Per Care Tips

বিকালে পোষ‍্যকে বেড়াতে নিয়ে যান? বর্ষায় কোন ৩ দিকে নজর দেবেন?

বর্ষায় পোষ‍্যকে নিয়ে বাইরে বেরোলে তার সুরক্ষার দিকটিও লক্ষ রাখা জরুরি। কোন দিকগুলিতে নজর দেবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ২০:৩৪
Share:

বর্ষায় খেয়াল রাখুন পোষ্যের। ছবি: সংগৃহীত।

আকাশে বাদল মেঘের আনাগোনা, ঠান্ডা হাওয়া আর বর্ষার সোঁদা গন্ধে ঘরে মন ঠিকতে চায় না। মন উদাস হয় পোষ‍্যদেরও। চার দেওয়ালে বন্দি থাকতে চারপেয়েদেরও সব সময় ভাললাগে না। অভিভাবকেরা সেটা বোঝেন। তাই চেষ্টা করেন রোজ অন্তত এক বার করে পোষ‍্যকে একটু হাঁটিয়ে নিয়ে আসতে। তবে বর্ষায় পোষ‍্যকে নিয়ে বাইরে বেরোলে তার সুরক্ষার দিকটিও লক্ষ রাখা জরুরি।

Advertisement

১) পোষ‍্যকে হাঁটতে নিয়ে যাচ্ছেন যেখানে, হঠাৎ বৃষ্টি পড়লে সেখানে আশ্রয় নেওয়ার কোনও জায়গা আছে কি? যদি থাকে, তবেই নিয়ে যান। না হলে বৃষ্টি এলে পোষ‍্যকে নিয়ে বিপদে পড়তে হতে পারে।

২) বৃষ্টি মানেই কাদা-জল আর সেই সঙ্গে মশা-মাছির উৎপাত। বর্ষায় পোষ‍্যকে নিয়ে বাইরে যাওয়ার এই বিষয়গুলি মাথায় রাখতে হবে। কাদা-জলে পোষ‍্যের ত্বকে সংক্রমণ হতে পারে। তাই বেশি কাদা-জল থাকলে বাইরে পোষ‍্যকে না বার করাই শ্রেয়।

Advertisement

৩) বাইরে থেকে ফেরার পর ভাল করে পোষ‍্যের শরীর মুছিয়ে দিতে হবে। শুকনো কাপড় কিংবা ঈষদুষ্ণ জলে কাপড় ভিজিয়ে পোষ‍্যের শরীর, লোমের ফাঁকে ফাঁকে, পায়ের তলা মুছে নিন। ময়লা জমে থেকে আবার সমস‍্যা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement