Cleaning Tips

সোফা নোংরা হলে ঘরের সৌন্দর্য ফিকে হয়ে যায়, তবে এক টোটকাতেই পরিষ্কার করা সম্ভব

সোফা পরিষ্কার করা খুব সহজ নয়। কাচার কোনও সুযোগ নেই। তাই অনেকেই বুঝতে পারেন না কী ভাবে এটি পরিষ্কার করবেন। উপায় অবশ্য আছে। রইল তার হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৩২
Share:

সোফা পরিষ্কার রাখা জরুরি। ছবি: সংগৃহীত।

অফিস থেকে ক্লান্ত হয়ে ফিরে সোফায় নিজেকে এলিয়ে দেন। সোফার নরম গদি খানিকটা হলেও ক্লান্তি দূরে করে। সোফা যেমন সাময়িক স্বস্তি দেয়, তেমনই সোফারও চাই যত্ন। একটানা ব্যবহারে সোফাও ময়লা হয়। সোফা নোংরা হলে তা দেখতে একেবারেই ভাললাগে না। নোংরা হলে সোফার রংও খানিক ফিকে হয়ে যায়। তাই মাঝেমাঝেই সোফা পরিষ্কার করা জরুরি। তবে সোফা পরিষ্কার করা খুব সহজ নয়। কাচার কোনও সুযোগ নেই। তাই অনেকেই বুঝতে পারেন না কী ভাবে এটি পরিষ্কার করবেন। উপায় অবশ্য আছে। রইল তার হদিস।

Advertisement

সোফা পরিষ্কার করার জন্য বাইরে থেকে কোনও জিনিস কিনে আনার দরকার নেই। বাড়িতেই সোফা তৈরির টোটকা বানিয়ে নেওয়া যায়। তার জন্য যে উপকরণগুলি প্রয়োজন— জল, ভিনিগার, বাসন মাজার তরল সাবান, বেকিং সোডা। প্রথম জল গরম করে নিন। তার পর সেই জল একটি বড় পাত্রে ঢালুন। জলের মধ্যে একে একে তরল সাবান, বেকিং সোডা, ভিনিগার মিশিয়ে নিন। সুতির পাতলা কাপড় মিশ্রণে ভিজিয়ে নিন। কাপ়ড় থেকে জল নিঙড়ে সোফার গায়ে বুলিয়ে নিন। পুরো সোফাটি ভিজে কাপড় দিয়ে বার দু’য়েক ঘষে নিন। এতে সোফার ময়লা অনেকটাই পরিষ্কার হয়ে যাবে। মাসে ১৫ দিন এ ভাবে পরিষ্কার করলে সোফা পরিষ্কার হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement