Chhatrapati Shivaji

লন্ডন থেকে শিবাজির বাঘ নখ আসছে ভারতে! তিন বছরের চুক্তিতে ‘ধার’ দিচ্ছে ব্রিটেন

মহারাষ্ট্র সরকারের সঙ্গে লন্ডনের ভিক্টোরিয়া অ্যান্ড অ্যালবার্ট সংগ্রহশালার একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল গত বছর। সেই চুক্তিতেই তিন বছরের জন্য ভারতে আসছে শিবাজির বাঘ নখ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১২:১৩
Share:

(বাঁ দিকে) শিবাজির বাঘ নখ এবং ছত্রপতি শিবাজি (ডান দিকে)। —ফাইল চিত্র।

মুঘলদের কোহিনুর এখনও দেশে ফেরেনি। তবে এ বার শিবাজির বাঘ নখ তিন বছরের জন্য ভারতকে ‘ধার’ দিচ্ছে ব্রিটেন। মুঘল সেনাপতি আফজল খাঁ-কে এই বাঘ নখ দিয়েই হত্যা করেছিলেন ছত্রপতি শিবাজি। বাঘ নখটি বর্তমানে রয়েছে লন্ডনের ভিক্টোরিয়া অ্যান্ড অ্যালবার্ট সংগ্রহশালায়। মহারাষ্ট্রের সংস্কৃতিমন্ত্রী সুধীর মুঙ্গান্তিওয়ার জানিয়েছেন, শুক্রবার সেই বাঘ নখ ভারতে আসছে। তিন বছরের জন্য থাকবে এ দেশে। রাখা হবে মহারাষ্ট্রের সাতারায় শিবাজি সংগ্রহশালায়।

Advertisement

গত বছরের অক্টোবরে মহারাষ্ট্র সরকারের সঙ্গে লন্ডনের ভিক্টোরিয়া অ্যান্ড অ্যালবার্ট সংগ্রহশালায় একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল। সেই মউ চুক্তি অনুযায়ী, তিন বছরের জন্য শিবাজির বাঘ নখ ভারতে নিয়ে আসা হচ্ছে। মুঙ্গান্তিওয়ার জানিয়েছেন, যাতে সাধারণ মানুষ এই বাঘ নখ দেখার সুযোগ পান, সেই কারণে এটিকে সংগ্রহশালায় রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, “এ বছর আমরা ছত্রপতি শিবাজির রাজ্যাভিষেকের ৩৫০ বছর পূর্তি পালন করছি। গোটা রাজ্য জুড়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হবে। যে বাঘ নখ দিয়ে শিবাজি মহারাজ মুঘল সেনাপতিকে হত্যা করেছিলেন, সেই বাঘ নখটি আমরা সর্বসাধারণকে দেখার সুযোগ করে দিতে চাই। তাই এটিকে সংগ্রহশালায় রাখা হবে।”

মন্ত্রী আরও জানিয়েছেন, প্রথমে তাঁরা ভেবেছিলেন পালা করে প্রত্যেক জেলায় জেলায় এই বাঘ নখ প্রদর্শনের ব্যবস্থা করবেন। কিন্তু সমঝোতা স্মারকের কিছু বাধ্যবাধকতার জন্য তা সম্ভব হচ্ছে না। তাই সাতারায় শিবাজি সংগ্রহশালাতেই এটি রাখা হচ্ছে।

Advertisement

শিবাজির বাঘ নখ রাখার জন্য সাতারার সংগ্রহশালা বেছে নেওয়াও বেশ তাৎপর্যপূর্ণ। ১৬৫৯ সালে এই সাতারাতেই প্রতাপগড় দুর্গের কাছে আফজল খাঁ-কে হত্যা করেছিলেন শিবাজি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement