Concentration Skills

উৎসবের মরসুমে অফিসের কাজে মন নেই? ভুলভ্রান্তি হচ্ছেই, মনোযোগ বাড়ানোর ৫টি সহজ উপায় শিখে রাখুন

দীপাবলির এই সময়ে একের পর এক অনুষ্ঠান, পার্টি লেগেই থাকবে। এমন হুল্লোড়ের সময় কি আর কাজে মন বসে? তা হলে উপায়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১৮:২৩
Share:

উৎসব, অনুষ্ঠানে হই-হুল্লোড় সামলেও কাজ মন বসানোর সহজ টিপ্‌স জেনে নিন। ছবি: ফ্রিপিক।

সামনেই কালীপুজো, ভাইফোঁটা। আলোর উৎসবের তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। রাস্তায় বেরোলেই চোখে পড়ছে বিভিন্ন রকম আলো, অন্দরসজ্জার উপকরণ সাজিয়ে বসেছেন দোকানিরা। কেনাকাটাতেও বিস্তর ছাড় চলছে এখন। এই সময়ে একের পর এক অনুষ্ঠান, পার্টি লেগেই থাকবে। এমন হুল্লোড়ের সময় কি আর কাজে মন বসে? উৎসব যা-ই থাক, অফিস অফিসের মতোই চলবে। কাজকর্মও করতে হবে। কিন্তু সমস্যা হচ্ছে, ঠিক এই সময়টাতে কাজে তেমন মন বসছে না। ফলে ভুলভ্রান্তিও হচ্ছে আর বসের বকাঝকাও খেতে হচ্ছে। উৎসবের আনন্দ, হইচই সব সামলেও কাজে একাগ্রতা বাড়াতে হবে। তার জন্য কয়েকটি সহজ উপায় জেনে রাখুন।

Advertisement

১) অফিসের কাজে বসার পর থেকে মোবাইল নিয়ে আর ঘাঁটাঘাঁটি করবেন না। সমাজমাধ্যমের পাতা না খোলাই ভাল। অথবা ইউটিউবে কোনও ভিডিয়ো দেখে সময় নষ্ট করবেন না। এতে সময়ও যেমন নষ্ট হয়, তেমনই মনোযোগও কমতে থাকে। তাই আগে যে কাজটা করছেন, সেটা করে নিন, তার পর না হয় বিরতি নেবেন।

২) কাজ শুরু করার আগে গুছিয়ে নিন। কোন কোন কাজ জরুরি, কোনটা আগে করতে হবে তার তালিকা বানিয়ে নিন। তার পর সময়কে ছোট ছোট ভাগে ভেঙে নিন। সেই সময় ধরেই কাজ শেষ করুন। পরে করব বলে কাজ ফেলে রাখলে মন বিক্ষিপ্ত হতে বাধ্য। আর সময়ে কাজ শেষও হবে না।

Advertisement

৩) একটানা কাজ করলে একঘেয়েমি আসবেই। তখন মন অন্যমনস্ক হতে বাধ্য। মস্তিষ্ক বিশ্রাম চায়। মাঝে ৫ থেকে ১০ মিনিটের ছোট্ট বিরতি নিন। এই সময়টাতে একটু হাঁটাহাঁটি করতে পারেন। সম্ভব হলে বাইরের খোলা হাওয়ায় ঘুরে আসুন। এতে মন ভাল থাকবে।

৪) কঠিন কাজ পরে করার জন্য ফেলে রাখলেই মুশকিল। তাতে সময়ও অতিরিক্ত লাগবে এবং চিন্তা-উৎকণ্ঠাও বাড়তে থাকবে। কাজটি যে সময়ে শেষ করতে হবে তার অনেক আগে থেকেই তা শেষ করার চেষ্টা করুন। বুঝতে না পারলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পরামর্শ নিন।

৫) যদি অনেকে মিলে কাজ হয়, তা হলে প্রত্যেকে নিজের নিজের অংশ নিয়ে আলোচনা করে নিন। কে কোন কাজ করবেন, কতটা করবেন এবং কখন তা শেষ করবেন, তার নির্দিষ্ট তালিকা থাকা জরুরি। প্রয়োজনে আপনি কী কী কাজ করছেন তা বিশদে লিখে বসকে পাঠিয়ে রাখুন। তা হলে তাঁর কাছেও ছবিটা পরিষ্কার থাকবে। আর আপনাকেও বকাঝকা খেতে হবে না।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement