Hair Care Tips

ঘরোয়া উপায়েই চুলের যত্ন নেন রেখা, তাঁর রেশমের মতো একঢাল চুলের গোপন রহস্য কী?

রেখার ডায়েট এবং শরীরচর্চার রুটিন কী, তা নিয়ে নানা জল্পনা বহমান। অভিনেত্রী নিজেই জানিয়েছেন, কী ভাবে এত ঘন, মোলায়েম কেশরাশির পরিচর্যা করেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১৬:২২
Share:

রেখার ঘন চুলের রহস্য কী? ছবি: সংগৃহীত।

বয়স সত্তর ছুঁইছুঁই। কিন্তু, তাঁকে দেখে তা বোঝার উপায় নেই! চেহারার জৌলুস এবং ব্যক্তিত্বের কাছে হার মেনেছে বয়সও। তিনি চিরযৌবনা রেখা। এই বয়সেও ত্বকের লালিত্য বিন্দুমাত্র কমেনি। আর চুল! রেখা মানেই লম্বা, একঢাল কালো রেশমের মতো চুল কোমর ছাপিয়ে গিয়েছে। রেখার রূপচর্চা নিয়ে চর্চা চলে অনেক মহলেই। তাঁর ডায়েট এবং শরীরচর্চার রুটিন কী, তা নিয়েও চলে নানা জল্পনা। অভিনেত্রী নিজেই জানিয়েছেন, কী ভাবে এত ঘন, মোলায়েম কেশরাশির পরিচর্যা করেন তিনি। যদিও অভিনেত্রীরা তাঁদের সৌন্দর্য ধরে রাখতে বিপুল অর্থ ব্যয় করেন, আপনার পক্ষে যদি তা সম্ভব না-ও হয়, কিছু সহজ উপায় অবশ্যই রয়েছে।

Advertisement

কী ভাবে যত্ন নেবেন চুলের?

তেল মালিশ

Advertisement

তেলে-জলে চুল ভাল হয়। তবে আয়ুর্বেদ বলছে, সব তেল সকলের জন্য নয়। তেল মাখার পর হুড়মুড় করে চুল উঠতে শুরু করলে তেলের ঘাড়ে সব দোষ চাপিয়ে দিয়ে লাভ নেই। মাথার ত্বকের ধরন বুঝে তেল মাখতে হবে। রেখা নাকি চুলের জন্য এসেনশিয়াল তেলই বেছে নিয়েছেন। চুলের জন্য ভাল টি ট্রি তেল ও রোজ়মেরি তেল। মাথার ত্বকে রক্ত চলাচল স্বাভাবিক রাখতে রোজ়মেরি অয়েল মাখা যেতে পারে। মাথার তালু তৈলাক্ত হলে, এই তেল মাখা যেতে পারে। ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর কাঠবাদামের তেলও নিষ্প্রাণ চুলে জেল্লা ফেরাতে পারে।

নারকেলের দুধ

রাসায়নিক ব্যবহার না করে চুল নরম ও মসৃণ রাখতে নারকেলের দুধ ব্যবহার করতে পারেন। এতে ফ্যাটি অ্যাসিড ছাড়াও থাকে নানা রকম ভিটামিন ও খনিজ, প্রোটিন। নারকেলের দুধ শুধু চুলকে আর্দ্রতা জোগায় না, চুলের বাড়-বৃদ্ধিতেও সাহায্য করে। সপ্তাহে অন্তত এক দিন নারকেলের দুধ দিয়ে চুলের পরিচর্যা করলে চুল ঘন ও লম্বা হবে।

তিসির তেল

চুলের স্বাস্থ্য ভাল রাখতে ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করেন অনেকে। তবে ভিটামিন ই-র প্রাকৃতিক উৎস হল তিসি। চুলের জেল্লা ধরে রাখার পাশাপাশি নতুন চুল গজাতেও সাহায্য করে এই ভিটামিন ই। তিসির তেল নিয়মিত ব্যবহার করলে চুল ঝরে পড়া অনেকটাই কমে যায়। রুক্ষ, সূক্ষ্ম চুলের যত্নেও এই তেল খুবই কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement