Phone Hacks

ফোনে নতুন ছবি রাখতে পারছেন না? কোন উপায়ে হাজার হাজার ছবি থেকে অপ্রয়োজনীয়গুলি ডিলিট করবেন?

ফোনে অযথা ফোটো জমা করার আগেই সতর্ক হোন। কী ভাবে ফোন থেকে হাজার হাজার অপ্রয়োজনীয় ছবি পরিষ্কার করবেন, কী ভাবে ফোটো রেখেও ফোনটিকে ভাল রাখবেন, রইল হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৭:১৫
Share:

ফোন থেকে অপ্রয়োজনীয় ছবি খুঁজে পাওয়ার সহজ ফিকির জানলেই হবে মুশকিল আসান। ছবি: শাটারস্টক।

পুজোয় কত সাজগোজ করে ঠাকুর দেখতে বেরিয়েছেন, সুন্দর মুহূর্তগুলি যেই না ক্যামেরাবন্দি করতে যাচ্ছেন, অমনি ফোনের পর্দায় ভেসে উঠল, জায়গা একেবারেই খালি নেই। এখন পুরনো ছবি বা ভিডিয়ো না মুছে ফেললে নতুন কিছু রাখাও যাবে না। আপনি হয়তো ভাবছেন কোনটি ছেড়ে কোনটি ডিলিট করবেন। এ দিকে ফোনের ‘ইন্টারনাল স্টোরেজ’ ভর্তি হয়ে গিয়েছে, মেমরি কার্ডও প্রায় ভর্তি। তা হলে উপায়? কমবেশি প্রায় আমরা সকলেই এই সমস্যায় ভুক্তভোগী। ফোনের মেমরি ভর্তি মানেই যখন-তখন ফোন হ্যাং করে যাবে। গতি তো কমবেই। সেই সমস্যা দূর করতে এখন মোবাইল প্রস্তুতকারক সংস্থাগুলি বেশি স্টোরেজের স্মার্টফোন বানাচ্ছে। কিন্তু তাতেও সমস্যা মিটছে কই! ফোনে অযথা ফোটো জমা করার আগেই সতর্ক হোন। কী ভাবে ফোন থেকে হাজার হাজার অপ্রয়োজনীয় ছবি পরিষ্কার করবেন, কী ভাবে ফোটো রেখেও ফোনটিকে ভাল রাখবেন, রইল হদিস।

Advertisement

) ফোটো স্টোরেজ সফ্‌টওয়্যার ব্যবহার: আইফোন থাকলে অ্যাপ্‌ল ফোটোস আর অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে গুগ্‌ল ফোটো ব্যবহার করুন। ফোটো জমিয়ে রাখার কাজে এই দুটি অ্যাপের জবাব নেই। এই অ্যাপগুলি থেকে আপনি যখন-তখন ইচ্ছা করলেই ফোটো আদানপ্রদানও করতে পারেন, এখানে আপনার ফোটোগুলি সুরক্ষিতও থাকে। দুটি অ্যাপেরই অনলাইন অ্যাক্সেসের সুবিধা নিতে পারে গ্রাহকেরা। আইফোন ব্যবহারকারীরা চাইলে ফোনে গুগ্‌ল ফটো অ্যাপ ডাউনলোড করে আরও বেশি ফোটো মজুত করতে পারেন। অ্যাপেলে ৫ জিবি আইক্লাউড স্পেস থাকে বিনামূল্যে, এর পরে বাড়তি জায়গার প্রয়োজন হলে টাকা দিয়ে গ্রাহকদের তা কিনতে হবে। অন্য দিকে গুগ্‌ল ড্রাইভে ১৫ জিবি ফোটো জমা রাখতে পারেন।

২) অপ্রয়োজনীয় ফোটো ডিলিট করুন: আমাদের মোবাইলে অনেকটা জায়গা নিয়ে নেয় ছবি ও ভিডিয়ো। হোয়াট্‌সঅ্যাপ থেকে অথবা সমাজমাধ্যম থেকে অনেক অপ্রয়োজনীয় ছবি বা ভিডিয়ো ফোনে ডাউনলোড হয়ে যায়। তাই সবচেয়ে আগে ফোনের সেটিংসে গিয়ে ‘অটো-ডাউনলোড’ অপশন বন্ধ করুন। তার পর আপনার ব্যক্তিগত ছবি বা ভিডিয়োগুলি বাদ দিয়ে, অপ্রয়োজনীয় ছবি ও ভিডিয়ো মুছে দিন। যদি সেগুলিও ডিলিট করতে না চান, তা হলে অন্য কোনও ডিভাইসে যেমন ল্যাপটপ বা কম্পিউটারে স্টোর করে রাখতে পারেন।

Advertisement

৩) ফোটো অ্যালবামে রাখুন: ক্যামেরা রোল, ডাউনলোড, হোয়াট্‌সঅ্যাপ ইমেজে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ছবিগুলি বিভিন্ন অ্যালবাম তৈরি করে তাতেই সেভ করে রাখুন। হাতের কাছে পাওয়া অপ্রয়োজনীয় ছবিগুলি সঙ্গে সঙ্গে ডিলিট করুন। এতে ভবিষ্যতে ফোটো খুঁজতেও সুবিধা হবে।

৪) ফেভারিট অপশনটি ব্যবহার করুন: অ্যাপেলে হার্ট সঙ্কেত দিয়ে আর গুগ্‌ল ফোটোতে স্টার সঙ্কেত দিয়ে আপনি আপনার পছন্দের ছবিগুলিকে আলাদা করে বাছাই করে রাখতে পারেন। যে ছবিগুলি আপনার কাছে গুরুত্বপূর্ণ, কিংবা যেগুলি প্রায়ই ব্যবহার করা হয়, এমন ছবিগুলির ক্ষেত্রে ফেভারিট অপশনটি ব্যবহার করুন। পরে প্রয়োজন শেষ হয়ে গেলে আপনি সহজেই সেইগুলি খুঁজে ডিলিট করে দিতে পারেন।

৫) ছবি ডিলিট করার জন্য দিন বরাদ্দ রাখুন: ফোনে হাজার হাজার ছবি জমা হয়ে গেলে সেটি হ্যাং করতে শুরু করে। দিনের পর দিন কেটে গেলেও ছবিগুলি মোছার সময় হয় না। তাই মাসে অন্তত এক দিন সময় বার করে মোবাইলে জমে থাকা ফোটোগুলি ডিলিট করুন। এই অভ্যাসটি কিন্তু আপনার ফোনের স্বাস্থ্য ভাল রাখার জন্য বেশ গুরুত্বপূর্ণ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement