জনবেদনা সম্মেলনের মঞ্চে আজ রাহুলই মুখ

নিজেকে পিছনে রেখে ছেলেকে এগিয়ে দিচ্ছেন গত কিছু দিন ধরেই। এ বার নরেন্দ্র মোদীর বিরুদ্ধে বড়সড় আন্দোলনের ঝাঁপানোর প্রস্তুতি-মঞ্চও সাজিয়ে দিলেন সনিয়া গাঁধী। নোট বাতিলে মানুষের দুর্দশার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য কাল ‘জনবেদনা সম্মেলন’ করবে কংগ্রেস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০১৭ ০৩:২৬
Share:

নিজেকে পিছনে রেখে ছেলেকে এগিয়ে দিচ্ছেন গত কিছু দিন ধরেই। এ বার নরেন্দ্র মোদীর বিরুদ্ধে বড়সড় আন্দোলনের ঝাঁপানোর প্রস্তুতি-মঞ্চও সাজিয়ে দিলেন সনিয়া গাঁধী। নোট বাতিলে মানুষের দুর্দশার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য কাল ‘জনবেদনা সম্মেলন’ করবে কংগ্রেস। সেখানে সনিয়ার পরিবর্তে সভাপতিত্ব করবেন কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গাঁধী। মোদীর বিরুদ্ধে আন্দোলনের পরবর্তী রূপরেখা ঘোষণা করবেন তিনি। থাকবেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ-সহ দলের সব বড় নেতা। গোটা দেশ থেকেও নেতারা আসছেন এই সম্মেলনে যোগ দিতে। দলীয় সূত্রের মতে, আগামিকালই রাহুলকে সভাপতি ঘোষণা করার জন্য চাপ ছিল দলে। যদিও এ দিন তেমন কিছু হওয়ার সম্ভাবনা ক্ষীণ।

Advertisement

বিদেশে ছুটি কাটিয়ে ফিরে আজ সকালে সনিয়া ও বোন প্রিয়ঙ্কার সঙ্গে নিজের বাড়িতে অনেকটা সময় কাটান রাহুল। তার পর নিজে গাড়ি চালিয়ে সনিয়াকে দশ জনপথে পৌঁছে দেন। পরে দফায় দফায় বৈঠক করেন দলের নেতাদের সঙ্গে। আলোচনা হয় পঞ্জাবের প্রার্থী তালিকা, দু’-এক দিনের মধ্যে নভজোৎ সিংহ সিধুর কংগ্রেসে যোগ দেওয়া নিয়ে। সদ্য বিদেশ থেকে ফিরে আগামী সপ্তাহেই চিনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে সামনের চিনে যেতে যে তিনি খুব একটা উৎসাহী নন, তা-ও জানান দলের নেতাদের। তবে স্পষ্ট করে দেন, কাল থেকেই ফের নতুন উদ্যমে ঝাঁপিয়ে পড়বেন তিনি।

কংগ্রেস সূত্রের মতে, আগামিকাল রাহুল দু’বার বক্তব্য রাখতে পারেন। নোট বাতিলের জেরে লাইনে দাঁড়িয়ে যাঁদের মৃত্যু হয়েছে, তাঁদের প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি প্রস্তাবও পাশ করা হবে। ইন্দিরা গাঁধীর জন্ম শতবর্ষ উপলক্ষে গ্রহণ করা হবে আর একটি প্রস্তাব। কংগ্রেসের এক নেতা জানান, মোদী এখন গরিব-অস্ত্রটি কংগ্রেসের হাত থেকে কেড়ে নিতে চাইছেন। এটা রুখতে আক্রমণাত্মক হবেন রাহুল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement