Karwa Chauth 2024 Fashion

কারও গলায় চাঁদ-টিপ, কেউ পরলেন ১৩ লাখি হার, ব্যথার বেল্ট, রাতপোশাকেও করবা চৌথ পালন বলি নায়িকাদের

বলিউডের করবা চৌথের জৌলুস বরাবরই অন্য রকম। প্রতি বছরই বলিউডে কোনও না কোনও নববধূ থাকেনই, যাঁরা প্রথম বার করবা চৌথ পালন করছেন। থাকেন অন্য নায়িকারাও, যাঁদের সাজ দেখার জন্য মুখিয়ে থাকে গোটা দেশ। এ বারও তাঁরা নিরাশ করেননি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ১৪:১২
Share:

গ্রাফিক— আনন্দবাজার অনলাইন

পূর্ণিমার পরে চতুর্থীর চাঁদ। সেই চাঁদ দেখে তার পরে স্বামীর মুখ দেখে করবা চৌথের উপোস ভাঙেন ভারতীয় মহিলারা। ভালবাসার মানুষটির জন্য একটা দিন একটু বেশি সাজগোজ, তাঁর ভাল চেয়ে সারা দিন জলও না ছুঁয়ে ব্রত পালনের আধ্যাত্মিক তাৎপর্য যা-ই হোক, এ যুগের মহিলারা ব্যাপারটিকে প্রিয় মানুষের প্রতি ভালবাসার নিদর্শন হিসাবেও দেখেন। তাই ধর্ম-জাতি যা-ই হোক, ইদানীং করবা চৌথ পালন করেন অনেকেই। এমনকি, উৎসবপ্রেমী বাঙালিরাও পিছিয়ে নেই। তবে বলিউডের করবা চৌথের জৌলুস বরাবরই অন্য রকম। প্রতি বছরই বলিউডে কোনও না কোনও নববধূ থাকেন, যিনি প্রথম বার করবা চৌথ পালন করছেন। থাকেন অন্য নায়িকারাও, যাঁদের সাজ দেখার জন্য মুখিয়ে থাকে গোটা দেশ। এ বারও তাঁরা নিরাশ করেননি। বলিউডের নায়িকাদের সাজগোজে এ বারও ছিল চমক। কে কী ভাবে সাজলেন?

Advertisement

সোনম কপূর

ছবি: ইনস্টাগ্রাম

করবা চৌথ উপলক্ষে হাতের মেহন্দিতে স্বামী এবং ছেলের নাম লিখেছিলেন সোনম কপূর। সেই প্রস্তুতির ছবি দেখা গিয়েছিল আগেই। করবা চৌথের রাতে দেখা গেল সোনমকে। তাঁর ছবি দেখে অনুরাগীরা বলছেন, চতুর্থীতেই পূর্ণিমার চাঁদ হয়ে ধরা দিয়েছেন সোনম। করবা চৌথে সাধারণত সিঁদুর-লাল রঙের শাড়ি বা পোশাক পরার চলই বেশি। সোনম সম্ভবত ভিড়ের থেকে আলাদা হবেন বলেই সচেতন ভাবে সেই রং বাছেননি। বদলে পরেছেন মেহন্দি সবুজ রঙের একটি টিস্যু অরগ্যাঞ্জার জ্যাকেট লেহঙ্গা। তাতে হালকা মিনাকারি জরির কাজ। কানে, হাতে পোলকির গয়না পরেছিলেন সোনম। তবে তাঁর সাজের মূল আকর্ষণ ছিল টিপ। যে টিপ তিনি পরেছিলেন গলায়। টিপের সংখ্যা একটি নয়, ৯টি। এক একটি টিপ পূর্ণিমা থেকে অমাবস্যা পর্যন্ত চাঁদের এক এক আকৃতির প্রতীক।

Advertisement

সোনাক্ষী সিংহ

ছবি: ইনস্টাগ্রাম

অভিনেতা জাহির ইকবালের সঙ্গে দীর্ঘ প্রেমের পরে এ বছরেই বিয়ে করেছেন সোনাক্ষী সিংহ। বিয়ের পর এটিই প্রথম করবা চৌথ। সোনাক্ষী ইনস্টাগ্রামে লিখেছেন, ‘‘ভাগ্য করে এমন বর পেয়েছি, যে করবা চৌথে আমার সঙ্গে উপোস করবে।’’ জাহিরের জন্য লাল শাড়িতে সেজেছেন সোনাক্ষীও। সঙ্গে লাল টিপ আর সিঁদুরের সঙ্গে গয়না হিসাবে পরেছেন একটি মঙ্গলসূত্র। আর কিচ্ছু নয়। এমনকি, কানে দুলও নয়। তবে সোনাক্ষির ওই একটি মঙ্গলসূত্রেরই দাম ১৩ লক্ষ টাকা। যা তৈরি করেছে গয়নার আন্তর্জাতিক ব্র্যান্ড বুগেরি।

ক্যাটরিনা কইফ

ছবি: ইনস্টাগ্রাম

ক্যাটরিনা কইফ আর ভিকি কৌশল করবা চৌথ পালন করেছেন পরিবারের সঙ্গে। তিনি আর ভিকি ছাড়া ছিলেন ভিকির বাবা-মা-ও। ক্যাটরিনা পরেছিলেন পিচ রঙের জরিপাড় অরগ্যাঞ্জা শাড়ি। সঙ্গে লাল ভেলভেটের স্লিভলেস ব্লাউজ়। গয়না বলতে হাতে তিন গাছা চুড়ি আর কানে হালকা ঝোলা দুল। গলা ফাঁকা থাকলেও সিঁদুর, লাল টিপ, হালকা লিপস্টিক আর খোলা চুলের ক্যাটরিনাকে দেখে মুগ্ধতা কাটছে না অনুরাগীদের।

কৃতি খরবন্দা

ছবি: ইনস্টাগ্রাম

কৃতি খরবন্দা আর পুলকিত সম্রাটেরও প্রথম করবা চৌথ এ বছর। তবে প্রথম বছর হলেও লাল পরেননি কৃতি। সোনালি আভার হলুদরঙা একটি অরগ্যাঞ্জা শাড়ি পরেছিলেন অভিনেত্রী। সঙ্গে গলায় সোনার হার, কানে কুন্দনের দুল আর হাতে লাল সাদা চুড়ের সঙ্গে কয়েকটি রুলি সবুজ কাচের চুড়ি। পুলকিতকে দেখা গেল সেই হাতেই দু’টি সোনার বালা পরিয়ে দিতে। কৃতি লিখেছেন, ‘‘ছোট থেকেই মাকে করবা চৌথ পালন করতে দেখতাম আর ভাবতাম, আমি কবে ওই সব করব। অবশেষে আমার ইচ্ছে পূরণ হল।’’

রকুল প্রীত সিংহ

ছবি: ইনস্টাগ্রাম

রকুল প্রীত সিংহ এবং জ্যাকি ভাগনানি বিয়ে করেছেন মাস কয়েক আগেই। প্রথম করবা চৌথে অবশ্য রকুল অবশ্য কিছুটা অসুস্থ। কোমরের ব্যথায় কষ্ট পাচ্ছেন। তাঁর কোমরে বাঁধা রয়েছে ব্যথা কমানোর বেল্ট। তবু জ্যাকির জন্য সাজের কমতি রাখেননি রকুল। হাত ভর্তি চুড়ি, লালের উপর সোনালি সুতোর কাজ করা চুড়িদারের সঙ্গে চুল খুলে রেখেছিলেন তিনি।

মৌনী রায়

ছবি: ইনস্টাগ্রাম

বলিউডের বাঙালি কন্যা মৌনী রায়ের সাজ ছিল সহজ। সোনালি পাড় লাল শাড়ির সঙ্গে সোনালি ব্লাউজ়। টেনে বাঁধা খোঁপার সঙ্গে কানে সোনার ঝুমকো দুল পরেছিলেন মৌনী। হাতে সোনার চুরি আর গলায় পরেছিলেন সোনার চিক।

প্রিয়ঙ্কা চোপড়া জোনাস

ছবি: ইনস্টাগ্রাম

প্রিয়ঙ্কা চোপড়া প্রতি বছরই করবা চৌথ পালন করেন। তা তিনি ভারতে থাকুন বা বিদেশে। এ বার অবশ্য তিনি ভারতেই। তবে তাঁর করবা চৌথের সাজ ছিল সবার থেকে আলাদা। শাড়ি-লেহঙ্গা-চুড়িদার নয়, প্রিয়ঙ্কা ব্রত ভেঙেছেন লাল রঙের রাতপোশাকে। হাতে ছিল লাল চুড়ি। কানে দুল। বাড়িতে যেমন হাতখোঁপা করেন মেয়েরা, সে ভাবেই গুটিয়ে নিয়েছিলেন চুল। আলগা হয়ে কিছু চুল বেরিয়ে এসেছিল কানের পাশ দিয়ে। কপালে টিপ না থাক, মাথায় ছিল সিঁদুর। ছাদে স্বামী নিকের সামনে চালুনি হাতে দাঁড়ানোর সময় এর সঙ্গে মাথায় একটি লাল রঙের ওড়না চাপিয়ে নিয়েছিলেন প্রিয়ঙ্কা। ইনস্টাগ্রামের পাতায় সেই ছবি দিয়ে অভিনেত্রী লিখেছেন, ‘‘হ্যাঁ, আমি একটু ফিল্মি।’’

পরিণীতি চোপড়া

ছবি: ইনস্টাগ্রাম

পরিণীতি চোপড়া করবা চৌথ কাটিয়েছেন স্বামী রাঘব চড্ডার পরিবারের মহিলাদের সঙ্গে। তিনি পরেছিলেন উজ্জ্বল ফুশিয়া রঙের শারারা সালোয়ার সুট। গয়না বিশেষ পরেননি। তবে সিঁদুর ছুঁইয়েছিলেন কপালে।

শিল্পা শেট্টি কুন্দ্রা

ছবি: ইনস্টাগ্রাম

শিল্পা শেট্টি কুন্দ্রার করবা চৌথের সাজ ছিল অক্ষরে অক্ষরে ঐতিহ্যসম্মত। লাল শাড়ি, হাত ভর্তি চুড়ি, গলায় কুন্দনের হার, কানে দুল, খোলা চুল, লাল টিপ, সিঁদুর, লিপস্টিক।

রবিনা ট্যান্ডন

ছবি: ইনস্টাগ্রাম

রবিনা ট্যান্ডন অবশ্য শাড়ি পরেননি। তিনি বেছে নিয়েছিলেন সাদার উপর সোনালি ভারী কাজের আনারকলি কুর্তা। সঙ্গে একই কাজের ঢিলে পাজামা। এর সঙ্গে সোনালি পাড়ের লাল ওড়না আর পান্নার গয়না পরেছিলেন অভিনেত্রী।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement