Enjoy Solo

নিজের সঙ্গেই ডেট! ছুটির দিনটি একলাই উপভোগ করতে পারবেন কী ভাবে?

ছুটির দিনে সঙ্গ দেওয়ার জন্য কাউকে না পেলে বরং বেরিয়ে পড়তে পারেন একলাই। প্রথম দিকে একটু কিন্তু কিন্তু ভাব, অস্বস্তি থাকলেও পরে আর থাকবে না। জেনে নিন, নিজের সঙ্গ কী ভাবে উপভোগ করতে পারেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ১৫:৩৭
Share:

ছুটির দিন একলাই উপভোগ করতে পারেন। একলা ঘুরে দেখুন, মন্দ লাগবে না। ছবি: সংগৃহীত।

ছুটির দিন মানেই বন্ধুবান্ধব, পরিবার, আড্ডা। নয় তো বিশেষ মানুষটির সঙ্গে সময় কাটানো। কিন্তু জীবনে যদি প্রেম না থাকে, আপনার ছুটির দিনে কোনও বন্ধু ফাঁকা না থাকেন, তা হলে সে দিনটা কি ঘরে বসে মনখারাপ করেই কাটবে? এক বার তলিয়ে ভাবুন তো, আমরা ভাল থাকার জন্য যতখানি অন্যের উপর নির্ভর করি, তার তুলনায় কতটা নিজের উপর করি? জীবনে প্রেম-পরিবার-বন্ধু থাকলেও, নিজের প্রেমে মগ্ন হতে আপত্তি কোথায়? মন যা চায়, তা-ই করতে পারেন একেবারে নিজের শর্তে। নিজের সঙ্গে এই স্বাধীনতাটুকু এক বার উপভোগ করলেই দেখবেন, ছুটির দিনে কখনও-সখনও একলা কাটাতে দিব্যি লাগছে।

Advertisement

একলা ডেট! কোথায় যাবেন?

সালোঁ বা স্পা সেন্টার

Advertisement

সপ্তাহভর কাজের ফলে শরীর ক্লান্ত হয়ে পড়ে। তার উপর বাইরের দূষণে ত্বক ও চুলের জন্যেও জরুরি হয়ে পড়ে যত্ন। তাই ছুটির দিনটা শরীরের যত্নে মন দিতে পারেন। সালোঁ বা স্পা সেন্টারে গিয়ে সারা শরীরের মাসাজ করালে ক্লান্তি দূর হবে। ফেশিয়াল অথবা চুলের স্পা-ও করিয়ে নিতে পারেন।

সিনেমা বা নাটক

ভাল লাগার ক্ষেত্রটা এক এক জনের এক এক রকম। কেউ ভালবাসেন সিনেমা, কারও আবার পছন্দ নাটক। টুক করে টিকিট কেটে চলে যেতে পারেন ভাল লাগার জায়গাতে। একলা বলে দোনামনা? ধুস, প্রেক্ষাগৃহে অন্ধকার হয়ে গেলে কে দেখবে আপনাকে? আপনি তো নিজেই দেখবেন সিনেমা বা নাটক। পাশে চেনা মানুষ থাকার দরকারটা কী!

খাওয়াদাওয়া

দীর্ঘ দিন ধরে হয়তো ভেবে রেখেছেন, অমুক জায়গার মাছের কচুরিটা খেয়ে দেখতে হবে, কিংবা ওই জায়গাতে চিকেন ভাপা ইদানীং খুব জনপ্রিয় হয়েছে, খেতেই হবে। কিন্তু হয় সময় পাচ্ছেন না, কিংবা সময় পেলেও সঠিক সঙ্গ পাচ্ছেন না। এত কিছু না ভেবে, কোনটা খাবেন ঠিক করে বেরিয়ে পড়ুন। তার পর সেখানে গিয়ে পছন্দের খাবার উপভোগ করুন। চাইলে খেতে খেতে আশপাশের মানুষের সঙ্গে গল্পও জুড়ে দিতে পারেন।

কেনাকাটা

কেনাকাটা করতে অনেকেই ভালবাসেন। ছুটির দিনে কেনাকাটা করতে বেরিয়ে পড়ুন। প্রয়োজনের জিনিস তো থাকেই। তবে কিনতে গেলে অনেক নতুন জিনিসও চোখে পড়ে। শপিং মলে যেতেই পারেন, চাইলে রাস্তার ধারে ঘুরে ঘুরে কেনাকাটি করতে পারেন।

বেড়ানো

ভ্রমণপ্রেমী হলে বেরিয়ে পড়ুন নতুন জায়গার সন্ধানে। আশপাশেই এমন অনেক জায়গা থাকে, যা দেখা হয় না। তেমন কোনও একটা জায়গা ঠিক করে একলাই বেরিয়ে পড়ুন। মোবাইল ফোনেই ছবি তুলতে পারেন। আর যদি ফোটোগ্রাফির শখ থাকে, তা হলে তো এমন ভাবে বেরিয়ে পড়তে দারুণ লাগবে। স্কুটার বা গাড়ি চালাতে পারলে তা নিয়েও খানিক ঘুরে নিতে পারেন। খোলা হাওয়ায় মন ভাল হয়ে যাবে।

নিজের এলাকা ঘুরে দেখুন

যে এলাকায় থাকেন, সেখানকার প্রতিটা অলিগলি চেনেন কি? ছুটির দিনে বেরিয়ে পড়ুন উদ্দেশ্যহীন ভাবেই। যে রাস্তাটায় কোনও দিন যাওয়া হয়নি, সেখানেই হেঁটে নিন। দেখবেন, নিজের জায়গাতেও কত নতুন কিছু দেখতে পাচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement