Skin Care with Banana

দোকান থেকে না কিনে, কলা দিয়ে বাড়িতেই বানিয়ে নিন ত্বকের ৩ প্রসাধনী

প্রসাধনী ব্যবহার করে ত্বকে জেল্লা আনার চেষ্টা না করে বরং কলা দিয়েই ত্বকের যত্ন নিতে পারেন। কলা কী ভাবে ব্যবহার করবেন ত্বকে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ২০:১৫
Share:

ছবি: সংগৃহীত।

গাঁটের কড়ি খরচ করে অনেকেই বিউটি পার্লারে ‘ফ্রুটস ফেশিয়াল’ করাতে যান। তার পরেও যে ত্বকে নজরকাড়া জৌলুস আসে, তা নয়। কয়েক দিন পরেই ত্বকের জেল্লা ফিকে হতে শুরু করে। প্রসাধনী ব্যবহার করে ত্বকে জেল্লা আনার চেষ্টা না করে বরং কলা দিয়েই ত্বকের যত্ন নিতে পারেন। কলা কী ভাবে ব্যবহার করবেন ত্বকে?

Advertisement

কলার স্ক্রাব

ত্বকের রন্ধ্রে রন্ধ্রে জমে থাকা মরা কোষ দূর করতে কলার স্ক্রাব কিন্তু বেশ কার্যকরী। বা়ড়িতেই বানিয়ে নিতে পারেন এই স্ক্রাবার। একটি পাত্রে দুধের গুঁড়ো, দেড় চা চামচ লেবুর রস, ১ টেবিল চামচ অলিভ অয়েল আর কলার খোসা একসঙ্গে পিষে থকথকে মিশ্রণ তৈরি করে নিন। তার পর ত্বকে লাগিয়ে কিছু ক্ষণ অপেক্ষা করে ধুয়ে নিলেই ত্বক হবে মসৃণ।

Advertisement

কলার ফেস ক্রিম

শুষ্ক ত্বক হলে মাঝেমাঝে ক্রিম মাখা জরুরি। দোকান থেকে ক্রিম না কিনে বাড়িতেই কলা দিয়ে বানিয়ে নেওয়া যায়। ১টি কলা, ১ চামচ মধু, ২ চামচ লেবুর রস, ২ চা চামচ হলুদ গুঁড়ো এবং আধ চা চামচ টক দই— সমস্ত উপকরণগুলি একসঙ্গে মিশিয়ে নিলেই দারুণ ফেস ক্রিম হবে। ত্বক টান টান হবে এর ব্যবহারে।

কলার ফেসপ্যাক

শুষ্ক ত্বকের আরও এক দাওয়াই হল ফেসপ্যাক। কলা দিয়ে ফেসপ্যাক বানাতে পারেন বাড়িতেই। কমলালেবুর খোসা, একটি কলা, ১ চা চামচ মধু, ২ টেবিল চামচ লেবুর রস আর হলুদ গুঁড়ো মিশিয়েই তৈরি হবে কলার ফেসপ্যাক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement