Suicide

বোনাস দেননি সংস্থার মালিক! অবসাদে আত্মঘাতী গুজরাতের মণিকার

পরিবারের দাবি, দু’দিন আগে ওই সংস্থার কর্তৃপক্ষ জানিয়েছিলেন, এ বছর কর্মীদের বোনাস দেওয়া হবে না। হিরের বাজারে মন্দার কারণে এই সিদ্ধান্ত নিয়েছিল তাঁরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ২২:১৪
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

গুজরাতের ভারাছায় চরম পদক্ষেপ করলেন এক মণিকার। তাঁর পরিবারের দাবি, যে হিরে সংস্থায় কাজ করতেন তিনি, তারা বোনাস আটকে রেখেছিল। সে কারণেই গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হয়েছেন ওই মণিকার। তদন্ত শুরু করেছে পুলিশ।

Advertisement

পুলিশ সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম রামনাগিনা সিংহ। এশিয়ান স্টার ডায়মন্ড সংস্থায় কাজ করতেন তিনি। তাঁর পরিবারের দাবি, দু’দিন আগে ওই সংস্থা জানিয়েছিল, এ বছর কর্মীদের বোনাস দেওয়া হবে না। হিরের বাজারে মন্দার কারণে এই সিদ্ধান্ত নিয়েছিল তারা। তার পরেই অবসাদে ভেঙে পড়েন রামনাগিনা।

পুলিশ তদন্তে নেমে জেনেছে, ওই সংস্থার অন্য কর্মীরাও বোনাসের দাবিতে গত কয়েক দিন ধরে বিক্ষোভ দেখাচ্ছেন। প্রায় ৫০০ জন কর্মী নিযুক্ত রয়েছেন সংস্থায়। সকলেই প্রতিবাদে শামিল। তাঁদের দাবি, আগে মাসে ৫০ হাজার টাকার মতো বেতন পেতেন তাঁরা। গত কয়েক মাস ধরে সেই বেতন কমে গিয়েছে। এখন মাসে ১৫ থেকে ২০ হাজার টাকা পান তাঁরা। এই পরিস্থিতিতে বোনাস দিতেও অস্বীকার করেছেন কর্তৃপক্ষ। তাতেই ভেঙে পড়েন রামনাগিনা।

Advertisement

সূত্রের খবর, গত তিন বছর ধরেই মন্দা চলছে হিরের বাজারে। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ, ইজরায়েলের পরিস্থিতি এর কারণ। সুরতে সারা দেশ থেকে প্রায় আট লক্ষ মণিকার এসে কাজ করতেন। সম্প্রতি শুরু হয়েছে কর্মী ছাঁটাই।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement