Harvey Weinstein

ক্যানসারে আক্রান্ত হার্ভে ওয়েইনস্টেইন, এক মাস আগেও উঠেছিল হেনস্থার নতুন অভিযোগ

ধর্ষণ এবং যৌন হেনস্থার অপরাধে ১৬ বছরের জেল খাটছেন হার্ভে। তাঁর বিরুদ্ধে যৌন অত্যাচারের অভিযোগ এনেছিলেন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি, গিনেথ প্যালট্রো, অ্যাশলি জুড এর মতো হলিউডের তারকা অভিনেত্রীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১১:৩৯
Share:

আদালতে সেপ্টেম্বরেও হাজির হয়েছিলেন হার্ভে ওয়েইনস্টেইন। —ফাইল চিত্র।

এক জন নয়, অন্তত ৮০ জন মহিলাকে যৌন হেনস্থার অপরাধে জেলবন্দি হলিউডের প্রযোজক হার্ভে ওয়েনস্টেইন ক্যানসারে আক্রান্ত হয়েছেন। আমেরিকার সংবাদ মাধ্যমে প্রকাশিত একটি রিপোর্টে জানা গিয়েছে, নিউ ইয়র্কের জেলে বন্দি হার্ভের ‘ক্রনিক মায়েলয়েড লিউকেমিয়া’ বা বোন ম্যারো ক্যানসার ধরা পড়েছে। নিউ ইয়র্কের জেলে সে রোগের চিকিৎসাও শুরু হয়েছে।

Advertisement

৭২ বছরের ওয়েইনস্টেইনের বিরুদ্ধে এক মাস আগেও দায়ের হয়েছে নতুন যৌন হেনস্থার অভিযোগ। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সেপ্টেম্বরে যখন আদালতে হাজির করানো হয়েছিল হার্ভেকে, তখনই তাঁকে ফ্যাকাসে এবং অসুস্থ দেখাচ্ছিল। এর কিছু দিন পরেই হার্টে অস্ত্রোপচার হয় হার্ভের। চিকিৎসকেরা জানিয়ে দেন, হার্ভে শারীরিক সঙ্কটমুক্ত। তার এক মাস কাটতে না কাটতেই ক্যানসার ধরা পড়ল হলিউডের একদা প্রভাবশালী প্রযোজকের।

ধর্ষণ এবং যৌন হেনস্থার অপরাধে ১৬ বছরের জেল খাটছেন হার্ভে। তাঁর বিরুদ্ধে যৌন অত্যাচারের অভিযোগ এনেছিলেন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি, গিনেথ প্যালট্রো, অ্যাশলি জুড এর মতো হলিউডের তারকা অভিনেত্রীরা। এ ছাড়াও ৮০ জনের বেশি মহিলা, যাঁরা এক সময়ে হার্ভের সঙ্গে কাজ করেছেন, তাঁরাও হার্ভের বিরুদ্ধে শারীরিক অত্যাচারের অভিযোগ করেছেন। ২০১৭ সালে হার্ভের বিরুদ্ধে ওঠা ওই সমস্ত অভিযোগের ভিত্তিতেই হলিউডে শুরু হয় মিটু আন্দোলন। যার জেরে জেলে যান একদা অস্কারজয়ী মিরাম্যাক্সের মালিক হার্ভে।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement