Delhi Rain

জমা জলে ডুবে মৃত্যু চার শিশু-সহ ছ’জনের! বৃষ্টিতে ভাসছে দিল্লি, একাধিক রাস্তায় বিঘ্ন যান চলাচলে

প্রবল বৃষ্টিতে থমকে গিয়েছে রাজধানীর জীবনযাত্রা। একাধিক রাস্তা দুই থেকে তিন ফুট পর্যন্ত জলের নীচে। গত দু’দিনে ছ’জনের মধ্য দু’জনের প্রাণ কেড়েছে আন্ডারপাসের নীচের জমা জল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ০৭:৫৪
Share:

দিল্লির রাস্তায় কয়েক ফুট উচ্চতার জল জমে গিয়েছে। ছবি: পিটিআই।

দিল্লির রাস্তায় জমা জলে ডুবে মৃত্যু হল চার শিশু-সহ মোট ছ’জনের। প্রবল বৃষ্টিতে থমকে গিয়েছে রাজধানীর জীবনযাত্রা। একাধিক রাস্তা দুই থেকে তিন ফুট পর্যন্ত জলের নীচে। আন্ডারপাসগুলির অবস্থাও শোচনীয়। গত দু’দিনে ছ’জনের মধ্য দু’জনের প্রাণ কেড়েছে আন্ডারপাসের নীচের জমা জল। এ ছাড়া রাস্তায় খেলতে খেলতে জলে পড়ে দুই শিশুর মৃত্যু হয়েছে।

Advertisement

দিল্লির ওখলার আন্ডারপাসে শনিবার সকালে জমা জলে ডুবে মৃত্যু হয়েছে ৬০ বছরের এক প্রৌঢ়ের। শুক্রবার থেকে সারা দিন দিল্লিতে প্রবল বৃষ্টি হচ্ছে। ফলে রাস্তাঘাটে জল জমে যায় সে দিন রাত থেকেই। ওখলা আন্ডারপাসের নীচেও শেষ ২৪ ঘণ্টা ধরে কয়েক ফুট উচ্চতার জল জমে ছিল বলে অভিযোগ। সকালে সেখান থেকেই পুলিশের কাছে ফোন যায়। পুলিশ পৌঁছে দিগ্বিজয় কুমার চৌধরি নামের ওই প্রৌঢ়কে জলের মধ্যে থেকে উদ্ধার করে। তিনি সংজ্ঞাহীন অবস্থায় ছিলেন। হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। প্রাথমিক ভাবে পুলিশের অনুমান, স্কুটার চালাচ্ছিলেন প্রৌঢ়। আন্ডারপাসের কাছ দিয়ে যাওয়ার সময়ে জলে ডুবে যায় স্কুটার নিয়েই। তার পর আর বেরিয়ে আসতে পারেননি।

শনিবার দুপুরে দিল্লির সিরসপুর আন্ডারপাসের নীচে মেট্রো স্টেশনের কাছে দু’জন বালক জমা জলে পড়ে যায়। ওই জলেই ডুবে মৃত্যু হয় দু’জনের। পুলিশ সূত্রে খবর, আন্ডারপাসের নীচে আড়াই থেকে তিন ফুট উচ্চতার জল জমে ছিল। খবর পেয়েই ঘটনাস্থলে গিয়েছিল পুলিশ। বেশ কিছু ক্ষণ তল্লাশি চালানোর পর জল থেকে দু’জনের দেহ উদ্ধার করা হয়। প্রাথমিক ভাবে পুলিশের অনুমান, ওই দুই বালক আন্ডারপাসের কাছেই স্নান করছিল। সে সময়ে জমা জলে পড়ে যায় তারা। দু’জনের দেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে।

Advertisement

দিল্লি পুলিশ জানিয়েছে, অনুরূপ ঘটনা ঘটেছিল শুক্রবারও। উত্তর-পূর্ব দিল্লির নিউ উসমানপুর এলাকায় জমা জলে ডুবে মৃত্যু হয় দুই বালকের। তাদের এক জনের বয়স ৮ বছর এবং অন্য জনের বয়স ১০ বছর। বৃষ্টির জলে ভর্তি একটি পাঁচ ফুট গভীর গর্তের পাশে খেলা করছিল তারা। অসাবধানতায় সেখানেই পড়ে যায়। পুলিশ দু’জনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গিয়েছিল। কিন্তু চিকিৎসকেরা তাদের মৃত বলে ঘোষণা করেন।

শনিবার দিল্লির শালিমার বাগ এলাকায় আরও একটি ঘটনা ঘটে। সেখানকার একটি আন্ডারপাসের নীচে জমা জলে ডুবে মৃত্যু হয়েছে যুবকের। তাঁর বয়স ২৭ থেকে ২৮ বছর বলে জানিয়েছে পুলিশ। আজ়াদপুর মান্ডি এলাকায় আংশিক সময়ের শ্রমিক হিসাবে কাজ করতেন তিনি।

দিল্লিতে শুক্রবার যা বৃষ্টি হয়েছে, তা ৮৮ বছরের নজির ভেঙে দিয়েছে। জুন মাসের স্বাভাবিক বৃষ্টির চেয়ে তিন থেকে চার গুণ বেশি বৃষ্টি হয়েছে এক দিনেই। ফলে রাজধানীর রাস্তা জলমগ্ন হয়ে পড়ে। যান চলাচলও ব্যাহত হয়েছে বার বার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement