coronavirus

দ্রুত চরিত্র পাল্টাচ্ছে ভাইরাস, টিকা নেওয়ার পরেও মানতে হবে স্বাস্থ্যবিধি: এমস প্রধান

চরিত্র পাল্টে ফেলা ভাইরাসের উপর টিকা কতটা কার্যকর হবে, তার বিস্তারিত তথ্য এখনও নেই। তাই সংক্রমণ এড়াতে মানতেই হবে স্বাস্থ্যবিধি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মে ২০২১ ১৪:০১
Share:

ফাইল ছবি

করোনার দু’টি টিকা যাঁরা পেয়ে গিয়েছেন, তাঁদেরও সমান ভাবে মানতে হবে স্বাস্থ্যবিধি। পরতে হবে মাস্ক, বজায় রাখতে হবে দূরত্ববিধি। দ্রুত চরিত্র পাল্টে ফেলা ভাইরাসের সঙ্গে লড়তে হলে এ ছাড়া আর কোনও উপায় দেখছেন না এমসের প্রধান রণদীপ গুলেরিয়া। আমেরিকার রোগ নিয়ন্ত্রক সংস্থা দু’দিন আগেই ঘোষণা করেছিল, করোনার দু’টি টিকা যাঁরা পেয়েছেন, তাঁদের মাস্ক না পরলেও চলবে। কিন্তু ভারতে সেই নিয়ম খাটবে না বলেই জানিয়েছেন রণদীপ।

Advertisement

এমস প্রধান স্পষ্ট করে দিয়েছেন, ‘‘দেশের মানুষকে এখন সতর্ক থাকতে হবে। আরও তথ্য না পাওয়া পর্যন্ত সিদ্ধান্ত নেওয়া যাবে না। মনে রাখতে হবে ভাইরাস ক্রমাগত তার চরিত্র পাল্টাচ্ছে। নতুন নতুন প্রজাতির উপর টিকা কতটা কাজ করতে পারে, সেটা দেখেই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। তাই ততদিন সাধারণ মানুষকে নিয়মিত মাস্ক পরতে হবে, দূরত্ববিধি মেনে চলতে হবে।’’

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে অবশ্য বলা হয়েছে, এখনই কোনও নির্দেশিকা বদলের সিদ্ধান্ত কেন্দ্র নেয়নি। তবে কেন্দ্র কোনওরকম ঝুঁকি নিতে চাইছে না। আমেরিকা যতই বলুক, মাস্ক সাধারণ মানুষকে ব্যবহার করতেই হবে।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement