Diljit Dosanjh

দিলজিৎ দোসাঞ্জের গানের কনসার্টে জুটিহীনদের বিশেষ উপহার! জলের বোতলে দেওয়া হল বার্তাও

পরে বোঝা যায়, একটি ম্যাট্রিমোনিয়াল সাইটের প্রচারের অভিনব ধরন। তারাই দিলজিতের কনসার্টে আসা ভক্তদের জন্য ওই প্রচারপর্বটি চালাচ্ছিল। তবে ওই প্রচারের জন্য সমালোচনার মুখেও পড়েছে সংস্থাটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১৫:২০
Share:

—ফাইল চিত্র।

লন্ডন-নিউ ইয়র্ক মাতিয়ে পঞ্জাবি পপ গায়ক দিলজিৎ দোসঞ্জের গানের কনসার্ট সফর শুরু হল ভারতে। শনিবার দিল্লি থেকেই শুরু হল সেই সফর। জওহ্র লাল নেহরু স্টেডিয়ামের বাইরে উপচে পড়েছিল ভি়ড়। স্টেডিয়ামের এন্ট্রি গেটে দর্শকদের লাইন এত দূর পৌঁছেছি্ল যে, কিছু ক্ষণের জন্য থমকে গিয়েছিল ওই এলাকার ট্রাফিক। তবে দিলজিতের কনসার্ট ভিড় ছাড়াও আরও একটি কারণে সমাজমাধ্যমে নজর কেড়েছে। সেটি এই যে, দিলজিতের কনসার্টে বিনামূল্যে জলের বোতল পরিবেশন করা হয়েছে সিঙ্গল বা জুটিহীনদের। সেই বোতলের লেবেলে তাঁদের জন্য দেওয়া হয়েছে বিশেষ বার্তাও।

Advertisement

ছবি: এক্স (সাবেক টুইটার)

স্টেডিয়াম যখন ভিড়ে থিক থিক, তখনই দেখা যায় ওই বোতল সরবরাহকারীদের। সাদা টি শার্টে বড় বড় লাল রঙের হরফে লেখা ছিল ‘সিঙ্গলস কো পানি পিলাও যোজনা।’ অর্থাৎ ‘জুটিহীনদের জল খাওয়াও যোজনা’। হাতে জলের বোতল নিয়ে তাঁরা বাড়িয়ে দিতে থাকেন দিলজিতের কনসার্টে প্রেমিকা বা প্রেমিক ছাড়া হাজির হওয়া জুটিহীনদের দিকে। বোতলের লেবেলে লেখা, ‘‘ওজি (শহুরে চালু কথা। ওজি অর্থাৎ অরিজিনাল গ্যাংস্টার। গ্যাংস্টারদের দুনিয়ায় প্রচলন শুরু হলেও ইদানীং যে কোনও খাঁটি এবং চাপ না নেওয়া মানুষকে বোঝাতেও ওজি ব্যবহার করা হয়।) গায়কের গান শুনতে তো চলে এলেন। কিন্তু এ জি-ও জি (অনেকটা বাঙালি দম্পতিদের সম্বোধান ওগো-হ্যাঁ গোর মতো) বলার মানুষ নেই! আমরা কি তাঁর সঙ্গে দেখা করিয়ে দেওয়ার দায়িত্ব নেব?’’ আবার কোনও বোতলে লেখো, ‘‘আমাদের কাছে এলে আজ হাতে ওই বোতল নয়, আপনার সঙ্গীর হাত থাকত’’।


Advertisement

ছবি: এক্স (সাবেক টুইটার)

পরে বোঝা যায়, এটি একটি ম্যাট্রিমোনিয়াল সাইটের প্রচারের অভিনব ধরন। তারাই দিলজিতের কনসার্টে আসা অনুরাগীদের জন্য ওই প্রচারপর্বটি চালাচ্ছিল। তবে এমন প্রচারের জন্য সমালোচনার মুখেও পড়েছে সংস্থাটি। সমাজমাধ্যমে কেউ কেউ লিখেছেন, ‘‘আপনি ভাবলেন, আপনি জুটিহীন। একাই দিলজিতের গানের মজা নেবেন। কিন্তু, শেষ পর্যন্ত সেটা হতে পারল না একটা সংস্থার উদ্ভট প্রচারের দৌলতে!’’ যদিও দিলজিতের গানের অনুষ্ঠান ঘিরে উন্মাদনায় ছিটে মাত্র কমতি দেখা যায়নি। বরং বিদেশ কাঁপিয়ে আসা দিলজিৎ যখন মঞ্চে ভারতের জাতীয় পতাকা হাতে ঢুকলেন এবং বললেন, এটা আমার দেশ, এটা আমার বাড়ি, তখন এক রকম গর্জে উঠল জওহরলাল নেহরু স্টেডিয়াম।

ভারতের পতাকা হাতে দিলজিৎ দোসাঞ্জ। ছবি: ইনস্টাগ্রাম

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement