UPI Transaction

ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে ইউপিআই, বিল মেটাতে পারেন স্বচ্ছন্দে, সহজ উপায় শিখে রাখুন

অনলাইনে লেনদেন মানেই ইন্টারনেট ছাড়া সম্ভব নয়। কিন্তু যদি এমন কোনও সমস্যায় পড়েন যে, ইন্টারনেট পরিষেবা পাচ্ছেন না অথবা আপনার ফোনের ডেটা প্যাক শেষ হয়ে গিয়েছে, তা হলে কী করবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০
Share:

ইন্টারনেট না থাকলেও চিন্তা নেই, ইউপিআই ব্যবহার করুন এই উপায়ে। প্রতীকী ছবি।

জামাকাপড় কেনা হোক বা রেস্তরাঁয় বিল মেটানো— অনলাইনে লেনদেন করাই এখন অভ্যাস হয়ে গিয়েছে। মুদির দোকান থেকে শপিং মল, সব জায়গাতেই অনলাইন পরিষেবার সুযোগ রয়েছে। ক্রেডিট বা ডেবিট কার্ড হোক, পেটিএম, গুগ্‌ল পে অনলাইনে টাকাপয়সা লেনদেনের মাধ্যম এখন অনেক। না-হলে আলাদা ওয়ালেটের ব্যবস্থাও আছে। কিন্তু সবই একটি অ্যাপ থেকে করার সুযোগ দিতেই ইউপিআই (ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস) পরিষেবা চালু হয়েছে। ডিজিটাল লেনদেনে যাঁরা সাবলীল তাঁরা বেশির ভাগ ক্ষেত্রেই টাকাপয়সা লেনদেনের মাধ্যম হিসেবে বেছে নিচ্ছেন ইউপিআইকে। তবে অনলাইনে লেনদেন মানেই ইন্টারনেট ছাড়া সম্ভব নয়। কিন্তু যদি এমন কোনও সমস্যায় পড়েন যে, ইন্টারনেট পরিষেবা পাচ্ছেন না অথবা আপনার ফোনের ডেটা প্যাক শেষ হয়ে গিয়েছে, তা হলে কী করবেন?

Advertisement

ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই) জানিয়েছে, ইন্টারনেট ছাড়াও ইউপিআই-তে টাকাপয়সার লেনদেন সম্ভব। তার জন্য একটি কোড মনে রাখতে হবে এবং কিছু ধাপ অনুসরণ করতে হবে।

ইউপিআই-তে লেনদেনের সময়ে পিন নম্বর দিতে হয়। ৪ বা ৬ সংখ্যার হয় পিন নম্বর। এই নম্বর মনে রাখতে হবে। লেনদেনের আগে ইমেলের ধাঁচে তৈরি করে নিন ‘ভার্চুয়াল পেমেন্টস অ্যাড্রেস’ (ভিপিএ)। এটিকে লেনদেনের পরিভাষায় ‘ইউপিআই আইডি’ বলা হয়। এটি মোবাইল নম্বর দিয়ে, অক্ষর বা সংখ্যা দিয়ে তৈরি হয়। যে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে তা যুক্ত করেছেন সেটি যাচাই করে নিন। প্রাপকের নামও মিলিয়ে নিন। ভুল জায়গায় টাকাপয়সার লেনদেন যেন না হয়।

Advertisement

এ বার ইন্টারনেট ছাড়া কোথাও টাকা পাঠাতে হলে বা কোনও বিল মেটাতে হলে, আগে ফোনে *৯৯# ডায়াল করতে হবে। ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যে মোবাইল নম্বর লিঙ্ক করা আছে, সেই নম্বর থেকেই ডায়াল করতে হবে। ফোনে একটি মেসেজ আসবে। একটি নতুন উইন্ডো খুলবে। অনেকগুলি ভাষা ফোনের পর্দায় দেখানো হবে। নিজের সুবিধাজনক ভাষা বেছে নিতে হবে।

এর পর অনেকগুলি অপশন আপনাকে দেখানো হবে যেমন, টাকা পাঠানো অথবা কারও থেকে টাকা পাওয়া, ব্যালান্স চেক করা, কোনও লেনদেন বাকি থাকলে সেই তথ্য, ইউপিআই পিন এবং আপনার আগের লেনদেন সংক্রান্ত তথ্য। এ বার আপনি কী করতে চাইছেন, সেই অনুযায়ী অপশন বেছে নিন। যদি টাকা পাঠাতে হয়, তা হলে ‘সেন্ড’ অথবা টাকা পেতে হলে ‘রিকোয়েস্ট’ অপশন বাছতে হবে।

পরের ধাপে মোবাইল নম্বর, ইউপিআই আইডি ইত্যাদি অপশন দেখানো হবে। এর মধ্যে একটি বেছে নিয়ে এগিয়ে যান।

যদি মোবাইল নম্বর বেছে নেন তা হলে যাকে টাকা পাঠাবেন তাঁর মোবাইল নম্বর লিখতে হবে এবং কত টাকা পাঠাতে চান তা টাইপ করে ‘সেন্ড’ অপশনে ক্লিক করতে হবে।

এ বার ইউপিআই পিন নম্বর দিতে বলবে আপনাকে। পিন টাইপ করলেই লেনদেন সম্পূর্ণ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement