেও কাজ না দিলে আপনার হেঁশেলের কয়েকটি উপকরণ দিয়েই করতে পারেন সমস্যার সমাধান।

Advertisement

১) কফি পাউডারের গন্ধ খুবই কড়া। অন্য অনেক গন্ধ ঢেকে দেয়। যে বাসনে গন্ধ লেগে রয়েছে, তাতে এক চামচ কফি জলে মিশিয়ে কিছু ক্ষণ গ্যাসে ফুটিয়ে নিন। তার পর ১৫-২০ মিনিট রেখে বাসন মাজার সাবান দিয়ে ধুয়ে ফেলুন।

২) বাসন থেকে মাছ-মাংসের আঁশটে গন্ধ কাটাতে ভিনিগারের জুড়ি মেলা ভার। ভিনিগারে জলে মিশিয়ে আপনার বাসনে ঢেলে গ্যাসে চাপিয়ে দিন। অল্প আঁচে রেখে দিন মিনিট খানেক। তাতেই কাজ হবে।

Advertisement

৩) যে কোনও কিছু পরিষ্কার করার ক্ষেত্রে বেকিং সোডা দারুণ কাজে দেয়। ২ টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে ৪-৫ টেবিল চামচ ভিনিগার মিশিয়ে নিন। এই মিশ্রণে চাইলে সরু সরু করে লেবু কেটে ফেলে রাখতে পারেন কিছুক্ষণ। এরপর এই মিশ্রণ দিয়েই বাসন মেজে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement