Terrorists Kill Migrant Labourers

৪৮ ঘণ্টায় কাশ্মীরে জঙ্গিদের গুলিতে মৃত ছয় পরিযায়ী শ্রমিক, শুক্রে সোপিয়ানের পর রবিতে হামলা সোনমার্গে

জম্মু-কাশ্মীরের সোনমার্গে জঙ্গিদের গুলিতে মৃত্যু হল পাঁচ পরিযায়ী শ্রমিকের। এ ছাড়াও এক জন চিকিৎসকের মৃত্যু হয়েছে বলে খবর। এর আগে শুক্রবার সোপিয়ানে বিহার থেকে কাজ করতে আসা এক শ্রমিকের মৃত্যু হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ২১:৫৪
Share:

রবিবার রাতে সোনমার্গে নিরাপত্তা বাহিনীর টহল। সন্ধ্যায় জঙ্গিদের গুলিতে মৃত্যু হয়েছে দুই পরিযায়ী শ্রমিকের। ছবি: পিটিআই।

কাশ্মীরের ফের জঙ্গিদের গুলিতে মৃত্যু হল অন্তত পাঁচ পরিযায়ী শ্রমিকের। শুধু তা-ই নয়, এই জঙ্গি হামলায় এক চিকিৎসকেরও মৃত্যু হয়েছে বলে সংবাদমাধ্যম সূত্রে খবর। রবিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে জম্মু ও কাশ্মীরের গন্ডেরবাল জেলার সোনমার্গে। কাশ্মীর উপত্যকার অন্যতম পর্যটন কেন্দ্র সোনমার্গ। সেখানেই শ্রমিকদের গুলি করে হত্যা করে জঙ্গিরা। মৃতেরা কোন রাজ্যের বাসিন্দা বা তাঁদের নাম-পরিচয় এখনও প্রকাশ্যে আসেনি। তবে প্রাথমিক ভাবে জানা গিয়েছে, তাঁরা জ়ি মোড় সুড়ঙ্গ পথের কাজে কাশ্মীরে গিয়েছিলেন।

Advertisement

কাশ্মীরে সড়ক যোগাযোগ ব্যবস্থাকে আরও উন্নত করতে এই সুড়ঙ্গপথ তৈরি করছে কেন্দ্র। তুষারধস প্রবণ রাস্তার বিকল্প হিসাবে এই সুড়ঙ্গপথটি তৈরি করা হচ্ছে। প্রাথমিক ভাবে স্থানীয় সূত্রে খবর, মৃতেরা ওই নির্মাণ প্রকল্পে শ্রমিকের কাজ করছিলেন। এলাকায় নির্মীয়মাণ সুড়ঙ্গের কাছেই তাঁদের উপর হামলা হয়েছে।

সংবাদ সংস্থা পিটিআই জানাচ্চে, নির্মাণ প্রকল্পে শ্রমিকদের থাকার তাঁবুতে হামলা চালিয়েছে জঙ্গিরা। ঘটনাস্থলেই দু’জন পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছে। হামলায় আরও কয়েক জন শ্রমিক জখম হন। পরে তাঁদের মধ্যে তিন জনের মৃত্যু হয়েছে বলে খবর।

Advertisement

নিরাপত্তা বাহিনীর একটি দল ইতিমধ্যে ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে। সোনমার্গের ওই ঘটনাস্থলে এবং আশপাশের এলাকা ঘিরে ফেলেছেন জওয়ানেরা। জঙ্গিদের খোঁজে শুরু হয়েছে তল্লাশি অভিযান।

শুক্রবারও জঙ্গি হামলায় এক পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছিল উপত্যকায়। সেটা ছিল সোপিয়ানে। বিহার থেকে কাজ করতে আসা এক শ্রমিককে গুলি করে হত্যা করেছিল জঙ্গিরা। সোপিয়ানের ওয়াদুনা এলাকায় রক্তাক্ত অবস্থায় উদ্ধার হয়েছিল ওই পরিযায়ী শ্রমিকের দেহ।

রবিবার সন্ধ্যায় ওই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। নিরস্ত্র মানুষদের উপর এই হামলাকে ‘জঘন্য এবং কাপুরুষোচিত’ বলে মন্তব্য করেছেন তিনি।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement