Sindoor Khela 2024

লাল পাড় সাদা শাড়ি পরে সিঁদুর খেলবেন? চিরাচরিত সাজেও কী ভাবে আলাদা করে নজর কাড়বেন?

লাল-সাদার চেনা রং মিলান্তিতে সেজেও আলাদা করে নজর কাড়া যায়। তার জন্য রূপটান অন্য রকম হওয়া চাই। দশমীর দিন কী ভাবে সাজাবেন নিজেকে?

Advertisement
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ১২:২২
Share:

সনাতনী সাজেও হয়ে উঠুন অনন্যা। ছবি: সংগৃহীত।

দেখতে দেখতে মায়ের বিদায়বেলা চলে এল। উমা ফিরবেন নিজের ঘরে। মুখে পান পাতা বুলিয়ে, সিঁদুর খেলে, মিষ্টিমুখ মাকে বিদায় দেওয়ার পালা। দশমী মানেই বাঙালি নারীর পরনে সাদা-লাল শাড়ি। লাল পাড় সাদা শাড়িতে সেজে মায়ের বরণ করেন মহিলারা। বিজয়ায় এমন সনাতনী সাজ চিরন্তন। তবে লাল-সাদার চেনা রং মিলান্তিতে সেজেও আলাদা করে নজর কাড়া যায়। তার জন্য রূপটান অন্য রকম হওয়া চাই। দশমীর দিন কী ভাবে সাজাবেন নিজেকে?

Advertisement

১) বাঙালি সাজের মূল আকর্ষণ হল চোখ। স্মোকি আইজ বা ধূসর রঙে চোখ সাজাতে পারেন। প্রথমে হাল্কা রঙের আইশ্যাডো ব্যবহার করে চোখের স্বাভাবিক আকৃতিকে স্পষ্ট করে তুলতে হবে। বাদামি রঙের আইশ্যাডো এ ক্ষেত্রে কাজে লাগতে পারে। আইশ্যাডোর পর কাজল বা আইলাইনারের সাহায্যে আরও ফুটিয়ে তোলা যাবে চোখ। চাইলে এর উপর সামান্য শিমার দিতে পারেন। অন্য রকম লাগবে। তবে হালকা রঙের শিমার ব্যবহার করুন।

২) দশমীতে যদি লাল অথবা সাদা কোনও শাড়ি পরেন, তাহলে কপালে লাল টিপ পরুন। অর্ধেক সাজ ওখানেই হয়ে গেল। ধ্রুপদী বাঙালি সাজের সঙ্গে লাল লিপস্টিক বেশ মানাবে। এর পর আর কোনও প্রসাধনী ব্যবহার না করলেও সকলের নজর আপনার দিকেই থাকবে।

Advertisement

৩) গালে সামান্য ব্লাশ অন লাগাতে পারেন। তবে খেয়াল রাখবেন বেশি যেন গোলাপি না হয়ে যায়। তাহলে সাজে একটা কৃত্রিম ভাব চলে আসবে। শাড়ির রঙের সঙ্গে মিলিয়ে হাইলাইটার ব্যবহার করা যেতে পারে। অথবা গ্লিটার হাইলাইটারও ব্যবহার করতে পারেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement