Narendra Modi

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী স্টার্মারকে ফোন করলেন মোদী, জানালেন ভারতে আসার আমন্ত্রণও

ব্রিটেনের সাধারণ নির্বাচনে ৪০০-র বেশি আসন পেয়ে জয়ী হয়েছে লেবার পার্টি। শুক্রবারই প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব নেন লেবার পার্টির শীর্ষনেতা স্টার্মার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৭:৫২
Share:

(বাঁ দিকে) কিয়ের স্টার্মার এবং নরেন্দ্র মোদী (ডান দিকে)। —ফাইল চিত্র

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী কিয়ের স্টার্মারকে ফোন করলেন নরেন্দ্র মোদী। ব্রিটেনের সাধারণ নির্বাচনে ৪০০-র বেশি আসন পেয়ে জিতেছে লেবার পার্টি। শুক্রবারই প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব নেন লেবার পার্টির শীর্ষনেতা স্টার্মার। এর আগে তাঁকে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে শুভেচ্ছা জানিয়েছিলেন মোদী। শনিবার সরাসরি নবনির্বাচিত ব্রিটিশ প্রধানমন্ত্রীকে ফোন করেন তিনি। স্টার্মারকে ভারতে আসার আমন্ত্রণ জানান।

Advertisement

স্টার্মারের সঙ্গে ফোনে কথা বলার পর এক্স হ্যান্ডলে একটি পোস্ট করেন প্রধানমন্ত্রী। সেখানে মোদী লেখেন, “কিয়ের স্টার্মারের সঙ্গে ফোনে কথা বলে ভাল লাগল। ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসাবে নির্বাচিত হওয়ার জন্য তাঁকে অভিনন্দন জানালাম।” একই সঙ্গে ওই এক্স পোস্টে মোদী জানান, তাঁরা দু’জনেই ভারত এবং ব্রিটেনের অর্থনৈতিক বোঝাপড়া এবং নিবিড় কৌশলগত সম্পর্ককে আরও মজবুত করার বিষয়ে দায়বদ্ধ। প্রধানমন্ত্রীর সচিবালয় সূত্রে খবর, বর্তমান ভূরাজনৈতিক পরিস্থিতিতে ভারত এবং ব্রিটেনের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং বোঝাপড়া যে আরও মসৃণ করা উচিত, ফোন-কথোপকথনে সেই বিষয়ে একমত হয়েছেন দুই রাষ্ট্রপ্রধান।

স্টার্মারের নেতৃত্বে লেবার পার্টি প্রায় দেড় দশক পর ব্রিটেনে ক্ষমতায় এসেছে। সদ্য প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের কনজ়ারভেটিভ পার্টিকে মাত্র ১২১টি আসন পেয়েই থামতে হয়েছে। ব্রিটেনের সংসদীয় গণতন্ত্রের ইতিহাসে কনজ়ারভেটিভ ওরফে টোরিরা কখনও এত খারাপ ফল করেনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement