Ananya Panday in Rohit Bal Design

ফ্যাশন দুনিয়ায় ‘রাজকীয়’ প্রত্যাবর্তন রোহিত বলের! কাশ্মিরী পোশাকশিল্পীর পোশাকে অনন্য অনন্যা

এক সময়ে ভারতের ফ্যাশন দুনিয়ায় অঘোষিত সম্রাট হয়ে উঠেছিলেন রোহিত। আচমকাই তাঁর বিজয়রথের চাকা বসে। শারীরিক অসুস্থতা টেনে ধরে রাশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৭:৩০
Share:

রোহিত বলের নকশা করা পোশাকে অনন্যা পান্ডে। ছবি : ইনস্টাগ্রাম।

ফ্যাশন দুনিয়ায় প্রত্যাবর্তন করলেন রোহিত বল। আর ফিরেই ঝড় তুললেন! অন্তত তেমনই অভিমত ফ্যাশন সমালোচকদের। তাঁরা বলছেন, রোহিতের প্রত্যাবর্তন এমন না হলে আর প্রত্যাবর্তন কিসের!

Advertisement

পোশাকশিল্পী রোহিত বল। ছবি: সংগৃহীত

কাশ্মিরী পণ্ডিত পরিবারের সন্তান রোহিত। কিশোর বয়সেই কাশ্মীরের শিকড় উপড়ে চলে এসেছিলেন দিল্লিতে। রক্ষণশীল পরিবারের প্রথা ভেঙে বেছে নিয়েছিলেন পোশাকশিল্পীর জীবিকা। তখন, যখন সাধারণ মধ্যবিত্ত পরিবারের ছেলেমেয়েরা ভবিষ্যতের নিশ্চয়তাহীন ওই পেশায় আসার ঝুঁকি নিতেন না। পরিবারের বাধা পেরিয়ে রোহিত ঝুঁকি নিয়েছিলেন এবং দেশের এক নম্বর পোশাকশিল্পী হয়ে দেখিয়েছিলেন।

ফ্যাশন সমালোচকেরা বলছেন, প্রত্যাবর্তনেই ছক্কা হাঁকিয়েছেন রোহিত। ছবি: ইনস্টাগ্রাম

এক সময়ে ভারতের ফ্যাশন দুনিয়ায় অঘোষিত সম্রাট হয়ে উঠেছিলেন রোহিত। হলিউডের তারকারাও রোহিতের নকশার পোশাক পরতেন। সেই তালিকায় উমা থুরমান, সিন্ডি ক্র্যাফোর্ড, পামেলা আন্ডারসনের মতো নায়িকারাও ছিলেন। কিন্তু আচমকাই রোহিতের বিজয়রথের চাকা বসে যায়। শারীরিক অসুস্থতা টেনে ধরে রাশ। প্রথমে হার্টের সমস্যা, তার পরে শারীরিক আরও নানা জটিলতা। ২০১০ সাল থেকে একটু একটু করে অসুস্থ হতে থাকা রোহিত ২০২৩ সালে পুরোপুরি অক্ষম হয়ে যান। একসঙ্গে হার্ট এবং কিডনির সমস্যা। আইসিইউ থেকে বার করাই যাচ্ছিল না পোশাকশিল্পীকে। চিকিৎসকেরা একটা সময়ে প্রায় জবাব দিয়ে দিয়েছিলেন। সেই অবস্থা থেকে ২০২৪ সালের অক্টোবরে ফ্যাশন দুনিয়ার মার্জার সরণিতে প্রত্যাবর্তন হল রোহিতের। দিল্লিতে এক ফ্যাশন সপ্তাহের মঞ্চে রোহিতের নকশা করা পোশাক পরে হাঁটলেন বলিউডের অনন্যা পান্ডে। ফ্যাশন সমালোচকেরা বলছেন, প্রত্যাবর্তনেই ছক্কা হাঁকিয়েছেন রোহিত।

Advertisement

বড় গোলাপের মোটিফ দেওয়া কোমর না-ছোঁয়া ভেলভেটের কেপ। ছবি: ইনস্টাগ্রাম

অনন্যার জন্য রোহিত নকশা করেছিলেন একটি লেহঙ্গা। কালো রঙের ভেলভেটের ক্যানভাসে বড় বড় লাল গোলাপ। সূক্ষ্ম কারুকাজে তার সঙ্গে ফুটে উঠেছিল পাইন ফল আর হরিণ-হরিণীর মোটিফও। পুরো লেহঙ্গাটিকেই সোনালি রঙের চৌখুপি প্যানেলে ভাঙা। তার সঙ্গে অনন্যাকে রোহিত পরিয়েছিলেন একটি কালো ভেলভেটের ব্রালেট। আর তার উপরে বড় গোলাপের মোটিফ দেওয়া কোমর না-ছোঁয়া ভেলভেটের কেপ।

ফ্যাশন সমালোচকদের বক্তব্য, সত্যিকারের শরৎ ঋতুকে অনুভব করা যাচ্ছে রোহিতের পোশাকে। ছবি: ইনস্টাগ্রাম

রোহিতের নকশায় বরাবরই থাকে কাশ্মীরের ছোঁয়া। কখনও স্থাপত্য, কখনও কাশ্মীরের প্রকৃতি তাঁর নকশায় নিখুঁত অবতারে হাজির হয়। ওই লেহঙ্গার নকশা রোহিত করেছিলেন শরতের সম্ভার হিসাবে। লেহঙ্গায় কালোর প্রেক্ষাপটে লাল গোলাপের ঝাড় কাশ্মীরের কথা মনে পড়িয়েছে অনেককেই। ফ্যাশন সমালোচকদের বক্তব্য, সত্যিকারের শরৎ ঋতুকে অনুভব করা যাচ্ছে রোহিতের পোশাকে। অনুরাগীরা আরও এক ধাপ এগিয়ে বলছেন, অনন্যাকে আর কোনও পোশাকে এর আগে এত অনন্য দেখায়নি।

র‌্যাম্পে অনন্যা পান্ডের সঙ্গে গোলাপ হাতে রোহিত বল (ডান দিকে)। ছবি: ইনস্টাগ্রাম

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement