Flood in Assam

অসমে ঘরছাড়া অন্তত ৪১ হাজার, জলমগ্ন রাজ্যের বহু সড়ক, রেললাইন, ব্যাহত উদ্ধারকাজ

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, শনিবার কাছার, হায়লাকান্দি এবং করিমগঞ্জ জেলায় এক জন করে বাসিন্দার মৃত্যু হয়েছে। ১১টি জেলায় ঘরছাড়া লক্ষাধিক মানুষ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১৬:৩৫
Share:

বন্যায় বিধ্বস্ত অসম। ছবি: পিটিআই।

অসমে বন্যা পরিস্থিতির অবনতি হচ্ছে ক্রমেই। সরকারি আধিকারিকদের সূত্রে জানা গিয়েছে, ২৮ মে থেকে শনিবার পর্যন্ত বন্যায় রাজ্যে মারা গিয়েছেন ১৫ জন। বিপাকে পড়েছেন ৬ লক্ষ মানুষ।

Advertisement

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, শনিবার কাছার, হায়লাকান্দি এবং করিমগঞ্জ জেলায় এক জন করে বাসিন্দার মৃত্যু হয়েছে। ১১টি জেলায় ঘরছাড়া লক্ষাধিক মানুষ। কোপিলি, বরাক, কুশিয়ারা— তিনটি নদীই বইছে বিপদসীমার উপর দিয়ে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত নগাঁও জেলা। সেখানে বন্যার কারণে বিপাকে ২ লক্ষ ৭৯ হাজার ৩৪৫ জন। হোজাইতে বিপাকে পড়েছেন ১ লক্ষ ২৬ হাজার ৮১৩ জন। কাছারে ঘর, ফসল, সম্পত্তি হারিয়েছেন ১ লক্ষ ১২ হাজার ২৬৫ জন। শনিবার পর্যন্ত ঘরছাড়া হয়েছেন ৪১ হাজার ৫৬৪ জন। তাঁরা ১৮৭টি ত্রাণশিবিরে আশ্রয় নিয়েছেন।

উদ্ধারে নেমেছে রাজ্য এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। অসম পুলিশ শনিবার এক্স (সাবেক টুইটার)-এ জানিয়েছে, ৯৬৬ জনকে উদ্ধার করা হয়েছে। পাশাপাশি, ৮৯টি প্রাণীকেও উদ্ধার করা হয়েছে। রাজ্যে বিভিন্ন অংশে ব্যাহত রেল এবং সড়ক যোগাযোগ। ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে রাজ্যের বিভিন্ন অংশে ভারী বৃষ্টির কারণে রাস্তা এবং রেললাইনে জল জমেছে। ফলে উদ্ধারকাজও বাধা পাচ্ছে। শনিবার কাছারের সব স্কুল বন্ধ ছিল। সোমবার খুলবে কি না, সে বিষয়ে কিছু জানানো হয়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement