Cooking Hacks

পেঁয়াজ কাটলেও চোখে আসবে না জল, মেনে চলতে হবে ৫ নিয়ম

পেঁয়াজে রয়েছে সালফেনিক অ্যাসিড। কাটার পর সেগুলি বেরিয়ে অন্য উৎসেচকের সঙ্গে মিশে যায়। তাতেই তৈরি হয় সারফার গ্যাস। সেটাই চোখে গিয়ে চোখ জ্বালা করে জল বেরিয়ে যায়। হেঁশেলে কান্নাকাটি না করার উপায় আছে কি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৫
Share:

পেঁয়াজ কাটুন নিয়ম মেনে। ছবি: শাটারস্টক।

পেঁয়াজ কাটার সময়ই ঝাঁঝ চোখে গিয়ে জল বেরোবেই। অথচ ভারতীয় হেঁশেল পেঁয়াজ ছাড়া ভাবাই যায় না। কিন্তু কখনও ভেবে দেখেছেন, কেন বার বার পেঁয়াজ কাটতে গেলেই চোখে জ্বালা করে? পেঁয়াজে রয়েছে সালফেনিক অ্যাসিড। কাটার পর সেগুলি বেরিয়ে অন্য উৎসেচকের সঙ্গে মিশে যায়। তাতেই তৈরি হয় সারফার গ্যাস। সেটাই চোখে গিয়ে চোখ জ্বালা করে জল বেরিয়ে যায়। হেঁশেলে কান্নাকাটি না করার উপায় আছে কি?

Advertisement

১. খুব ধারাল ছুরি দিয়ে পেঁয়াজ কাটতে পারেন। অবাক লাগলেও এই পদ্ধতি কাজ করে। পেঁয়াজের কোষে কম ক্ষতি করে ধারাল ছুরি। তাই খুব বেশি উৎসেচক বার হয় না।

২. পেঁয়াজের মুখে না কি সবচেয়ে বেশি এনজাইম থাকে। তাই প্রথমেই সেগুলি কেটে বাদ দিয়ে দিন। পেঁয়াজে মুখ কেটে ১৫ থেকে ২০ মিনিট জলে ভিজিয়ে রাখতে পারেন। তা হলে সালফেনিক অ্যাসিড ধুয়ে যাবে। কিন্তু এতে পেঁয়াজের ঝাঁঝ কমে যেতে পারে। ভিজে পেঁয়াজ কাটাও একটু মুশকিল হয়ে যেতে পারে।

Advertisement

৩. আগুনের সামনে পেঁয়াজ কাটতে পারেন, সে ক্ষেত্রেও ঝক্কি কমবে। কারণ আগুনের সালফার পেঁয়াজের উৎসেচকগুলি অকেজো করে দেয়। গ্যাসের আঁচের কাছে দাঁড়িয়ে পেঁয়াজ কাটত পারেন।

৪. রান্নাঘরে কোনও ভেন্ট বা চিমনি থাকলে তার নীচে দাঁড়িয়ে পেঁয়াজ কাটতে পারেন। তা হলে সব গ্যাস টেনে নেবে, আপনার চোখে যাবে না। তবে চিমনি ঠিক কোন জায়গায় বসানো রয়েছে, তার উপর নির্ভর করবে এই পদ্ধতি কতটা কার্যকর হবে।

৫. পেঁয়াজ কাটার ১৫ মিনিট আগে ফ্রিজে ঢুকিয়ে রাখুন। ঠান্ডা অবস্থায় এনজাইমগুলি অত কাজ করে না। তাই চোখ জ্বালা করবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement