Narendra Modi’s Oath Ceremony

মোদীর শপথ অনুষ্ঠানের পিছনে রহস্যময় জন্তু! কে এই ‘অতিথি’? জল্পনা, কল্পনা, উদ্বেগের ঢল

রবিবার রাত থেকেই সমাজমাধ্যমে মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানের একাধিক ভিডিয়ো ভাইরাল হয়েছে। সেগুলির মধ্যে নজর কেড়েছে সেই ‘রহস্যময়’ জন্তু! মোদীর শপথে হানা দিল কে? চিতাবাঘ না বিড়াল, তা নিয়ে তুমুল আলোচনা চলছে নেটপাড়ায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ১৮:২৪
Share:

ছবি: এক্স (সাবেক টুইটার)

একে একে সাংসদরা এসে তখন মন্ত্রী হিসাবে শপথবাক্য পাঠ করছেন। তার পর নথিপত্রে সই করে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহদের সঙ্গে করমর্দন করে নিজের জায়গায় গিয়ে বসছেন। শপথগ্রহণ অনুষ্ঠানকে কেন্দ্র করে রবিবার রাষ্ট্রপতি ভবন সেজে উঠেছিল। নিরাপত্তা ছিল আঁটসাঁট। এমন অবস্থায় দর্শকদের মোবাইলে ধরা পড়ল এক ‘বিরল’ দৃশ্য। শপথগ্রহণ অনুষ্ঠানের মূল মঞ্চের পিছনে এক ‘রহস্যময়’ জন্তুর নড়াচড়া ধরা পড়ে অনেকের ক্যামেরায়।

Advertisement

রবিবার রাত থেকেই সমাজমাধ্যমে মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানের একাধিক ভিডিয়ো ভাইরাল হয়েছে। সেই ভিডিয়োগুলির মধ্যে সকলের নজর কেড়েছে সেই ‘রহস্যময়’ জন্তু! মোদীর শপথে হানা দিল কে? চিতাবাঘ না বিড়াল, তা নিয়ে তুমুল আলোচনা চলছে নেটপাড়ায়। মাত্র কয়েক সেকেন্ডের ভিডিয়ো। সেই ভিডিয়োতেই ধরা দিয়েছে ‘নাম না জানা’ অতিথি! যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ভাইরাল হওয়া ভিডিয়োতে দেখা যাচ্ছে, বিজেপি সাংসদ দুর্গাদাস উইকে মন্ত্রী হিসাবে শপথবাক্য পাঠ করছেন। তার পর প্রয়োজনীয় নথিতে সইসাবুদ সেরে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে শুভেচ্ছা বিনিময় করতে এগিয়ে যান দুর্গাদাস। সে সময় মঞ্চের পিছনের করিডোর দিয়ে হেঁটে চলে যায় একটি জন্তু! ওই জন্তুকেই নিয়ে এখন যত উৎসাহ।

Advertisement

ভিডিয়োর জন্তুটি কী, তা নিয়ে নানা মুনির নানা মত। নেটিজেনদের একাংশের মতে, প্রাণীর হাঁটার ধরন এবং লেজের অংশ দেখে বোঝা যায় সেটা চিতাবাঘ। তবে তা মানতে নারাজ নেটিজেনদের আর এক অংশ। তাদের মতে, বিড়াল জাতীয় কোনও প্রাণী। ‘বিগ ক্যাট ফ্যামিলি’র কোনও প্রাণী ঢুকে পড়েছিল রাষ্ট্রপতি ভবনে।

কিন্তু এত কিছুর মধ্যে রাষ্ট্রপতি ভবনের নিরাপত্তা নিয়ে প্রশ্নও তুলেছেন কেউ কেউ। একে রাষ্ট্রপতি ভবন, তার উপর মোদীর শপথগ্রহণের মতো অনুষ্ঠান। সেখানে সকলের চোখ এড়িয়ে কী ভাবে একটা প্রাণী এ ভাবে রাষ্ট্রপতি ভবনে ঢুকে পড়ল? প্রাণীটি যদি অনুষ্ঠানে হামলা করত, তবে কী হত, সে প্রশ্নও তুলছেন কেউ কেউ। রাষ্ট্রপতি ভবনের কড়া সুরক্ষা বলয় ভেদ করে কী ভাবে কোনও জন্তু একে বারে মূল মঞ্চের কাছে পৌঁছে যেতে পারে, তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement