Nail Care Tips

সামান্য আঘাতেই ভেঙে যায়! লম্বা নখের স্বপ্নপূরণে সঠিক পুষ্টি জরুরি, দরকার উপযুক্ত পরিচর্যারও

নখের সঠিক বাড়-বৃদ্ধির জন্য প্রয়োজন ভিটামিন, প্রোটিন, খনিজ। সেই সঙ্গে দরকার যত্নও। কী ভাবে নখ লম্বা ও সুন্দর হবে, জেনে নিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ১৬:১৩
Share:

একটু যত্নেই মিলবে সুন্দর নখ। ছবি: সংগৃহীত।

লম্বা, সুন্দর নখ আঙ্গুলের সৌন্দর্য অনেকটাই বাড়িয়ে দেয়। সুন্দর পোশাকের সঙ্গে সঠিক রূপটান যেমন জরুরি, তেমনই নারীর মনই হাত ও পায়ের নখও সামগ্রিক সৌন্দর্যের অংশ হয়ে যায়। কিন্তু সমস্যা হল, অনেকের নখ সামান্য আঘাতেই ভেঙে যায়। লম্বা নখের স্বপ্ন অধরাই থেকে যায়। ইদানীং, লম্বা, সুন্দর নখ পেতে অনেকেই ‘নেল আর্ট’-এর দ্বারস্থ। কৃত্রিম নখ নানা রকম আকারে কেটে দেওয়া হয় ও সুন্দর রং দিয়ে সাজিয়ে তোলা হয়। তবে আঠা দিয়ে আসল নখের উপর কৃত্রিম নখ বসানোর ফলে অনেকেরই আঙুলে সংক্রমণ হয়। অন্যান্য সমস্যাও দেখা যায়। তা ছাড়া এই প্রক্রিয়া খরচ সাপেক্ষও। তাই নিজের নখই যদি সুন্দর করতে চান, মেনে চলুন কয়েকটি নিয়ম। নখের জন্য শরীরের যথাযথ পুষ্টি প্রয়োজন, সেটা অনেকেই জানেন না। প্রতি দিনের খাদ্য তালিকায় রাখা দরকার ভিটামিন, আয়রন-সহ বেশ কয়েকটি খনিজ।

Advertisement

বায়োটিন

বি ভিটামিনে থাকে এই উপাদান। নখের ঠিকমতো বাড়-বৃদ্ধির জন্য বায়োটিন প্রয়োজন। রাঙা আলু, বিভিন্ন রকম বাদাম, ডিম খেলে বায়োটিনের অভাব দূর হবে।

Advertisement

প্রোটিন

নখের যথাযথ বাড়-বৃদ্ধির জন্য অত্যন্ত প্রয়োজনীয় কেরাটিন নামে প্রোটিন। মাছ, মাংসে এই ধরনের প্রোটিন থাকে। প্রতি দিনের খাদ্য তালিকায় যথাযথ প্রোটিন রাখা দরকার। আয়রন আয়রনের অভাব হলেও নখ ভঙ্গুর হয়ে যেতে পারে। থোর, মোচা-সহ বিভিন্ন সবুজ সব্জিতে আয়রন থাকে। এ ছাড়াও মাংস, বিভিন্ন বাদামেও থাকে। শরীরে আয়রনের ঘাটতি দূর করতে এই ধরনের খাবার খেতে হবে।

সব্জি থেকে মাছ-মাংস খাদ্য তালিকায় রাখা দরকার। ছবি: সংগৃহীত।

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড

আখরোট, তিসির বীজ, সামুদ্রিক বিভিন্ন মাছ যেমন ম্যাকারেল, স্যামনে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। সামুদ্রিক মাছ না পেলে রুই, কাতলা, পমফ্রেট-সহ অন্য মাছও খেতে পারেন। প্রতি দিনের খাদ্য তালিকায় এই ধরনের খাবার রাখার চেষ্টা করুন। জল শরীরের আর্দ্রতা ধরে রাখতে জলের প্রয়োজন। নখের জন্যও দরকার জলের।

সতর্কতা

নখ যতই লম্বা হবে, ডগায় ময়লা জমবে। সেই ময়লা পেটে গেলেও বিপদ। প্রতিদিন স্নানের সময় দাঁত মাজার ব্রাশ দিয়ে নখ পরিষ্কার করুন। নখের কোণও পরিষ্কার করতে হবে নিয়মিত।

নখের পরিচর্যা

১. নখ লম্বা হলে পছন্দমতো আকারে কেটে নিন।

২. কাজ করতে গিয়ে ভেঙে যাতে না যায় বা রান্না বা মাছ ধোয়ার সময় হলুদ ও মশলা যাতে লেগে না যায়, সে জন্য গ্লাভস ব্যবহার করতে পারেন।

৩. নখের আর্দ্রতা ও জেল্লা বজায় রাখতে ‘কিউটিক্‌ল অয়েল’ যেমন আমন্ড তেল, জবা তেল, ভিটামিন ই মেশানো তেল নখে মাসাজ করতে পারেন।

৪. বাসন মাজার সময় সাবানের ক্ষতিকর রাসায়নিকে হাত ও নখের ক্ষতি হয়। নিয়মিত হাত ও নখে ময়শ্চারাইজ়ার লাগানোও জরুরি।

৫. দীর্ঘদিন ধরে বার বার নখ পালিশ ব্যবহারের ফলে নখের ক্ষতি হয়। তাই যথা সম্ভব তা এড়িয়ে যাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement