Bathing Rituals

শরীর, মন চনমনে রাখতে চান? স্নানের জলে মিশিয়ে নিতে পারেন ৩ উপকরণ

এমন কয়েকটি ঘরোয়া জিনিস রয়েছে, যেগুলি স্নানের জলকে আরও উপকারী করে তুলতে পারে। জলে এগুলি ব্যবহার করলে শুধু শরীর নয়, তরতাজা হবে মনও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ২০:৩৬
Share:

ছবি: সংগৃহীত।

অনেকেই স্নানের জলে নানা ধরনের এসেনশিয়াল অয়েল মেশান। কেউ কেউ সন্ধক নুন মেশান স্নানের জলে। এগুলির এক একটির এক এক রকমের কাজ। কোনওটি ত্বকের মৃত কোষ ঝরাতে সাহায্য করে, কোনওটি ত্বকের রোগ প্রতিরোধ শক্তি বাড়ায়। কিন্তু এর পাশাপাশি এমন কয়েকটি ঘরোয়া জিনিস রয়েছে, যেগুলি স্নানের জলকে আরও উপকারী করে তুলতে পারে। জলে এগুলি ব্যবহার করলে শুধু শরীর নয়, তরতাজা হবে মনও।

Advertisement

এমন কোন কোন উপাদান মেশাবেন স্নানের জলে?

হলুদ

Advertisement

জলের বালতিতে মিশিয়ে নিতে পারেন গুঁড়ো হলুদ। হলুদের অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ ত্বকে সংক্রমণজনিত সমস্যা দূর করতে সাহায্য করে। বর্ষাকালে ত্বকে ছত্রাকঘটিত নানা রকম সমস্যা দেখা যায়। হলুদ জলে স্নান করলে এই ধরনের সমস্যা নিয়ন্ত্রণে থাকে।

গ্রিন টি

এক বালতি জলে একটি বা দু’টি টি ব্যাগ ডুবিয়ে রাখুন। তার পর সেই জল গায়ে ঢেলে দিন। এতে ত্বকে বয়সের ছাপ পড়তে পারবে না। ত্বক মোলায়ম এবং উজ্জ্বল হবে। তবে গরম জলে স্নান করলে টি ব্যাগ দেবেন না। তাতে ত্বক শুকিয়ে যেতে পারে।

দুধ

দুধ দিয়ে স্নান করার কথা শুনে ঘাবড়ে যেতে পারেন অনেকেই। তবে বিষয়টি সে রকম নয়। দু’চামচ মতো দুধ লাগবে এ ক্ষেত্রে। এক বালতি জলে দু’চামচ দুধ মিশিয়ে নিন। এই জলে স্নান করলে ত্বকের মৃত কোষ দ্রুত ঝরে যাবে। ত্বক রোদে পুড়ে গিয়ে থাকলেও, সেই পোড়া দাগ দ্রুত কমিয়ে দিতে পারে দুধ মেশানো জলে স্নান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement