Homemade Sunsscreen

রোজ সানস্ক্রিন মাখতে ভুলে যাচ্ছেন? কোন খাবারগুলি খেলে একই সুফল মিলবে?

সানস্ক্রিন মাখলেই ব্রণ হয় অনেকের। তাই ব্রণর ঝুঁকি এড়াতে সানস্ক্রিন না মেখে বিকল্প হিসাবে খেতে পারেন কিছু খাবার। সুফল পাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ১১:৪৩
Share:

ত্বকের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

সানস্ক্রিন মানেই তো সেই বাজারচলতি প্রসাধনী। নানা রকম রাসায়নিক উপাদান মেশানো থাকে তাতে। সেই উপাদানগুলি আদৌ ত্বকের জন্য উপকারী কি না, তা স্পষ্ট নয়। বিশেষ করে স্পর্শকাতর ত্বক হলে তো আরও মুশকিল। তাই ঝুঁকি না নিয়ে বরং সানস্ক্রিন হিসাবে ব্যবহার করতে পারেন কয়েকটি ঘরোয়া টোটকা।

Advertisement

লেবুর রস

ভিতর থেকে ফিট থাকতে সাহায্য করে ভিটামিন সি সমৃদ্ধ লেবু। তবে শুধু শরীর নয়, ত্বকের যত্নেও এর জুড়ি মেলা ভার। ক্ষতিকারক সূর্যরশ্মি থেকে রক্ষা করে ত্বক। সহজে ট্যান পড়তে দেয় না। ক্ষতিগ্রস্ত কোষের মেরামতিতেও লেবুর রসের ভূমিকা অনবদ্য।

Advertisement

গ্রিন টি

ওজন কমাতে গ্রিন টি খান অনেকেই। ছিপছিপে হওয়া ছাড়াও গ্রিন টি খেলে ত্বকও হবে ট্যানমুক্ত। এই চায়ে রয়েছে উপকারী অ্যান্টিঅক্সিড্যান্ট পলিফেনল। এই অ্যান্টিঅক্সিড্যান্ট ভিতর থেকে শরীরকে ঝরঝরে রাখতে সাহায্য করে। গ্রিন টি খাওয়ার অভ্যাসে সহজে ট্যান পড়তে পারে না ত্বকে।

টম্যাটো

ট্যান আটকানোর আরও একটি উপায় হল টোম্যাটো। সূর্যের আলো থেকে ত্বকের যে সমস্যাগুলি হয়, তার অধিকাংশের সমাধান লুকিয়ে রয়েছে টোম্যাটোয়। সূর্যালোক থেকে নির্গত ইউভিএ এবং ইউভিবি রশ্মি থেকে ত্বককে সুরক্ষিত রাখে টোম্যাটো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement