Skin Care Tips

মেকআপে অপটু? প্রসাধনী ছাড়াও ৫ কৌশলে হয়ে উঠতে পারেন নজরকাড়া

সুন্দর দেখানোর জন‍্য মেকআপ করা বাধ‍্যতামূলক নয়। মেকআপ না করে, শুধুমাত্র কয়েকটি কৌশলেই সকলের মধ‍্যমণি হয়ে ওঠা সম্ভব।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ১৮:০৪
Share:

মেকআপ না করেও সুন্দর হয়ে ওঠা যায়। ছবি: সংগৃহীত।

বিয়েবাড়ির নিমন্ত্রণ হোক কিংবা অফিসের পার্টি, ভিড়ের মাঝে সকলের নজর কাড়তে একটু মেকআপ ছাড়া চলে না। ম‍েকআপ করতে যাঁরা পছন্দ করেন, তাঁদের অবশ‍্য আলাদা করে উৎসব-অনুষ্ঠানের দরকার পড়ে না। সব সময়ই নিজেদের সাজিয়ে-গুছিয়ে রাখেন।কিন্তু মেকআপ-এর বিষয়ে যাঁরা একেবারে অপটু, তাঁরা বেশ সমস‍্যায় পড়েন। তবে সুন্দর দেখানোর জন‍্য মেকআপ করা বাধ‍্যতামূলক নয়। মেকআপ না করে, শুধুমাত্র কয়েকটি কৌশলেই সকলের মধ‍্যমণি হয়ে ওঠা সম্ভব।

Advertisement

পুষ্টিকর খাবার খাওয়া

প্রসাধনী ত্বকে বাহ‍্যিক জেল্লা এনে দেবে। কিন্তু পুষ্টিকর খাবার খেলে ভিতর থেকে জেল্লাদার হবে ত্বক। বিভিন্ন প্রকার ভিটামিন, ফাইবার, অ‍্যান্টি-অক্সিড‍্যান্ট সমৃদ্ধ খাবার থেকে ত্বক পুষ্টি পায়।

Advertisement

পর্যাপ্ত জল খাওয়া

শরীর জলের পরিমাণ যত বেশি হবে, ত্বক তত সতেজ এবং ঝকঝকে হয়ে উঠবে। শরীরে জমে থাকা টক্সিনও বাইরে বেরিয়ে যাবে। জল বেশি খেলে ব্রণ, ফুসকুড়ি কম হবে। ত্বক হয়ে উঠবে দাগছোপহীন।

ইতিবাচক চিন্তা

মনের মধ‍্যে একরাশ চিন্তা পুষে রাখলে, ত্বকে তার প্রভাব পড়ে। ত্বক অকালে বুড়িয়ে যেতে শুরু করে। বয়সের ছাপ পড়ে যায় ত্বকে। তাই সব সময় ইতিবাচক চিন্তা করা জরুরি।

প্রাণ খুলে হাসুন

মন থেকে খুশি থাকলে কোনও প্রসাধনীর দরকার পড়ে না। চেষ্টা করুন মনের যত্ন নেওয়ার। মন যত ভাল থাকবে, ত্বকও তত সুন্দর হয়ে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement