Ram Mandir Inauguration

রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’ উপলক্ষে গোটা রাজ্যে ছুটি, এ বার ঘোষণা করল মহারাষ্ট্র সরকার

২২ জানুয়ারি অযোধ্যার মন্দিরে রামের বিগ্রহের ‘প্রাণপ্রতিষ্ঠা’ হবে। ওই দিন রাজ্যে ছুটি ঘোষণার জন্য অনুরোধ করেছিলেন মন্ত্রী তথা বিজেপি নেতা মঙ্গলপ্রভাত লোধা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১৯:৪১
Share:

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের দিন রাজ্যে ছুটি ঘোষণা করল মহারাষ্ট্র। মহারাষ্ট্রে ওই দিন সমস্ত সরকারি, বেসরকারি দফতর, স্কুল, কলেজ বন্ধ থাকবে। এর আগে রামের বিগ্রহের ‘প্রাণপ্রতিষ্ঠা’ দেখার জন্য কেন্দ্রীয় সরকার নিজের কর্মীদের উদ্দেশে আধবেলা ছুটি ঘোষণা করেছিল।

Advertisement

২২ জানুয়ারি অযোধ্যার মন্দিরে রামের বিগ্রহের ‘প্রাণপ্রতিষ্ঠা’ হবে। ওই দিন রাজ্যে ছুটি ঘোষণার জন্য অনুরোধ করেছিলেন মন্ত্রী তথা বিজেপি নেতা মঙ্গলপ্রভাত লোধা। প্রাথমিক ভাবে প্রশাসন এই অনুরোধ মানতে চায়নি। পরে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের দফতরে সেই অনুরোধ জমা পড়ে। অবশেষে তাতে ছাড়পত্র দেন তিনি।

এর আগে বিজেপি শাসিত বেশ কয়েকটি রাজ্যের সরকারি দফতরে ২২ জানুয়ারি ছুটি ঘোষণা করা হয়েছে। রামের বিগ্রহের ‘প্রাণপ্রতিষ্ঠা’ উপলক্ষে সেই ছুটি ঘোষণা করা হয়েছে। রাজস্থানের বিজেপি শাসিত সরকারও সেদিন সমস্ত সরকারি দফতরে আধবেলা ছুটি দিয়েছে। দুপুর ২টো পর্যন্ত সরকারি দফতরে বন্ধ থাকবে কাজকর্ম। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ ওই দিন রাজ্যের সমস্ত স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ছুটি ঘোষণা করেছেন। উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশে রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’র দিন মদের দোকানও বন্ধ থাকবে। উত্তরাখণ্ড, ছত্তীসগঢ়, অসম, হরিয়ানাতেও প্রাণপ্রতিষ্ঠার দিন মদের দোকান বন্ধ থাকছে। গোয়ায় সমস্ত স্কুল এবং সরকারি অফিস বন্ধ থাকবে। কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতেও ওই দিন ছুটি ঘোষণা করা হয়েছে। সেখানে সব সরকারি দফতর, শিক্ষা প্রতিষ্ঠান সে দিন ছুটি থাকবে। ২২ জানুয়ারি দ্বীপরাষ্ট্র মরিশাসেও হিন্দু সরকারি কর্মীদের দু’ঘণ্টা ছুটি দিয়েছে সে দেশের সরকার। দু’ঘণ্টা অফিসের বাইরে বেরিয়ে প্রার্থনায় যোগ দিতে পারেন তাঁরা।

Advertisement

দূরদর্শনে সরাসরি সম্প্রচারিত হবে রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’র অনুষ্ঠান। ২২ জানুয়ারি, সোমবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত গোটা অনুষ্ঠানই দেখা যাবে টেলিভিশনের পর্দায়। ডিডি নিউজ় এবং ডিডি ন্যাশনালে তা দেখা যাবে। যদিও দূরদর্শন আরও কিছু চ্যানেলের সঙ্গে লাইভ ফিড ভাগ করে নেবে। বাড়িতে টেলিভিশন না থাকলে বা বাড়ির বাইরে থাকলে ইউটিউবে দূরদর্শনের চ্যানেলে লাইভ দেখা যাবে। দেশ জুড়ে ১০০০টি মন্দির চত্বরেও এই অনুষ্ঠান দেখানোর ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছে বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement