Haryana Assembly Election 2024

হরিয়ানায় বহু বিধায়ককে বিজেপি প্রার্থী করবে না

সূত্রের মতে, হরিয়ানার বিজেপি প্রার্থীদের নাম চূড়ান্ত করতে কেন্দ্রীয় নির্বাচনী কমিটির যে বৈঠক গভীর রাত পর্যন্ত চলেছে, তাতে এ যাত্রায় টিকিট পাননি একাধিক মন্ত্রী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ০৭:৪৫
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল ছবি।

প্রতিষ্ঠানবিরোধী হাওয়ার কথা মাথায় রেখে হরিয়ানায় অন্তত এক ডজনের বেশি বিধায়ককে টিকিট না দেওয়ার সিদ্ধান্ত নিলেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। সূত্রের মতে, হরিয়ানার বিজেপি প্রার্থীদের নাম চূড়ান্ত করতে কেন্দ্রীয় নির্বাচনী কমিটির যে বৈঠক গভীর রাত পর্যন্ত চলেছে, তাতে এ যাত্রায় টিকিট পাননি একাধিক মন্ত্রী।

Advertisement

আজ বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডার বাড়িতে হরিয়ানার প্রার্থী তালিকা তৈরি করতে চূড়ান্ত বৈঠক হয়। শেষে রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে কেন্দ্রীয় নির্বাচনী কমিটির বৈঠকে আসন পিছু তিন জনের নাম থেকে একটি করে নাম বেছে নেওয়া হয়। বিজেপি রাতে নামের তালিকা প্রকাশ না করলেও সূত্রের মতে টিকিট পেতে পারেন, কেন্দ্রীয় মন্ত্রী রাও ইন্দ্রজিৎ সিংহের মেয়ে। টিকিট পেতে পারেন বর্তমান বিধায়ক কুলদীপ বিষ্ণোইয়ের ভাই ভব্য বিষ্ণোই।

অন্য দিকে, কংগ্রেস হরিয়ানার ৯০টি আসনের মধ্যে ৫০-৫৫টি আসনে প্রার্থী চূড়ান্ত করে ফেলেছে। যাঁরা আগে দু’বার নির্বাচনে হেরেছেন, তাঁদের এ বার আর প্রার্থী করা হবে না। কংগ্রেস আগেই জানিয়েছে, রাজ্যের সাংসদেরা ভোটে লড়বেন না। গোষ্ঠীদ্বন্দ্ব ঠেকাতে এই সিদ্ধান্তের ফলে দীপেন্দর হুডা, রণদীপ সুরজেওয়ালা এবং মুখ্যমন্ত্রী পদের দাবিদার কুমারী শৈলজা প্রার্থী হতে পারবেন না। তবে আজ হরিয়ানায় কংগ্রেসের পর্যবেক্ষক দীপক বাবরিয়া জানিয়েছেন, কেউ ভোটে না লড়লেও মুখ্যমন্ত্রী হতে পারেন, যদি সংখ্যাগরিষ্ঠ বিধায়কের সমর্থন তাঁর সঙ্গে থাকে। মুচকি হেসে শৈলজার মন্তব্য, ‘‘মুখ্যমন্ত্রী কে হবেন, সে তো হাই কমান্ড ঠিক করবে!’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement