Bomb Threat in Flight

এ বার দিল্লি থেকে ওড়া বিস্তারার বিমানে বোমাতঙ্ক! লন্ডনের বদলে যাত্রীদের নামানো হল জার্মানির শহরে

বিস্তারার ইউকে১৭ বিমানটি শুক্রবার সকালে দিল্লি থেকে লন্ডনের উদ্দেশে রওনা দিয়েছিল। মাঝ আকাশে বোমার হুমকি পাইলটের কানে পৌঁছয়। পাইলট বিমানের জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ০৭:৫৯
Share:

দিল্লি থেকে লন্ডনগামী ভিস্তারার বিমানে বোমাতঙ্ক। —ফাইল চিত্র।

দিল্লি থেকে লন্ডনগামী বিস্তারার বিমানে বোমাতঙ্ক। যাত্রীদের নামানো হয়েছে জার্মানির ফ্রাঙ্কফুর্ট শহরে। সেখানে নিরাপত্তা সংক্রান্ত প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষার পরে বিমানটিকে আবার গন্তব্যের উদ্দেশে পাঠানো হবে। এই নিয়ে গত কয়েক দিনে ৪০টিরও বেশি ভারতীয় বিমান বোমা বিস্ফোরণের হুমকি পেল।

Advertisement

বিস্তারার ইউকে১৭ বিমানটি শুক্রবার সকালে দিল্লি থেকে লন্ডনের উদ্দেশে রওনা দিয়েছিল। মাঝ আকাশে বোমার হুমকি পাইলটের কানে পৌঁছয়। ওই বিমানে বোমা রাখা আছে বলে খবর ছড়ায় সমাজমাধ্যমে। যাত্রীদের সুরক্ষার বিষয়টি বিবেচনা করে এর পরেই পাইলট বিমানের জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন। নিকটবর্তী শহর জার্মানির ফ্রাঙ্কফুর্টেই ওই বিমান অবতরণ করানো হয়।

শনিবার সকালে বিমান সংস্থার তরফে জানানো হয়েছে, লন্ডনগামী বিমানটি ফ্রাঙ্কফুর্টে নির্বিঘ্নেই অবতরণ করেছে। সেখানে নিরাপত্তা সংক্রান্ত পরীক্ষা চলছে। নিরাপত্তা সংস্থার সবুজ সঙ্কেত পেলে আবার বিমানটি লন্ডনের উদ্দেশে যাত্রা শুরু করবে।

Advertisement

শুক্রবার বোমার হুমকি পেয়েছে একটি ঘরোয়া বিমানও। বেঙ্গালুরু থেকে মুম্বইগামী আলাস্কা এয়ারের বিমান কিউপি১৩৬৬ ওড়ার কয়েক মুহূর্ত আগে হুমকি পায়। ওই বিমানেও বোমা রাখা আছে বলে খবর ছড়ায়। তত ক্ষণে সকল যাত্রী বিমানে উঠে পড়েছিলেন। তাঁদের দ্রুত বিমান থেকে নামানো হয়। তার পর বিমানবন্দরে উপস্থিত নিরাপত্তারক্ষীরা বিমানে তল্লাশি চালান। কোনও বোমা সেখানে পাওয়া যায়নি। পরে যাত্রী-সহ বিমানটি রওনা দেয়। কিন্তু তল্লাশির কারণে বেশ কিছুটা দেরি হয়েছে বিমান ছাড়তে।

পর পর বিমানে বোমাতঙ্ক ভাবিয়ে তুলেছে কর্তৃপক্ষকে। প্রতি ক্ষেত্রেই দেখা যাচ্ছে, বোমার হুমকি ভুয়ো। কে বা কারা বার বার বিভিন্ন ভারতীয় সংস্থার বিমানে ভুয়ো বোমাতঙ্ক ছড়াচ্ছেন, তা খতিয়ে দেখা হচ্ছে। এই ধরনের ঘটনা এড়াতে কড়া আইন আনার কথাও ভাবছে সরকার। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক এই ধরনের দুষ্কৃতীদের চিহ্নিত করে কড়া পদক্ষেপের পরিকল্পনা করছে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement