Sheikh Hasina Meets NSA Doval

হাসিনার সঙ্গে সাক্ষাৎ ডোভালের, পরিস্থিতি বুঝে নিয়ে রিপোর্ট মোদী এবং জয়শঙ্করকে

বাংলাদেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জানিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তবে হাসিনার সঙ্গে মোদী কথা বলবেন কি না, সে বিষয়ে কেন্দ্রের তরফে কিছু জানানো হয়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ২০:৩৭
Share:

(বাঁ দিকে) শেখ হাসিনা। অজিত ডোভাল (ডান দিকে)। — ফাইল চিত্র।

গাজ়িয়াবাদের হিন্ডন বায়ুসেনা ঘাঁটিতে অবতরণের পর সোমবার সন্ধ্যায় ভারতের মুখ্য নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে সাক্ষাৎ করলেন শেখ হাসিনা। এমনটাই জানিয়েছে সংবাদসংস্থা এএনআই। পরিস্থিতি বুঝে ডোভাল রিপোর্ট দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে। অন্য দিকে, একটি সূত্রকে উদ্ধৃত করে সংবাদমাধ্যম এনডিটিভি দাবি করেছে, লন্ডনের উদ্দেশে রওনা দিতে পারেন হাসিনা। ব্রিটেনে রাজনৈতিক আশ্রয় চাইতে পারেন তিনি।

Advertisement

সূত্রকে উদ্ধৃত করে এএনআই দাবি করেছে, গাজ়িয়াবাদে ভারতীয় বায়ুসেনার সি-১৭ এবং সি-১৩০জে সুপার হারকিউলিসের কাছে ‘পার্ক’ করা থাকবে বাংলাদেশ বিমান বাহিনীর সি-১৩০জে বিমান। ঢাকা ছাড়ার পর ওই বিমানে চেপেই হাসিনা উত্তরপ্রদেশের গাজ়িয়াবাদে এসেছেন বলে সূত্রের খবর। প্রথমে শোনা গিয়েছিল, সোমবার রাতেই তিনি লন্ডনের উড়ান ধরতে পারেন। পরে জানা যায়, হাসিনার রাজনৈতিক আশ্রয়ের অনুরোধ প্রত্যাখ্যান করেছে ব্রিটেন। যদিও সরকারি সূত্রে এর কোনও সমর্থন মেলেনি। তবে তেমন হলে হাসিনা আগামী কয়েক দিন দিল্লিতেই ‘সেফ হাউসে’ থাকতে পারেন।

শেখ হাসিনার সরকারের পদত্যাগের দাবিতে উত্তাল বাংলাদেশে মৃত্যু হয় শতাধিক মানুষের। এই আবহে প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়ে সোমবার দুপুরে বাংলাদেশ ছাড়েন হাসিনা। রওনা দেন ভারতের উদ্দেশে। সে দেশের বর্তমান পরিস্থিতির বিষয়ে প্রধানমন্ত্রী মোদীকে জানিয়েছেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। তবে হাসিনার সঙ্গে মোদী কথা বলবেন কি না, সে বিষয়ে কেন্দ্রের তরফে কিছু জানানো হয়নি। বাংলাদেশের পরিস্থিতি নিয়ে বিদেশমন্ত্রীর সঙ্গে সংসদে আলাদা করে কথা বলেছেন লোকসভার বিরোধী নেতা রাহুল গান্ধীও। কংগ্রেসের তরফে এই কথা জানানো হয়েছে।

Advertisement

বাংলাদেশ এবং ভারতের মাঝে রয়েছে ৪,০৯৬ কিলোমিটার সীমান্ত। সোমবার সীমান্তে সতর্কতা জারি করা হয়েছে। ঢাকাগামী বিমান বাতিল করেছে এয়ার ইন্ডিয়া। বাংলাদেশ এবং ভারতের মাঝে ট্রেন চলাচল আগেই বন্ধ করা হয়েছে। ৩০ ঘণ্টার জন্য বাংলাদেশগামী বিমান বাতিল করেছে বিমান সংস্থা ইন্ডিগো। বিমান সংস্থা ভিস্তারা জানিয়েছে, পরিস্থিতির উপর নজর রাখছে তারা। তবে এখনই বিমান বাতিলের কথা ঘোষণা করেনি এই সংস্থা। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর সোমবার সন্ধ্যা ৬টা থেকে ছ’ঘণ্টার জন্য বন্ধ রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement