Meta for Teens

অল্পবয়সিদের ইনস্টাগ্রাম-আসক্তি কমানোর চাবিকাঠি অভিভাবকদের হাতে দিতে চলেছে মেটা

মেটা অপ্রাপ্তবয়স্কদের ‘ডেজ়িগনেটেড’ ইনস্টাগ্রাম অ্যাকাউন্টগুলিকে স্বয়ংক্রিয় ভাবে ‘টিন অ্যাকাউন্ট’-এ পোর্ট করবে, যার ফলে সেই অ্যাকাউন্টগুলি ‘পার্সোনাল’ অ্যাকাউন্টে পরিণত হয়ে যাবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৭
Share:

এ বার অল্পবয়সিদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ করবেন বাবা-মায়েরা। ছবি: শাটারস্টক।

অল্পবয়সিদের মধ্যে সমাজমাধ্যমের নেতিবাচক প্রভাবের মোকাবিলা করার জন্য ১৮ বছরের কমবয়সি ব্যবহারকারীদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টগুলির জন্য মেটা আনতে চলেছে নতুন নিয়ম। মেটা অপ্রাপ্তবয়স্কদের ‘ডেজ়িগনেটেড’ ইনস্টাগ্রাম অ্যাকাউন্টগুলিকে স্বয়ংক্রিয় ভাবে ‘টিন অ্যাকাউন্ট’-এ পোর্ট করবে, যার ফলে সেই অ্যাকাউন্টগুলি ‘পার্সোনাল’ অ্যাকাউন্টে পরিণত হয়ে যাবে। সম্প্রতি এমনই ঘোষণা করা হয়েছে সংস্থার তরফে।

Advertisement

‘টিন অ্যাকাউন্ট’-এর ক্ষেত্রে ব্যবহারকারীরা শুধুমাত্র যাঁদের অনুসরণ (ফলো) করে কিংবা যাঁদের সঙ্গে সমাজমাধ্যমে সরাসরি সম্পর্ক আছে, তাঁদেরকেই কোনও পোস্ট ট্যাগ করতে পারবে। ‘টিন অ্যাকাউন্ট’-এর ক্ষেত্রে ব্যবহারকারীদের সংবেদনশীল বিষয়বস্তু দেখা কিংবা সেই রকম কোনও বিষয়বস্তু শেয়ার করার ক্ষেত্রেও বেশ কিছু বিধিনিষেধ আরোপ করবে মেটা।

মেটার নতুন নিয়ম অনুযায়ী, ১৬ বছরের কমবয়সি ব্যবহারকারীরা শুধুমাত্র অভিভাবকের অনুমতি নিয়ে ডিফল্ট সেটিংস পরিবর্তন করতে পারবে। অভিভাবকেরা তাঁদের সন্তান কার সঙ্গে ইনস্টাগ্রামে যোগাযোগ রাখছে এবং তাদের অ্যাপের ব্যবহার সীমিত করতে বিশেষ সেটিংসের সুবিধাও ভোগ করতে পারবেন। নতুন আপডেটের অংশ হিসেবে, অনূর্ধ্ব ১৮ বছর বয়সি ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা প্রতি দিন অ্যাপটি ৬০ মিনিট ব্যবহার করার পর মেটার তরফ থেকে অ্যাপটি বন্ধ করার নোটিফিকেশন পাবে।

Advertisement

সম্প্রতি বেশ কিছু গবেষণায় অল্পবয়সিদের মধ্যে অবসাদ, বিষণ্ণতা, মনোযোগের অভাবের পিছনে সমাজমাধ্যমের অধিক ব্যবহারকে দায়ী করা হয়েছে। মেটা, টিকটক এবং ইউটিউব ইতিমধ্যেই সমাজমাধ্যমের আসক্তির বিষয়ে ইতিমধ্যেই একাধিক মামলার সম্মুখীন হয়েছে৷

গত জুলাই মাসে, আমেরিকার সেনেট দু’টি অনলাইন নিরাপত্তা বিল এনেছে। ‘দ্য কিডস অনলাইন সেফটি অ্যাক্ট’ এবং ‘দ্য চিলড্রেন অ্যান্ড টিনস অনলাইন প্রাইভেসি প্রোটেকশন অ্যাক্ট’। এই আইনগুলি সমাজমাধ্যমের বিভিন্ন সংস্থাকে তাদের প্ল্যাটফর্মগুলি যে কিশোর-কিশোরীদের প্রভাবিত করছে, সে বিষয়ে দায়ভার নিতে বাধ্য করবে।

মেটার তরফে জানানো হয়েছে যে আমেরিকা, ব্রিটেন, কানাডা ও অস্ট্রেলিয়ায় আগামী ৬০ দিনের মধ্যে এই ‘টিন অ্যাকাউন্ট’ পরিষেবা চালু করা হবে। ইউরোপের অন্যান্য দেশে ডিসেম্বরের শেষের দিক থেকে এই পরিষেবা চালু হবে। বিশ্বের বাকি দেশগুলিতে জানুয়ারি থেকে ‘টিন অ্যাকাউন্ট’ পরিষেবা চালু করা হবে বলেও জানিয়েছে মেটা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement