National news

নোট বাতিল নিয়ে বলতে দিলে সংসদে ভূকম্প হবে, গর্জন রাহুলের

ঝড় নয়, তাঁকে বলতে দেওয়া হলে সংসদে ভূমিকম্প হবে। প্রধানমন্ত্রীর নোট বাতিল প্রসঙ্গে তাঁকে সংসদে বিবৃতি দিতে না দেওয়ায় শুক্রবার এ ভাবেই লোকসভার বাইরে সরব হলেন রাহুল গাঁধী।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০১৬ ১৫:২০
Share:

লোকসভার বাইরে সাংবাদিকদের মুখোমুখি রাহুল। ছবি :পিটিআই।

তাঁকে বলতে দেওয়া হচ্ছে না, তা না হলে সংসদে ভূমিকম্প হবে। প্রধানমন্ত্রীর নোট বাতিল প্রসঙ্গে তাঁকে সংসদে বিবৃতি দিতে না দেওয়ায় শুক্রবার এ ভাবেই লোকসভার বাইরে সরব হলেন রাহুল গাঁধী। এ দিনও তুমুল হইহট্টগোলের জেরে আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত মুলতুবি রাখা হয় লোকসভার শীতকালীন অধিবেশন। বারবার সংসদের অধিবেশন ভেস্তে যাওয়ার জন্য একে অপরের উপর দায় ঠেলেছে বিজেপি এবং বিরোধী দলগুলি। রাহুলের দাবি, তাঁর কাছে এমন তথ্য রয়েছে যা শুনলে সংসদ কেঁপে উঠবে। আর সে জন্যই তাঁকে সংসদে বিবৃতি দিতে দেওয়া হচ্ছে না।

Advertisement

এ দিন ফের সংসদে নিজের বক্তব্য জানাতে চান রাহুল। কিন্তু এ দিনও একই ঘটনা ঘটে। তুমুল হট্টগোলে মুলতুবি হয়ে যায় অধিবেশন। পরে লোকসভার বাইরে সাংবাদিকদের সামনে বিষয়টি জানিয়ে ক্ষোভ প্রকাশ করেন রাহুল গাঁধী। বলেন, ‘‘পুরনো ৫০০ এবং হাজার টাকার নোট বাতিল নিয়ে সংসদে যে বক্তব্য পেশ করতে চাই তা ভূমিকম্প সৃষ্টি করবে।’’ তাঁর কথায়: ‘‘সবচেয়ে বড় দুর্নীতিতে জড়িয়ে রয়েছেন খোদ মোদী, আমার কাছে সেই তথ্যও রয়েছে।’’ সে জন্যই তাঁকে বলতে দেওয়া হচ্ছে না। বিজেপিও তাঁকে ছেড়ে কথা বলেনি। বিজেপির তরফ থেকে কংগ্রেসকে ‘দুর্নীতির উপকেন্দ্র’ বলে কটাক্ষ করা হয়। বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র টুইট করেন, ‘‘বিগত ৬০ বছর ধরে দুর্নীতির উপকেন্দ্র কংগ্রেস, আজ তাঁদের মুখেই আবার ভূমিকম্পের কথা!’’ কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নাইডু কটাক্ষ করে বলেন, ‘‘আমাদের অনুপস্থিতিতে যেন সংসদে এই ভূমিকম্প হয়।’’ কেন্দ্রকে আক্রমণ করে অম্বিকা সোনি জানান, সংসদে কোনও কাজ হচ্ছে না। সংসদ ঠিকঠাক যাতে চলে তা সম্পূর্ণ দেখার দায় কেন্দ্রীয় সরকারের। প্রধানমন্ত্রী কেন আসছেন না সংসদে? বিরোধী দলের সাংসদদের কথা তাঁর শোনা উচিত। বিএসপি নেতা মায়াবতীরও এক মত। নোট বাতিল নিয়ে দেশে যে পরিস্থিতি তৈরি হয়েছে তার জন্য একটি যৌথ সংসদীয় কমিটি করার প্রস্তাব রাখেন তিনি। সিপিএম নেতা মহম্মদ সেলিম বলেন, ‘‘কোনও আলোচনাই করা যাচ্ছে না। অধিবেশন যাতে সুষ্ঠভাবে চলে তার জন্য কেন্দ্রের ব্যবস্থা নেওয়া উচিত।’’

বুধবারই পাঁচশো এবং হাজার টাকার নোট বাতিলের সিদ্ধান্তের এক মাস পূর্ণ হয়েছে। সেই উপলক্ষে বিরোধী সাংসদদের একটা বড় অংশ সংসদে গাঁধী মূর্তির সামনে হাতে কালো কাপড় বেঁধে বিক্ষোভ দেখান। কিন্তু তাতে যে কোনও লাভ হবে না তা বেশ বুঝতে পেরেছেন রাহুল গাঁধী। তাই খানিকটা ভিন্ন পথে হেঁটে সংসদে নোট বাতিল ইস্যু নিয়ে বিবৃতি দিতে চাইছেন তিনি। কিন্তু কোনও ভাবেই এই নিয়ে কোনও রকম আলোচনা করা যাচ্ছে না। রোজই হট্টগোলের জেরে মুলতুবি হয়ে যাচ্ছে অধিবেশন।

Advertisement

আরও পড়ুন: টাকা ছাই, নাহি চাই, পেটিএমে বিড়ি কিনছে চাষি, চাষির বউ সিঁদুর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement