HydraFacial Pre-Care Instructions

পুজোর আগে ‘হাইড্রা ফেশিয়াল’ করাতে চান? তার আগে কী কী মাথায় রাখতে হবে?

হাইড্রা ফেশিয়াল করানোর ধুম পড়েছে কমবয়সিদের। কী এই ফেশিয়াল? কী কী নিয়ম অবশ্যই মানতে হয়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ১৭:৪৬
Share:

হাইড্রা ফেশিয়ালের আগে কী কী করবেন আর কী নয়? ছবি: ফ্রিপিক।

সাধারণ ফেশিয়ালের থেকে অনেকটাই আলাদা। ত্বকের একেবারে গভীর থেকে ময়লা, মৃত কোষ টেনে বার করতে পারে। অতিরিক্ত আর্দ্রতা, দূষণ, চারপাশের ধুলোবালি এবং মেকআপের উপাদান থেকে ত্বকের যা ক্ষয়ক্ষতি হয়, তাকে ভিতর থেকে পরিষ্কার করার পদ্ধতিকে বলা হয় ‘ডিপ ক্লেনজ়িং’। তারই একটি পদ্ধতি হল ‘হাইড্রা ফেশিয়াল’। সঠিক পদ্ধতিতে করলে ব্রণ, ফুসকুড়ি, দাগছোপ, ব্ল্যাকহেডস— এ সবের থেকেই পরিত্রাণ পাওয়া সম্ভব।

Advertisement

বড় বড় পার্লারে তো বটেই, ছোটখাটো বিউটি পার্লারেও এখন হাইড্রা ফেশিয়াল করছেন মেয়েরা। বাঙালি মেয়েদের মধ্যে এখন এটি বেশ জনপ্রিয়। রোদে ঘুরে যাঁদের মুখে কালচে দাগছোপ পড়েছে, অথবা যাঁদের মুখে-কপালে বেশি ব্রণ-ফুস্কুড়ির ধার রয়েছে, তাঁরা হাইড্রা ফেশিয়ালের দিকেই ঝুঁকছেন। সাধারণ ফেশিয়ালের হাতের তালুতে চাপ দিয়ে মুখে ধীরে ধীরে মালিশ করা হয়। কিন্তু হাইড্রা ফেশিয়ালে সবটাই হয় যন্ত্রের সাহায্যে। পদ্ধতি অনেকটা ‘ভ্যাকিউম ক্লিনার’-এর মতো। ত্বকের গভীর থেকে ধুলো-ময়লা টেনে বার করে আনা। এ ক্ষেত্রেও ক্লেনজ়িং ও এক্সফোলিয়েশন করা হয় আগে। তার পর ফেশিয়ালটি হয় কয়েকটি ধাপে। সময়ও লাগে বেশি। এ বার পুজোর আগে যদি যন্ত্র দিয়ে ফেশিয়াল করাতেই হয়, তা হলে কিছু বিষয় মাথায় রাখা খুব জরুরি।

'হাইড্রা ফেশিয়াল' করানোর আগে কী কী নিয়ম মানতে হবে?

Advertisement

১) তৈলাক্ত ত্বক, ব্রণ-ফুস্কুড়ি, ব্ল্যাকহেডস বা হোয়াইটহেডসের সমস্যা থাকলে এই ফেশিয়াল খুব ভাল। তবে ত্বক যদি স্পর্শকাতর হয় এবং আগে থেকেই র‌্যাশ, কনট্যাক্ট ডার্মাটাইটিস বা একজ়িমা, সোরিয়াসিসের মতো ত্বকের অসুখ থাকে, তা হলে ত্বক চিকিৎসকের পরামর্শ ছাড়া এই ফেশিয়াল না করানোই ভাল।

২) হাইড্রা ফেশিয়াল করানোর ৪৮ ঘণ্টা আগে খুব বেশি রাসায়নিক দেওয়া প্রসাধনী ব্যবহার করা যাবে না। ত্বকের এক্সফোলিয়েশনের জন্য গ্লাইকোলিক অ্যাসিড বা বেশি রাসায়নিক দেওয়া ময়শ্চারাইজ়ার অথবা মেকআপ না লাগানোই ভাল।

৩) রোম তোলার জন্য ওয়াক্সিং করানো যাবে না হাইড্রা ফেশিয়ালের আগে।

৪) বেশি ক্ষণ রোদে থাকা চলবে না। ফেশিয়াল করানোর অন্তত দু’দিন আগে থেকে মুখে রোদ লাগানো বন্ধ করতে হবে। বাইরে বেরোলে ত্বকের ধরন অনুযায়ী সানস্ক্রিন ব্যবহার করুন।

৫) হাইড্রা ফেশিয়ালের ৪৮ ঘণ্টা আগে ব্রণ বা ফুস্কুড়ির কোনও রকম মলম বা ক্রিম লাগানো যাবে না। স্যালিসাইলিক অ্যাসিড বা বেঞ্জোয়েল পারক্সাইড আছে এমন ক্রিম মুখে লাগানো যাবে না।

৬) লেজ়ার চিকিৎসা অথবা বোটক্স করালে তার আট দিনের মধ্যে হাইড্রা ফেশিয়াল করানো যাবে না।

৭) হাইড্রা ফেশিয়াল করাতে হলে তার কিছুদিন আগে থেকেই মুখে বারে বারে সাবান লাগানো বা ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া বন্ধ করতে হবে। রাতে কেবল হালকা ময়শ্চারাইজ়ার লাগাতে পারেন।

৮) ফেশিয়ালের আগে মুখে স্ক্রাবিং করা বা রেজ়ার ব্যবহার করা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement