National News

পাম্পে কার্ড লেনদেনে কোনও অতিরিক্ত চার্জ নয়, ঘোষণা করল কেন্দ্র

পেট্রল পাম্পে কার্ড লেনদেনের উপর কোনও চার্জ বসছে না। জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। অতএব, ১৩ জানুয়ারির পর থেকে দেশের কোনও পাম্প কার্ডে পেট্রল-ডিজেল বিক্রি করবে না বলে যে সিদ্ধান্ত পেট্রল পাম্পগুলির সংগঠন এআইপিডিএ নিয়েছিল, সেই সিদ্ধান্তও প্রত্যাহার করা হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০১৭ ১৯:০৮
Share:

—ফাইল চিত্র।

পেট্রল পাম্পে কার্ড লেনদেনের উপর কোনও চার্জ বসছে না। জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। অতএব, ১৩ জানুয়ারির পর থেকে দেশের কোনও পাম্প কার্ডে পেট্রল-ডিজেল বিক্রি করবে না বলে যে সিদ্ধান্ত পেট্রল পাম্পগুলির সংগঠন এআইপিডিএ নিয়েছিল, সেই সিদ্ধান্তও প্রত্যাহার করা হচ্ছে। কার্ড লেনদেনের জন্য পেট্রল পাম্পগুলিকে অতিরিক্ত চার্জ দিতে হবে বলে যে সিদ্ধান্ত ব্যাঙ্কগুলি নিয়েছিল, সেই সিদ্ধান্ত সরকারি হস্তক্ষেপে আপাতত স্থগিত। কার্ড লেনেদেনে প্রযোজ্য চার্জ গ্রাহকদের উপর বা পাম্প মালিকদের উপর না চাপিয়ে অন্য কোন উৎস থেকে আদায় করা যায়, সে নিয়েই আলোচনা চালাচ্ছে ব্যাঙ্কগুলি।

Advertisement

পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সোমবার জানিয়েছেন, ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের মাধ্যমে পেট্রল-ডিজেল কেনাবেচার জন্য কোনও অতিরিক্ত চার্জ গ্রাহকরা দেবেন না। যাঁরা পেট্রল-ডিজেলের খুচরো ব্যবসায়ী অর্থাৎ সাধারণ পেট্রল পাম্প মালিক, তাঁদের উপরেও এই অতিরিক্ত চার্জ বসানো যাবে না। সে ক্ষেত্রে ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের মাধ্যমে জ্বালানি তেলের কেনা-বেচা হলে, কার্ড লেনদেনের উপর প্রযোজ্য কর কোথা থেকে আদায় করা হবে? পেট্রোলিয়াম মন্ত্রী জানিয়েছেন, সেই বিষয় নিয়েই আপাতত ব্যাঙ্ক এবং তেল সংস্থাগুলি আলোচনা চালাচ্ছে।

রবিবারই দেশ জুড়ে আশঙ্কা ছড়িয়েছিল যে পেট্রোল পাম্পে তেলের দাম আর ডেবিট বা ক্রেডিট কার্ডে মেটানো যাবে না। কারণ বিভিন্ন ব্যাঙ্কের তরফে পেট্রল পাম্প মালিকদের জানানো হয়েছিল, সোমবার থেকেই ক্রেডিট কার্ড মারফত সব লেনদেনে ১% ও ডেবিট কার্ডের ক্ষেত্রে ০.২৫% থেকে ১% চার্জ দিতে হবে পাম্পগুলিকে। এই চার্জ তেলের দামের সঙ্গে জুড়ে তা গ্রাহকদের থেকে আদায় করা যাবে না বলেও জানানো হয়। এর প্রতিবাদে এআইপিডিএ জানায়, পাম্পগুলি আর কার্ডে তেলের দাম নেবে না। রবিবার রাতের দিকে সংগঠনের তরফে প্রেসিডেন্ট অজয় বনসল বলেন, ‘‘তেল সংস্থাগুলি জানিয়েছে, কার্ড লেনদেনে চার্জ বসানো ১৩ জানুয়ারি পর্যন্ত পিছনো হয়েছে। তাই আমরাও বিক্ষোভ কর্মসূচি ওই দিন পর্যন্ত পিছিয়ে দিয়েছি।’’

Advertisement

আরও পড়ুন: ব্যাঙ্কের বাইরে রয়েছে মাত্র ৭৫ হাজার কোটি টাকার পুরনো নোট

আসলে পাম্প মালিকরা হুঁশিয়ারি দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সক্রিয় হয়েছিল কেন্দ্রীয় সরকার। ব্যাঙ্কগুলির সঙ্গে সরকারের আলোচনা হয় এবং তার পরই ব্যাঙ্কগুলির তরফে জানানো হয়, ১৩ জানুয়ারির আগে এই চার্জ বসছে না। ফলে পাম্পগুলি জানায়, ১৩ জানুয়ারি পর্যন্ত তারা কার্ডে তেল বিক্রি করবে। কেন্দ্রীয় সরকার ব্যাঙ্কগুলির সঙ্গে আরও এক দফা আলোচনার পর আজ, সোমবার জানিয়েছে, জ্বালানি তেলের গ্রাহক বা খুচরো বিক্রেতা, কারওর পকেট থেকেই কার্ড লেনদেনের জন্য অতিরিক্ত টাকা যাবে না। অন্য কোনও উৎস থেকে এই টাকা আদায় করার পথ খোঁজা হচ্ছে।

পেট্রোল পাম্পে গাড়ির তেল ভরতে গিয়ে কার্ডে দাম মেটাতে না পারলে, নগদের টানাটানিতে নাস্তানাবুদ আমজনতার হয়রানি যে বাড়বে, সে ব্যাপারে সন্দেহ নেই। শুধু তাই নয়, পাম্পে কার্ড লেনদেনের জন্য ১ শতাংশ পর্যন্ত অতিরিক্ত চার্জ যে প্রধানমন্ত্রীর নগদহীন অর্থনীতির স্বপ্ন সফল হওয়ার পথেও বাধা তৈরি করবে, তা নিয়েও সংশয় নেই। সে কথা মাথায় রেখেই সক্রিয় হল সরকার। ফলে নতুন উপায় খুঁজতে শুরু করল ব্যাঙ্ক এবং তেল সংস্থাগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement