Foot Care Tips

ত্বকের যত্ন নিতে তো জান লড়িয়ে দেন, সামান্য ৩ টোটকায় পায়ের খেয়াল রাখবেন কী ভাবে?

সূর্যের তাপে অত্যধিক শুষ্ক হয়ে যায় পা। তাই ত্বকের পাশাপাশি, পায়েরও যদি যত্ন নেওয়া যায় তা হলে আখেড়ে লাভই হবে। মরসুম যাই হোক, পায়ের যত্নে যেন ভুল না হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ২০:২৫
Share:

পায়ের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

শীত, গ্রীষ্ম কিংবা বর্ষা— বারোমাস ত্বকের খেয়াল রাখতে ভুল হয় না। প্রসাধনী হোক কিংবা ঘরোয়া টোটকা, ত্বকের যত্ন নিতে ত্রুটি রাখেন না কেউই। কিন্তু এই যত্নআত্তির মাঝে ব্রাত্য থেকে যায় পা। অথচ পায়ের উপর অবহেলা কিন্তু কম হয় না। অনেকেই খোলামেলা জুতো পরতে পছন্দ করেন। এর ফলে ধুলোময়লা তো বটেই, সেই সঙ্গে পুরু ট্যানও পড়ে যাচ্ছে। সূর্যের তাপে অত্যধিক শুষ্ক হয়ে যায় পা। তাই ত্বকের পাশাপাশি, পায়েরও যদি যত্ন নেওয়া যায় তা হলে আখেড়ে লাভই হবে। মরসুম যাই হোক, পায়ের যত্নে যেন ভুল না হয়।

Advertisement

১) বাইরে থেকে ফিরে ইষদুষ্ণ জলে কিছু ক্ষণ পা ডুবিয়ে বসে থাকুন। এতে নখের কোণে জমে থাকা ময়লা সব ধুয়ে যাবে। জলে যদি একটু লেবুর রস এবং বেকিং সোডা মিশিয়ে নিতে পারেন, ট্যানও উঠে যায়।

২)ময়েশ্চারাইজার ব্যবহার করুন পায়ের ত্বকেও। পায়ের ত্বক অত্যধিক শুষ্ক হয়ে যাওয়ার কারণে নানা সমস্যা দেখা দেয়। তাই রাতে ঘুমোতে যাওয়ার আগে পায়ে ভাল করে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। পেট্রোলিয়ামজাত প্রসাধনীও ব্যবহার করতে পারেন।

Advertisement

৩) পায়ের ত্বকেও স্ক্রাবিং জরুরি। এতে ত্বকের দাগছোপ, ট্যান একেবারে নিমেষে উঠে যায়। বাড়িতেই স্ক্রাব করে নিতে পারেন। এক্ষেত্রে কফি এবং মধু বেশ কার্যকরী হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement