Harmful Combination

সকালে খালি পেটে রসুনের সঙ্গে মধু মিশিয়ে খাচ্ছেন? তাতে শরীরের ক্ষতি হতে পারে, জানেন কি?

গরম জলের মতো এমন অনেক উপাদানই রয়েছে, যেগুলি মধুর সঙ্গে মেশানো যায় না। মধুর মধ্যে সেই সব উপাদান মিশলে আদতে মধুর গুণাগুণ নষ্ট হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১২:৪৩
Share:

মধুর সঙ্গে কী কী খাওয়া যায় না? ছবি: সংগৃহীত।

সকালে ঘুম থেকে উঠে গরম জলে মধু এবং লেবুর রস মিশিয়ে খান, এমন মানুষের সংখ্যা নেহাত কম নয়। দ্রুত মেদ ঝরে, বিপাকহার এবং রোগ প্রতিরোধ ব্যবস্থা ভাল হয়। এমনকি শরীরে তরলের ভারসাম্য বজায় রাখতেও সাহায্য করে এই পানীয়। আবার, শরীরে রোগ প্রতিরোধ ব্যবস্থা ভাল করতে মধুর সঙ্গে রসুন মিশিয়ে খাওয়ারও চল রয়েছে। তবে পুষ্টিবিদেরা বলছেন, গরম জলের মতো অনেক উপাদানই রয়েছে, যেগুলি মধুর সঙ্গে মেশানো যায় না। প্রচলিত হলেও অনেকেই জানেন না, মধুর মধ্যে সেই সব উপাদান মিশলে আদতে মধুর গুণাগুণ নষ্ট হয়। জেনে নিন, সেই উপাদানগুলি কী কী।

Advertisement

১) ফুটন্ত গরম জল:

বিভিন্ন গবেষণাপত্র থেকে জানা যায়, মধুর তাপমাত্রা ১৪০ ডিগ্রি বা বেশি হয়ে গেলে তা ‘টক্সিন’-এ পরিণত হয়। ফুটন্ত গরম জলে মধু মিশিয়ে খেলে তা শরীরে গিয়ে বিপরীত প্রতিক্রিয়া সৃষ্টি করতেই পারে।

Advertisement

২) রসুন:

অনেকেই রসুন, কাঁচা হলুদ, গোলমরিচের সঙ্গে মধু মিশিয়ে খান। অন্যান্য উপকরণের সঙ্গে মধু মিশিয়ে খাওয়া গেলেও রসুনের সঙ্গে কিন্তু মধু মিশিয়ে খাওয়া যায় না।

৩) শসা:

স্যালাডের ড্রেসিংয়ে অলিভ অয়েলের সঙ্গে মধু মিশিয়ে খান অনেকেই। তবে খেয়াল রাখবেন, সেই স্যালাডে যেন শসা না থাকে। তা হলে কিন্তু হজমের গোলমাল কেউ ঠেকাতে পারবে না।

৪) প্রাণিজ প্রোটিন:

প্রোটিন সমৃদ্ধ খাবার, যেমন মাছ, মাংস বা ডিমের কোনও পদের সঙ্গে মধু মিশিয়ে খেলে হজমের সমস্যা হতে পারে। তাই ‘হানি চিকেন’ বা ‘হানি-চিলি ফিস’ খাওয়ার আগে সাবধান।

৫) ঘি:

মধুর সঙ্গে ‘ক্ল্যারিফায়েড বাটার’ বা ঘি মিশিয়ে খেলেও শারীরিক সমস্যা হতে পারে। ‘টক্সিকোলজি রিপোর্টস’-এ প্রকাশিত গবেষণাপত্র বলছে, এই মিশ্রণে ত্বকের প্রদাহজনিত সমস্যা বৃদ্ধি পায়। চুল পড়ার পরিমাণও বেড়ে যেতে পারে অচিরেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement