Tea Stain

কাপে চায়ের পুরু দাগ পড়ে গিয়েছে? জল দিয়ে ধুলে না উঠলে পরিষ্কার করুন কয়েকটি ধাপে

দাগ শুকিয়ে গেলে পরে আর জল দিয়ে ধুলেও সেটা উঠতে চায় না। তবে জেদি দাগ তুলতে অন্য কৌশল নিতে হবে। কাপের দাগছোপ দূর করবেন কোন পদ্ধতিতে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৯:৪৯
Share:

চায়ের কাপের দাগ তুলুন সহজে। ছবি: সংগৃহীত।

বাড়িতে থাকলে পছন্দের কাপে কয়েক বার চা খাওয়া হয়েই যায়। প্রতি বার কাপটি যে ভাল করে ধোয়া হয়, তা নয়। মাঝেমাঝে শুধু জল দিয়ে ধুয়েই রেখে দেওয়া হয়। এর ফলে চায়ের কাপে চায়ের দাগ পড়ে যায়। বিশেষ করে সাদা কাপ হলে দাগছোপ বেশি চোখে পড়ে। তবে কাপের রং যাই হোক, চায়ের দাগছোপ কাপে থাকা কাম্য নয়। দাগ শুকিয়ে গেলে পরে আর জল দিয়ে ধুলেও সেটা উঠতে চায় না। তবে জেদি দাগ তুলতে অন্য কৌশল নিতে হবে। কাপের দাগছোপ দূর করবেন কোন পদ্ধতিতে?

Advertisement

১) প্রথমে বেসিনের কলের নীচে কাপটি ধরুন। জলের তোড়ে কাপের দাগছোপ খানিকটা নরম হবে। প্রয়োজনে গরম জল দিয়েও কাপ ধুতে পারেন। তাতে আরও বেশি সুবিধা হবে।

২) কাপ ধোয়ার পর তরল সাবান কাপে মাখিয়ে রেখে দিন। সঙ্গে সঙ্গে মাজলে দাগ না উঠতেও পারে। সেই জন্য অপেক্ষা করা দরকার।

Advertisement

৩) ৩০ মিনিট পরে বাসন মাজার স্ক্রাবার দিয়ে কাপ ভাল করে ঘষে নিন। দেখবেন দাগ উঠে গিয়েছে। তার পর জল দিয়ে ধুয়ে নিন।

৪) দাগ উঠে গেলেও কাপ পরিষ্কার হল কি না, সেটা দেখা জরুরি। তার জন্য বেকিং সোডা কাপের মধ্যে খানিকটা ঢেলে ভাল করে ঝাঁকিয়ে নিন। বেকিং সোডা কাপের দুর্গন্ধ এবং জীবাণু দূর করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement