Paris Olympics 2024

বিনেশকে বাতিলের ঘটনায় উত্তাল সংসদ, ক্রীড়ামন্ত্রীর ‘ব্যাখ্যা’ না-পেয়ে ‘ইন্ডিয়া’র ওয়াক আউট

প্যারিস অলিম্পিক্সের ফাইনালে পৌঁছে যাওয়ার পর বিনেশ ফোগাটকে বাতিল করে দেওয়া হয়েছে। তিনি মহিলাদের ৫০ কেজি বিভাগের কুস্তিতে ফাইনালে উঠেছিলেন। তাঁর ওজন ১০০ গ্রাম বেশি বলে জানা যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ১৬:১৭
Share:

কুস্তিগির বিনেশ ফোগাটকে নিয়ে সংসদে আলোচনা, ওয়াক আউট বিরোধীদের। —ফাইল চিত্র।

প্যারিস অলিম্পিক্সের ফাইনালে পৌঁছে যাওয়ার পর বিনেশ ফোগাটকে বাতিল করে দেওয়া হয়েছে। বিশ্ব কুস্তি সংস্থায় এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারতীয় অলিম্পিক্স অ্যাসোসিয়েশন (আইওএ)। বুধবার সংসদে এমনটাই জানালেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী মনসুখ মাণ্ডবীয়। লোকসভায় তিনি বিনেশের ঘটনা ব্যাখ্যা করেন। সঙ্গে জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আইওএ-কে এ বিষয়ে পদক্ষেপের নির্দেশ দিয়েছেন। তবে তাঁর বিবৃতিতে সন্তুষ্ট হতে পারেনি বিরোধীরা। তাঁর কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছিল। না পাওয়ায় লোকসভা থেকে ওয়াক আউট করেন ‘ইন্ডিয়া’র সাংসদেরা।

Advertisement

মহিলাদের ৫০ কেজি বিভাগের কুস্তিতে ফাইনালে উঠেছিলেন বিনেশ। মঙ্গলবারই জিতে ফাইনালে ওঠেন। কিন্তু বুধবার সকালে তাঁর ওজন ৫০ কেজি থেকে প্রায় ১০০ গ্রাম বেশি বলে জানা যায়। তখনই প্রতিযোগিতা থেকে নির্বাসিত করা হয় ভারতীয় কুস্তিগিরকে।

এই ঘটনার ব্যাখ্যা করে সংসদে ক্রীড়ামন্ত্রী বলেন, ‘‘১০০ গ্রাম ওজন বেশি থাকার কারণে ভারতীয় কুস্তিগির বিনেশ ফোগাটকে বাতিল করে দেওয়া হয়েছে। বিনেশ ৫০ কেজি বিভাগে খেলছিলেন। বিশ্ব কুস্তি সংস্থার নিয়ম অনুযায়ী, প্রতি দিন সকালে প্রতি বিভাগের খেলোয়াড়দের ওজন মেপে দেখা হয়। বুধবার বিনেশের ওজন মেপে দেখা যায়, ৫০ কেজি ১০০ গ্রাম। তাঁর খেলা বাতিল করে দেওয়া হয়।’’ তিনি আরও বলেন, ‘‘আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির কাছে এর তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারতীয় অলিম্পিক্স অ্যাসোসিয়েশন। আইওএ-র প্রেসিডেন্ট পিটি ঊষা প্যারিসে রয়েছেন। ফোনে তাঁর সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী। উপযুক্ত পদক্ষেপের নির্দেশ দিয়েছেন তিনি।’’ বিনেশকে সরকারের তরফ থেকে সব রকম সাহায্য এবং সুযোগ-সুবিধা দেওয়া হয়েছিল বলেও সংসদে উল্লেখ করেছেন মনসুখ।

Advertisement

ক্রীড়ামন্ত্রীর এই বিবৃতির ব্যাখ্যা চায় সংসদে উপস্থিত বিরোধীরা। ব্যাখ্যা না পেয়ে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সদস্যেরা লোকসভা থেকে ওয়াক আউট করেন।

মঙ্গলবার কিউবার প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে অলিম্পিক্স কুস্তির ফাইনালে ওঠেন বিনেশ। তাঁর রুপো নিশ্চিত হয়ে গিয়েছিল। সোনার লড়াই হওয়ার কথা ছিল বুধবার। সেমিফাইনালে জিতে ইতিহাসে নাম লিখিয়ে ফেলেছিলেন বিনেশ। এর আগে কোনও ভারতীয় মহিলা অলিম্পিক্সের কুস্তির প্রতিযোগিতায় ওই পর্যায়ে পৌঁছতে পারেননি। কিন্তু সকালে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন (আইওএ) এক বিবৃতিতে জানায়, ‘‘অত্যন্ত দুঃখের সঙ্গে ভারতীয় দলের পক্ষ থেকে জানানো হচ্ছে যে, কুস্তিতে মহিলাদের ৫০ কেজির ফাইনাল থেকে বিনেশ ফোগাট বাতিল হয়ে গিয়েছেন। ভারতীয় দলের পক্ষ থেকে সারা রাত ধরে চেষ্টা করা হয়েছিল বাড়তি ওজন কমানোর। কিন্তু আজ সকালে ৫০ কেজির থেকে কিছু গ্রাম বেশি ওজন হয়েছে ওর। এখনই ভারতীয় দলের পক্ষ থেকে এর বেশি কিছু জানানো হবে না।’’ কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়েছে।

অন্য দিকে, বুধবার অসুস্থ হয়ে পড়েছেন বিনেশ। তাঁকে প্যারিসের হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তাঁর শরীরে জলের ঘাটতি থাকায় এই অসুস্থতা। সূত্রের খবর, সারা রাত ধরে ওজন কমানোর জন্য পরিশ্রম করেছিলেন বিনেশ। তাই সকালে অসুস্থ হয়ে পড়েন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement